বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

বিশ্ব শান্তিতে মমতার ভূমিকার বিষয়ে ডি লিট
করছেন অশীতিপর প্রাক্তন বিধায়ক রমেন্দ্রনাথ

রাহুল চক্রবর্তী, কলকাতা: বিশ্ব শান্তির অগ্রদূত মমতা বন্দ্যোপাধ্যায়। এই মর্মে এবার ডি লিট ডিগ্রি অর্জনের পথে অগ্রসর হয়েছেন ৮০ বছর বয়সি শিক্ষক রমেন্দ্রনাথ বিশ্বাস। তাঁর গবেষণার বিষয়বস্তু, ‘বিশ্ব শান্তি দুহিতা, মমতাময়ী মমতা।’
বর্তমান বিশ্বের অস্থির পরিস্থিতি নাড়া দিয়েছে কল্যাণীর রমেন্দ্রনাথ বিশ্বাসকে। বিশেষ করে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিস্থিতি যেমন গোটা বিশ্বের উদ্বেগ বাড়িয়েছিল, তেমনই রমেন্দ্রনাথবাবুর মনেও অনেক প্রশ্ন-কৌতূহলের সঞ্চার হয়েছিল। আর সেই প্রেক্ষাপটে বিশ্ব শান্তির যে বার্তা মমতা বন্দ্যোপাধ্যায় দিয়েছিলেন, সেটাকেই সঠিক পথ বলে তুলে ধরেন রমেন্দ্রনাথবাবু। এমনকী ইউক্রেনে আটকে পড়া পড়ুয়াদের ঘরে ফিরিয়ে আনতে মমতার উদ্যোগ সারা দেশ দেখেছিল। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে বিশ্ব শান্তির বার্তা দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠিও লিখেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। আরও একটি গুরুত্বপূর্ণ হল রোমে বিশ্ব শান্তি সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছিল বাংলার মুখ্যমন্ত্রীকে। এছাড়াও মমতা বন্দ্যোপাধ্যায়ের তৈরি কন্যাশ্রীর মতো একাধিক প্রকল্প বিশ্ব দরদারে প্রশংসিত হয়েছে, স্বীকৃতি অর্জন করেছে, পুরস্কৃত হয়েছে। 
গোটা বিশ্বের আঙিনায় মমতাকে কেন্দ্র করে এই উন্মাদনাই এবার দুই মলাটের মধ্যে নিয়ে এসে উপস্থাপনা করতে চলেছেন রমেন্দ্রনাথ বিশ্বাস। ডক্টর অফ লিটারেচার বা ডি লিট ডিগ্রি অর্জনের জন্য ইতিমধ্যে তিনি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে গণ্ডিতে পা রেখেছেন। কাগজপত্র জমা দেওয়ার প্রস্তুতি চলছে তাঁর। গবেষণাপত্র যত দ্রুত সম্ভব শেষ করে ফেলতে চান রমেন্দ্রনাথবাবু। তাঁর বক্তব্য, অগ্নিকন্যা বললে মমতাকে বোঝানো হয়। আর আমার দৃষ্টিতে তিনি ‘বিশ্ব শান্তি দুহিতা মমতা’। তিনি শান্তির অগ্রদূত। তাঁর কর্মকাণ্ড তুলে ধরতে চাই।
রমেন্দ্রনাথবাবু ডবল এমএ (বাংলা ও সংস্কৃত)। বিএড, পিএইচডি ডিগ্রি রয়েছে তাঁর। বাংলা, সংস্কৃত মিলে বাংলা নাট্যসাহিত্যে মহাকবি কালিদাসের প্রভাব শীর্ষক গবেষণা করে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন তিনি। শিক্ষার পরিসরে আরও এগতে চান। তাই বিশ্ব-মমতা-শান্তিকে এক পংক্তিতে রেখে ডি লিট ডিগ্রি অর্জনের পথে অগ্রসর হয়েছেন। 
ঘটনাচক্রে মমতার সঙ্গে রমেন্দ্রনাথবাবুর পরিচয় সুদীর্ঘ দিনের। নিজেই জানিয়েছেন, মমতা যুব কংগ্রেসে থাকার সময় থেকেই পরিচয়। অনেক লড়াই-আন্দোলনের সঙ্গী। এরপর ২০১১ ও ২০১৬ সালে কল্যাণী বিধানসভা কেন্দ্র থেকে তৃণমূলের প্রতীকে জিতেছিলেন। ফলে কাছ থেকে দেখা মমতার কর্মকাণ্ড নিয়েই গবেষণাপত্র তৈরি করছেন রমেন্দ্রনাথবাবু। তিনি মনে করেন, বিশ্ব আজকে যেভাবে সন্ত্রস্ত, সেখানে হিংসা-হানাহানি বন্ধ করে শান্তির দূত মমতা।

26th     June,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ