বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

নদীপথে কলকাতা থেকে
মায়াপুর ক্রুজ পরিষেবার উদ্যোগ

প্রীতেশ বসু, কলকাতা: জ্যামজট, ট্রেন-বাস পাওয়ার ঝক্কি এড়িয়ে মাত্র চারঘণ্টায় মায়াপুর। গঙ্গার বুক ধরে মসৃণ যাত্রা। কলকাতা থেকে মায়াপুরের উদ্দেশে ক্রুজ (প্রমোদতরণী) রওনা দেবে ভোর ভোর। বেলা সাড়ে দশটা-এগারোটা নাগাদ নোঙর ফেলবে শ্রীক্ষেত্রে। ক্রুজে হালকা জলখাবার দেবে। তা খেতে খেতে গঙ্গার মনোরম হাওয়ার ভাসতে ভাসতে দিব্যি পৌঁছে যাওয়া মায়াপুরে। রাজ্যের পর্যটন দপ্তর এই উদ্যোগ নিয়েছে। প্রথমদিকে সপ্তাহের শেষ লগ্নে (উইকএন্ড) ক্রুজ চালু হবে। পরে চাহিদা বাড়লে সপ্তাহের অন্যান্য দিনেও চালানো হবে বলে দপ্তর সূত্রে জানা গিয়েছে। কলকাতা থেকে মায়াপুর জলপথে ১৩০ কিলোমিটার। এই যাত্রার ক্যাচলাইন ঠিক হয়েছে, ‘গঙ্গা বক্ষে মায়াপুর ভ্রমণ’।
জানা গিয়েছে, বিদেশিরা সহ প্রতিবছর প্রায় পাঁচ কোটি পর্যটক আসেন মায়াপুরে।  বিশেষ অনুষ্ঠানের দিনে  প্রায় ২০ থেকে ২৫ লক্ষ মানুষের সমাগম হয়। মায়াপুরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দেওয়া ৭৫০ একর জমিতে গড়ে উঠছে তীর্থ নগরী। ২০২৪ সালের মধ্যে বিশ্বের বৃহত্তম মন্দির তৈরি হবে মায়াপুরে। সে কাজ শেষ হওয়ার পর পর্যটক সংখ্যা আরও বাড়বে বলে মনে করছে পর্যটন দপ্তর। এই কারণে ক্রুজ পরিষেবার চাহিদাও ক্রমে তুঙ্গে উঠবে। ইতিমধ্যে এই বিষয়ে প্রাথমিক আলোচনা চলছে। কিছুদিনের মধ্যে ক্রুজ চলাচলের বিষয়টি নিয়ে সেচদপ্তরের সঙ্গেও বৈঠক হবে। নদী দিয়ে এই যাত্রাপথের কিছু কিছু জায়গায় সামান্য হলেও বিঘ্ন দেখা দিতে পারে বলে মনে করছেন আধিকারিকরা। কয়েকটি জায়গায় নদীর নাব্যতা কম। এছাড়াও জোয়ার এবং ভাটার বিষয়টি আগে থেকে ভেবে যাত্রার সময় নির্দিষ্ট করার প্রয়োজন রয়েছে। সব দিক আগেভাগে খতিয়ে দেখে নিতে চাইছেন পর্যটন দপ্তরের আধিকারিকরা। কালচারাল ট্যুরিজম, হেরিটেজ ট্যুরিজমের পাশাপাশি ক্রুজ ট্যুরিজমেও এখন বিশেষ গুরত্ব দিচ্ছে রাজ্য। সেই কারণেই কলকাতা থেকে মায়াপুর যাওয়ার এই পরিষেবা চালু করার এই উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানান দপ্তরের এক আধিকারিক। এই জলপথ ভ্রমণ ও মায়াপুর দর্শনের টুর প্ল্যান এমনভাবে করা হচ্ছে যাতে কলকাতা থেকে একদিনের মধ্যে মায়াপুর ঘুরে চলে আসতে পারা যায়। 
মায়াপুরের পাশাপাশি কলকাতা থেকে গঙ্গাসাগর ক্রুজ পরিষেবা চালু করারও উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে। বর্তমানে কলকাতা থেকে সুন্দরবন (১৫ জুন থেকে ১৫ সেপ্টেম্বর বন্ধ থাকে) ক্রুজ পরিষেবা চালু রয়েছে। রাজ্যের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে ইসকনের ভাইস প্রেসিডেন্ট রাধারামন দাস বলেন,‘শ্রীল প্রভুপাদের ইচ্ছা ছিল কলকাতা থেকে মায়াপুর পর্যন্ত ফেরি সার্ভিস চালু করার কাজ হোক। এই পরিষেবা শুরু করার পরিকল্পনার জন্য আমরা রাজ্য সরকারের কাছে কৃতজ্ঞ।’  প্রসঙ্গত,  কিছু বছর আগে ইসকনের তরফেও এই উদ্যোগ নেওয়া হয়েছিল, কিন্তু গঙ্গায় জমে থাকা পলি সমস্যার জন্য তা বন্ধ করে দিতে হয়েছিল। তবে এখন নদীর অনেক জায়গাতে পলি কাটার কাজ হয়েছে, ফলে এই সংক্রান্ত কোনও সমস্যা হবে না বলে মনে করছেন পর্যটন দপ্তরের আধিকারিকরা।

30th     June,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ