বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

অনুপ্রবেশকারী, রোহিঙ্গাদের ভুয়ো নথি
তৈরি করে দেশের বিভিন্ন প্রান্তে আশ্রয়
সক্রিয় উত্তরপ্রদেশের চক্র

সুখেন্দু পাল, বর্ধমান: বাংলাদেশি অনুপ্রবেশকারী ও রোহিঙ্গাদের দেশের বিভিন্ন প্রান্তে আশ্রয় দিচ্ছে উত্তরপ্রদেশের একটি চক্র। তাদের বৈধ নথি তৈরি করে পাকাপাকি বসবাসের ব্যবস্থা করে দিচ্ছে চক্রটি। এমনই ইনপুট পেয়ে সুয়োমোটো কেস করে তদন্ত শুরু করল জাতীয় গোয়েন্দা সংস্থা। তদন্তে নেমে তারা মাজিদ উল্লাহ নামে মায়ানমারের বাসিন্দা এক অনুপ্রবেশকারীকে গ্রেপ্তার করেছে। গোয়েন্দা সূত্রে জানা গিয়েছে, ধৃত অনুপ্রবেশকারী উত্তরপ্রদেশের চক্রটির সঙ্গে হাত মিলিয়ে ‘মানব’ পাচারের কাজ করছিল। এই চক্রে উত্তরপ্রদেশের সহরনপুর জেলার দেওবান্দ এলাকার আরও কয়েকজন যুক্ত রয়েছে। তাদের খোঁজে গোয়েন্দারা তল্লাশি শুরু করেছে। 
গোয়েন্দা সূত্রে জানা গিয়েছে, টাকার বিনিময়ে তারা রোহিঙ্গাদের দেশের বিভিন্ন প্রান্তে থাকার বন্দোবস্ত করে দিচ্ছে ওই চক্র। স্থানীয় জনপ্রতিনিধিদের কেউ কেউ তাদের নকল পরিচয়পত্র তৈরি করে দিতে সাহায্য করছে। এরাজ্যের মালদহ, মুর্শিদাবাদ সহ উত্তরবঙ্গের কয়েকটি জেলা থেকে বাংলাদেশের অনুপ্রবেশকারীরা ঢুকছে। এছাড়া ত্রিপুরা হয়েও তারা এরাজ্যে এসে দেশের বিভিন্ন প্রান্তে চলে যাচ্ছে। তবে, শুধু বাংলা বা ত্রিপুরা নয়, দেশের অন্যান্য প্রান্ত দিয়েও রোহিঙ্গারা ঢুকছে। 
গোয়েন্দাদের আশঙ্কা, অনুপ্রবেশকারী ও রোহিঙ্গারা আগামীদিনে দেশের পক্ষে বিপজ্জনক হয়ে উঠতে পারে। তাদের কেউ কেউ নাশকতামূলক কাজেও যুক্ত হয়ে পড়ছে। সেই কারণেই নজরদারি বাড়ানো হচ্ছে। কীভাবে তৈরি করা হচ্ছে নকল নথি? 
গোয়েন্দারা তদন্তে নেমে জানতে পেরেছে, জনপ্রতিনিধিদের মাধ্যমে তারা প্রথমে স্থায়ী বাসিন্দার সার্টিফিকেট তৈরি করছে। পরে তারা তা দেখিয়ে ভোটার, আধার ও রেশন কার্ড হাতে পেয়ে যাচ্ছে। এই কাজ করার জন্য একটি চক্র দেশের বিভিন্ন প্রান্তে সক্রিয় রয়েছে। তারা ভোটার বা আধারকার্ড তৈরির জন্য আট থেকে ১০ হাজার টাকা নিচ্ছে। অনেক সময় ভুয়ো নথিও তাদের তৈরি করে দেওয়া হচ্ছে। ভুয়ো আধারকার্ড বা ভোটার কার্ড সহ অনুপ্রবেশকারীরা আগে গ্রেপ্তারও হয়েছে। আধিকারিকদের দাবি, সীমান্ত পেরিয়ে বাংলাদেশিদের এদেশে আসা কোনও নতুন ঘটনা নয়। তাদের অনেকে কাজের জন্য আসে। তাদের বেশিরভাগই‌ কেরল, মুম্বই বা ঩বেঙ্গালুরুতে কাজ করে। কিন্তু আশঙ্কা বাড়িয়েছে তাদের ভিড়ে মিশে থাকা জঙ্গি সংগঠনের সদস্যরা। বাংলাদেশের বিভিন্ন জঙ্গি সংগঠনের সদস্যরা এভাবেই অতীতে দেশের বিভিন্ন প্রান্তে আশ্রয় নিয়েছিল। সেই কারণে গোয়েন্দারা উত্তরপ্রদেশের চক্রটিকে গ্রেপ্তারের জন্য মরিয়া হয়ে উঠেছে। তাদের নেটওয়ার্ক এরাজ্য‌ ও ত্রিপুরাতেও ছড়িয়ে রয়েছে। দুই রাজ্যে গোয়েন্দারা বাড়তি নজরদারি চালাচ্ছে।

1st     July,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ