বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

ক্রেতাদের কম দামে কাপড় পৌঁছে
দিতে ‘জনতা খাদি’ আনার উদ্যোগ

রাহুল চক্রবর্তী, কলকাতা: রাজ্যবাসীর কাছে এবার খাদির জামা-কাপড় পৌঁছে দিতে উদ্যোগী হল খাদি ও গ্রামীণ শিল্প পর্ষদ। পুজোর আগেই ‘জনতা খাদি’ চালু করার পরিকল্পনা করেছে তারা। যেখানে সস্তায় মিলবে শাড়ি, পাঞ্জাবি, কুর্তি থেকে হরেক ধরনের পোশাক।
বাজারে ছেয়ে রয়েছে রকমারি ব্র্যান্ডের পোশাক। তার উপর শপিং মলগুলিতে রয়েছে দেশি-বিদেশি নানা সংস্থার জামা-কাপড়। বাজেট অনুযায়ী ক্রেতারা সেসব কিনে থাকেন। এই তালিকায় খাদি বস্ত্রের দিকে আকর্ষণ থাকে অনেকেরই। খাদির কাপড় একদিকে যেমন টেকসই, তেমনই আরামদায়ক। কিন্তু সাধ থাকলেও সাধ্য না থাকায় অনেকেই খাদির জামা-কাপড় কিনতে পারেন না। লোকমুখে প্রচার, খাদির কাপড়ের দাম বাজার চলতি জামা-কাপড়ের থেকে একটু বেশি। খাদির বিভিন্ন আউটলেটেও দেখা গিয়েছে, ২০-২৫ হাজার টাকার বেশি দামের শাড়িও রয়েছে। আবার খাদির পায়জামা-পাঞ্জাবির দামও কয়েক হাজার টাকা। এত দাম দিয়ে অনেকেই খাদির জামা-কাপড় কিনতে পারেন না। বিভিন্ন আউটলেটে আসা ক্রেতাদের মতামত নিয়ে রিপোর্ট তৈরি হয়েছে। তাতে দেখা গিয়েছে, দোকানে এলেও দাম দেখে অনেক ক্রেতাই ফিরে যাচ্ছেন। সব অংশের ক্রেতার চাহিদা পূরণ করতেই রাজ্যের খাদি ও গ্রামীণ শিল্প পর্ষদ এবার সস্তার জামা-কাপড়ও আউটলেটে রাখার পরিকল্পনা নিয়েছে। সম্প্রতি পর্ষদের চেয়ারম্যানের উপস্থিতিতে বিভাগীয় আধিকারিকরা এক বৈঠকে এই মর্মে সিদ্ধান্ত নিয়েছেন। যার নাম দেওয়া হচ্ছে ‘জনতা খাদি’। পর্ষদের চেয়ারম্যান কল্লোল খাঁ বলেন, মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত মানুষের পাশে দাঁড়ানোই আমাদের লক্ষ্য। সকলে যাতে সামর্থ্যের মধ্যে খাদির জামা-কাপড় কিনতে পারেন, তার উদ্যোগ নেওয়া হয়েছে। এই সব বস্ত্রের দাম কত হবে, তা বোর্ড মিটিংয়ে আলোচনা করে ঠিক করা হবে। পুজোর আগেই ‘জনতা খাদি’ যাতে চালু করা যায়, সেকারণে ইতিমধ্যেই কিছু পদক্ষেপ করা হয়েছে।
খাদি ও গ্রামীণ শিল্প পর্ষদ সিদ্ধান্ত নিয়েছে, রাজ্যের বিভিন্ন প্রান্তে আউটলেটের সংখ্যা বাড়ানো হবে। সেইজন্য জেলা প্রশাসনের সঙ্গে নিয়মিত বৈঠক করা হচ্ছে। ধর্মীয় স্থান, তীর্থক্ষেত্র ও জনবহুল এলাকায় আউটলেটের সংখ্যা বাড়ানোই পর্ষদের মূল লক্ষ্য। গ্রামীণ শিল্প সামগ্রীর পসরা থাকবে এই আউটলেটগুলিতে।

4th     July,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ