বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

স্কুলে সৌরবিদ্যুৎ পরিকাঠামো 
ব্যাপক বৃদ্ধির উদ্যোগ রাজ্যের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য পরিচালিত স্কুলগুলিতে সৌরবিদ্যুতের ব্যবহার বৃদ্ধিতে উদ্যোগী হল নবান্ন। এই মুহূর্তে রাজ্য পরিচালিত ১৯৫৪টি স্কুল এবং কিছু কলেজ, বিশ্ববিদ্যালয় ও সরকারি অফিসে সৌরবিদ্যুৎ ব্যবহার করার পরিকাঠামো রয়েছে। এবার তা অনেকগুণ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই বিষয়ে বৃহস্পতিবার নবান্ন থেকে প্রতিটি জেলাকে একটি চিঠি পাঠানো হয়েছে। সৌরবিদ্যুৎ ব্যবহারের পরিকাঠামো সৃষ্টির উপযুক্ত স্কুলগুলির তালিকা তৈরি করে তা সরকারকে জমা দেওয়ার জন্য জেলাশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে। 
মেয়েদের স্কুল এবং পাঁচশোর বেশি পড়ুয়াদের স্কুল অগ্রাধিকার পাবে। নবান্নের চিঠিতে বলা হয়েছে, সৌরবিদ্যুৎ ব্যবহারের ফলে স্কুলগুলির বিদ্যুৎ খরচ প্রায় ৬০-৭০ শতাংশ কমে যাবে। এই বিদ্যুৎ পরিবেশবান্ধবও বটে। এর ফলে জল সংরক্ষণের ক্ষেত্রে সুফল মিলবে। গ্রিন হাউস গ্যাস নির্গমনও কমবে। অপ্রচলিত বিদ্যুতের ব্যবহার সম্পর্কে পড়ুয়ারা আরও বেশি সচেতন হবে। 
এই বিষয়ে জেলা স্তরের সমন্বয় কমিটির সঙ্গে বৈঠক করতে বলা হয়েছে। যেসব স্কুলে এই ব্যবস্থা রয়েছে তার যথাযোগ্য রক্ষণাবেক্ষণের দিকেও নজর দিতে বলেছে নবান্ন। রাজ্য স্তরেই একটি অনলাইন সিস্টেম তৈরি করা হচ্ছে, যার মাধ্যমে সারা রাজ্যের সামগ্রিক সৌরবিদ্যুৎ পরিকাঠামোর উপর নজরদারি চলবে। এই মুহূর্তে দক্ষিণ ২৪ পরগনায় সবথেকে বেশি সংখ্যক স্কুলে এবং অন্যান্য সরকারি প্রতিষ্ঠানে (২৪১) সৌরবিদ্যুৎ ব্যবহার করা হয়। প্রতিটি স্কুলেই প্রায় ১০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদনের ব্যবস্থা রয়েছে।

1st     July,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ