বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

২৯ শতাংশ শেয়ার বিক্রির সিদ্ধান্ত
এবার হিন্দুস্তান জিঙ্কেরও দায় ঝেড়ে
ফেলছে কেন্দ্র, আসবে ৩৯ হাজার কোটি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: আবার এক লাভজনক সংস্থার দায় ঝেড়ে ফেলছে কেন্দ্রীয় সরকার। এবার হিন্দুস্তান জিঙ্ক লিমিটেড। বহু আগেই এই সরকারি সংস্থার সিংহভাগ শেয়ার বিক্রি করে দেওয়া হয়েছিল। বেদান্ত গোষ্ঠীর কাছে রয়েছে সংস্থার ৬৪ শতাংশ শেয়ার। সরকার নিজের হাতে রেখেছিল ২৯ শতাংশ শেয়ার। এবার সেই গোটা শেয়ারই বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থ সঙ্কটে নাজেহাল কেন্দ্র মরিয়া হয়েই বিলগ্নিকরণের জন্য ঝাঁপাচ্ছে। অথচ একের পর এক বিলগ্নিকরণের সিদ্ধান্ত ব্যর্থ হচ্ছে। একদিকে যেমন এলআইসিকে শেয়ারবাজারে নিয়ে আসার পরও ধাক্কা অব্যাহত। অন্যদিকে, বিক্রির সিদ্ধান্ত  চূড়ান্ত হয়ে যাওয়ার পর শেষ মুহূর্তে একাধিক সংস্থার বিক্রি ভেস্তে যাচ্ছে। 
সেন্ট্রাল ইলেকট্রনিক্স লিমিটেড থেকে হেলিকপ্টার নির্মাতা পবন হংস, দুটি সংস্থারই বিক্রি আটকে গিয়েছে আইনি জটিলতায়। ঠিক যে সংস্থাগুলির কাছে ওই দুই সরকারি সংস্থাকে বিক্রি করার চূড়ান্ত প্রক্রিয়া শুরু হয়েছিল, তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা রয়েছে। অথচ এইসব বিষয়ে কোনও খোঁজখবরই করেনি অর্থমন্ত্রক। মুখরক্ষার জন্য মঙ্গলবার সরকার নতুন ঘোষণা করেছে। এবার থেকে কোনও সরকারি সংস্থা কিনতে হলে দরপত্র দেওয়ার আগে ঘোষণাপত্র দিয়ে জানাতে হবে, আইনি জটিলতা চলছে কি না। এই সমস্যার মধ্যেই মন্ত্রিসভার অর্থনীতি বিষয়ক কমিটি হিন্দুস্তান জিঙ্কের সব শেয়ার বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এই শেয়ার বিক্রি হলে কেন্দ্র একধাক্কায় ৩৯ হাজার কোটি টাকা হাতে পাবে। অর্থের সংস্থানে মরিয়া কেন্দ্র তাই হিন্দুস্তান জিঙ্কের মালিকানা থেকে সরে আসছে। 
মোদি সরকার বিলগ্নিকরণ নিয়ে সাম্প্রতিক বছরগুলিতে প্রচুর গালভরা ঘোষণা করেছে। ৩৬টি সংস্থাকে ২০১৬ সালের পর থেকে চিহ্নিত করা হয়েছে এই লক্ষ্যে। গত আর্থিক বছরে (২০২১-২২) লক্ষ্যমাত্রা রাখা হয়েছিল ১ লক্ষ ৭৫ হাজার কোটি টাকা।  কিন্তু আয় হয়েছে মাত্র ১২ হাজার কোটি টাকা। এলআইসি বিক্রি করে প্রায় ৬৫ হাজার কোটি টাকা আয় হবে বলে ঘোষণা করা হয়েছিল। কার্যক্ষেত্রে এলআইসি থেকে সরকারের আয় হয়েছে ২১ হাজার কোটি টাকা। এলআইসিকে মুখ থুবড়ে পড়তে দেখে আগামী দিনে সরকারি সংস্থাকে শেয়ার বাজারে নিয়ে আসা বড় সমস্যা হবে বলাই বাহুল্য। সরকারের সবথেকে বড় যে সম্মানহানি ঘটেছে সেটি হল, সেন্ট্রাল ইলেকট্রনিক্স এবং পবন হংস বিক্রি করার মুহূর্তে জানা গিয়েছে, যাদের কাছে ওই দুই সংস্থা বিক্রি করা হচ্ছিল, তাদের বিরুদ্ধেই আইনি নোটিস ঝুলছে। মুখ বাঁচাতে তাই ওই বিক্রি পর্ব বন্ধ করে দেওয়া হয়েছে। ভারত পেট্রলিয়ামকে বিক্রি করা হবে বলে কেন্দ্র স্থির করেছে। কিন্তু এক এক করে সম্ভাব্য ক্রেতারা নাম তুলে নিয়েছে। সাকুল্যে একটি সংস্থাই টিকে আছে, যা কেন্দ্রের কাছে অস্বস্তিকর। সব মিলিয়ে বিলগ্নিকরণে চরম ব্যর্থতাই প্রকট হচ্ছে।

26th     May,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ