বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

তিনদিনের মধ্যেই আজ ফের জরুরি বৈঠকে মমতা
মন্ত্রিসভার রদবদল?

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, বৃহস্পতিবার রাজ্য মন্ত্রিসভার ২৪-তম বৈঠক। তিনদিনের মধ্যে দ্বিতীয়বার মন্ত্রিসভার বৈঠক নজিরবিহীন বলেই মনে করছেন পরিষদীয় রাজনীতির বিশেষজ্ঞরা। কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে চূড়ান্ত অনুমোদন নিতে জরুরি ভিত্তিতে এই বৈঠক ডাকা হয়েছে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে। পাশাপাশি মন্ত্রিসভায় রদবদলের সিদ্ধান্তও গৃহীত হতে পারে এদিনের বৈঠকে। গত সোমবারও মন্ত্রিসভার বৈঠক বসেছিল। স্কুলশিক্ষা দপ্তর সংক্রান্ত একটি জরুরি বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা যায়নি সেই বৈঠকে। এদিন তা চূড়ান্ত হতে পারে। এসএসসি নিয়ে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে উত্তাল রাজ্য রাজনীতি। সূত্রের খবর, নিয়োগ প্রক্রিয়ার স্বচ্ছতা বজায় রাখতে মন্ত্রিসভা এদিন কিছু সিদ্ধান্ত নিতে চলেছে। মন্ত্রিসভায় রদবদলের সম্ভাবনাও যথেষ্টই রয়েছে বলে জানা যাচ্ছে। এই পর্বে মন্ত্রিসভায় নতুন মুখের অন্তর্ভুক্তির পাশাপাশি কয়েকজনের দপ্তর বদল হতে পারে। এমনকী মন্ত্রিসভা থেকে এক বা একাধিক মন্ত্রীকে ছেঁটে ফেলা হতে পারে বলে মনে করা হচ্ছ। বৈঠকের পর গার্ডেনরিচ জল প্রকল্পের সম্প্রসারণ প্রক্রিয়া এবং আলিপুর বডিগার্ড লাইনসে নতুন পাম্পিং স্টেশনের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী।  
মন্ত্রিসভার বৈঠকের আগে মন্ত্রীদের কাছে ক্যাবিনেট পেপার আগাম পৌঁছে যাওয়াটাই রীতি। বুধবার সন্ধ্যায় যথারীতি সদস্যদের কাছে তা পৌঁছেও যায়। নবান্ন সূত্রে জানা গিয়েছে, বৈঠকের আলোচ্যসূচিতে ভূমি ও ভূমিসংস্কার দপ্তর, কর্মসংস্থান সহ বেশ কিছু বিষয় থাকলেও শিক্ষাদপ্তর সংক্রান্ত বিষয়টি উল্লেখ করা হয়নি। গুরুত্বপূর্ণ ওই বিষয়টি যাতে কোনওভাবে আগাম বাইরে না আসে, তার জন্যই এড়িয়ে যাওয়া হয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এদিনের বৈঠকে ভূমি ও ভূমিসংস্কার দপ্তর এবং উদ্বাস্তু পুনর্বাসন দপ্তরের সচিবকে আমন্ত্রিত সদস্য হিসেবে উপস্থিত থাকতে বলা হয়েছে। মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব ছাড়াও বৈঠকে থাকবেন অর্থদপ্তরের প্রধান সচিব।
নবান্ন সূত্রে জানা গিয়েছে, মন্ত্রিসভার রদবদলের ক্ষেত্রে সবচেয়ে বেশি চর্চা চলছে পূর্তদপ্তর নিয়ে। বর্তমানে অন্যতম গুরুত্বপূর্ণ এই দপ্তরের দায়িত্বে রয়েছেন মন্ত্রী মলয় ঘটক। এই দপ্তরের দায়িত্ব তাঁর থেকে নিয়ে অন্য কাউকে দেওয়া হতে পারে। কয়েকদিন আগে ঝাড়গ্রাম জেলার প্রশাসনিক বৈঠকে পূর্তদপ্তরের কাজকর্ম নিয়ে প্রকাশ্যেই ক্ষোভ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী। এমনকী, নির্মাণ সংক্রান্ত সব কাজ যাতে পূর্তদপ্তর একা না পায়, সেই নিদানও দিয়েছিলেন তিনি। এই প্রেক্ষিতে পূর্তদপ্তরের মন্ত্রী বদল হয় কি না, সেদিকে নজর রয়েছে অনেকের। এছাড়া আরও কয়েকজন মন্ত্রীর দায়িত্ব ‘লঘু’ হতে পারে। সূত্রের খবর, রামপুরহাটের বিধায়ক আশিস বন্দ্যোপাধ্যায়, বরানগরের তাপস রায়, নৈহাটির পার্থ ভৌমিক সহ সদ্য নির্বাচিত এক বিধায়কের নাম মন্ত্রীদের তালিকায় ঢুকতে পারে। নবান্নের ওই সূত্রটি জানিয়েছে, মেয়ের চাকরি নিয়ে অভিযোগের জেরে ইতিমধ্যেই আদালতের নির্দেশে সিবিআই তদন্তের আওতায় এসেছেন শিক্ষাদপ্তরের রাষ্ট্রমন্ত্রী পরেশচন্দ্র অধিকারী। তাঁকে এরপরও মন্ত্রিসভায় রাখা হয় কি না, সেদিকে নজর রয়েছে রাজনৈতিক মহলের। 

26th     May,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ