বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

প্রতি লক্ষে করোনা
আক্রান্ত মাত্র ৩ জন   
স্বাস্থ্যদপ্তরের রিপোর্টে স্বস্তি রাজ্যে

বিশ্বজিৎ দাস, কলকাতা: করোনা সংক্রমণের সাম্প্রতিক হাল হকিকৎ দেখে ‘গেল, গেল’ রব তুলছে কোনও কোনও মহল। এক্ষেত্রে জনমানসে আতঙ্ক ছড়ানোর মানসিকতা কাজ করছে বলে পাল্টা দাবিও করছেন কেউ কেউ। তবে বর্তমান পরিস্থিতিতে আতঙ্ক বা উদ্বেগের যে কোনও কারণ নেই, স্বাস্থ্যদপ্তরের এক অভ্যন্তরীণ রিপোর্টে তা স্পষ্ট হয়ে গিয়েছে। ওই রিপোর্টে বিস্তারিত তথ্য ও পরিসংখ্যান বিশ্লেষণ করে বলা হয়েছে, বাংলায় এখন প্রতি ১ লক্ষ জনসংখ্যায় করোনায় আক্রান্ত হচ্ছেন মাত্র তিন জন। এই পর্বে করোনা সংক্রমণ কোন এলাকায়, কোন বয়সসীমার মানুষের মধ্যে বেশি হচ্ছে, নাকি শুধুই ফোলানো-ফাঁপানো প্রচার হচ্ছে—এসব নিয়ে বিস্তারিত অনুসন্ধানে নামে স্বাস্থ্যভবন। জুন মাসের প্রথম কুড়ি দিনের পরিসংখ্যান ও করোনা সংক্রান্ত খুঁটিনাটি বিষয় খতিয়ে দেখেন দপ্তরের জনস্বাস্থ্য ও মহামারীবিদরা। তাতেই উঠে আসে স্বস্তিদায়ক এই তথ্য। 
১-২০ জুন রাজ্যে ২,৬৯৭ জন করোনায় আক্রান্ত হন। এর মধ্যে সদ্যোজাত থেকে ১৫ বছর পর্যন্ত বয়সসীমার মধ্যে ছিলেন ১৪৯ জন। ১৫-৩০ বছর বয়সি ছিলেন ৬৩৬ জন। ৩১-৪৫ বছর বয়সের মানুষ ছিলেন ৭৫৮ জন। ৪৬ থেকে ৬০ বছর বয়সি ছিলেন ৬২৬ জন। ৬১ থেকে ৭৫ বছর বয়সি এবং ৭৫ বছরের বেশি বয়সের ছিলেন যথাক্রমে ৪২৮ ও ১০০ জন। 
দেখা যাচ্ছে, প্রতি এক লক্ষ জনসংখ্যায় সদ্যোজাত থেকে ১৫ বছর বয়সির  সংখ্যা ২৭ শতাংশের সামান্য বেশি। প্রতি এক লক্ষ জনসংখ্যায় এই বয়সসীমার একজনও এবার করোনা আক্রান্ত হচ্ছে না। অঙ্কের হিসেবে এই পর্যায়ে আক্রান্ত হচ্ছেন মাত্র ০.৬ জন। ১৬-৩০ বছর বয়সসীমার জনসংখ্যার হার বাংলার মোট জনসংখ্যার ২৮.৩২ শতাংশ। প্রতি ১ লক্ষ জনসংখ্যায় যুবাদের মধ্যে সংক্রমণ হচ্ছে ২.৪৬ জনের। যুবা থেকে মধ্যবয়সে পা রাখা অর্থাৎ ৩১-৪৫ বছরের মানুষ রয়েছেন কমবেশি ২১ শতাংশ। প্রতি ১ লক্ষ জনসংখ্যায় এই বয়সসীমার মাত্র ৩.৭৯ জনের করোনা হচ্ছে। এবারও বয়স্কদের মধ্যে সংক্রামিত হওয়ার হার বেশি। প্রতি এক লক্ষে ৪৬-৬০ বছরের মানুষের মধ্যে ৪.৮৭ জন, ৬১-৭৫ বছর বয়সে প্রায় ৭ জন এবং ৭৫ ঊর্ধ্বদের মধ্যে ৬.১৬ জন সংক্রামিত হচ্ছেন। সার্বিকভাবে প্রতি ১ লক্ষ জনসংখ্যায় মাত্র ২.৯৬ জন বা ৩ জনের করোনা হচ্ছে। স্বাস্থ্যদপ্তরের জনস্বাস্থ্য শাখার এক পদস্থ কর্তা বলেন, অহেতুক উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। তবে কোমরবিডিটি থাকা বয়স্কদের বলব, প্রয়োজন ছাড়া বাইরে না বেরনোই ভালো। নিতান্তই বেরনোর প্রয়োজন পড়লে মাস্ক পরা, দূরত্ববিধি মানা আবশ্যিক। 
এদিকে, শনিবার রাজ্যে এক ধাক্কায় করোনা সংক্রমণ অনেকটাই কমেছে। স্বাস্থ্যদপ্তরের বুলেটিন থেকে জানা যাচ্ছে, ২৪ ঘণ্টায় নতুন করে ২৬৫ জন আক্রান্ত হয়েছেন। মারা গিয়েছেন ২ জন। পজিটিভিটি ৭.২। হাসপাতালে ভর্তি আছেন ১২৮ জন। করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে এখনই উদ্বেগের কারণ নেই বলে স্বাস্থ্যভবন জানিয়েছে। সম্প্রতি রা঩জ্যের বিভিন্ন প্রান্ত থেকে তিনশোর বেশি নমুনা সংগ্রহ করে কল্যাণীর কেন্দ্রীয় গবেষণাগারে স্ট্রেইন নির্ণয়ের জন্য পাঠানো হয়। তাতে দেখা যায় ৭৫ শতাংশই নির্বিষ ওমিক্রন।  বাকি ২৫ শতাংশের সুনির্দিষ্ট চিহ্নিতকরণ করা যায়নি। এর মধ্যে এক-দু’টি অজানা ভাইরাসের জিনের অস্তিত্ত্ব পেয়েছেন বিজ্ঞানীরা। তবে এনিয়ে উদ্বিগ্ন হতে বারণ করেছেন কেন্দ্রীয় ওই গবেষণাগারের শীর্ষকর্তারাই। 

26th     June,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ