বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

মুখ্যমন্ত্রীকে দিয়ে শীলার নতুন
শাবকদের নামকরণের ভাবনা
বেঙ্গল সাফারি পার্ক

সংবাদদাতা, শিলিগুড়ি: শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কের রয়্যাল বেঙ্গল টাইগার শীলার নতুন চার শাবকের নামকরণ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে দিয়ে করানোর কথা ভাবা হচ্ছে। এরআগে ২০১৮ সালে শীলার তিন শাবকের নাম ইকা, কিকা ও রিকা রেখেছিলেন মুখ্যমন্ত্রী।  গত ১০ মার্চ বেঙ্গল সাফারিতে শীলা পাঁচটি শাবকের জন্ম দেয়। অপুষ্টিজনিত কারণে একটি শাবক মারা গেলেও বাকি চারটি শাবক মাতৃস্নেহে সাফারি পার্কের বিশেষ এনক্লোজার এখন দাপিয়ে বেড়াচ্ছে। এই চার শাবকের মধ্যে দু’টি পুরুষ এবং দু’টি স্ত্রী। প্রাথমিকভাবে লিঙ্গ চিহ্নিতকরণের পর তাদের নামকরণের প্রক্রিয়া শুরু হয়েছে।  বেঙ্গল সাফারি সূত্রে জানা গিয়েছে, এ ব্যাপারে বনদপ্তরের মাধ্যমে নবান্নে প্রস্তাব পাঠানো হবে। তারও প্রস্তুতি নেওয়া হচ্ছে। 
মঙ্গলবার বেঙ্গল সাফারি পার্কের ডিরেক্টর দাওয়া শেরপা বলেন, শীলার নতুন চারটি শাবকের লিঙ্গ প্রাথমিক ভাবে চিহ্নিত হয়েছে। তাতে দেখা যাচ্ছে দু’টি পুরুষ ও দু’টি স্ত্রী।  তবে ১০ থেকে ১৫ দিন বাদে সামনে থেকে দেখার পর  লিঙ্গ চিহ্নিতকরণের ব্যাপারে চূড়ান্ত সার্টিফিকেট মিলবে। 
এরআগে ২০১৮ সালে শীলার তিনটি শাবকের নামকরণ করেছিলেন মুখ্যমন্ত্রী। এ প্রসঙ্গে দাওয়া শেরপা বলেন, মুখ্যমন্ত্রী এই শাবকদের নামকরণ করতে পারেন। সাটিফিকেট পাওয়ার পর এ বিষয়টি আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাব। সেখান থেকে যেমন নির্দেশ আসবে সেভাবেই সবকিছু হবে। 
সারা দেশে যখন বাঘের মৃত্যুর ঘটনা বাড়ছে, সেখানে শিলিগুড়ির বেঙ্গল সাফারিতে রয়্যাল বেঙ্গল টাইগারের সংখ্যা বাড়ছে। বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, গত একবছরে সারা দেশে ১২৬টি বাঘ মারা গিয়েছে। সেখানে বেঙ্গল সাফারিতে এখন পর্যন্ত শীলা ১৩টি শাবকের জন্ম দিয়েছে। তারমধ্যে ১১টি জীবিত রয়েছে। এরমধ্যে একটি আবার সাদাবাঘ। এতে বেঙ্গল সাফারি পার্ক রয়্যাল বেঙ্গল টাইগারের সফল প্রজনন কেন্দ্র হিসেবে চিহ্নিত হচ্ছে। 
শিলিগুড়িতে এই পার্ক চালু হওয়ার পর ওড়িশার নন্দনকানন থেকে দু’টি রয়্যাল বেঙ্গল টাইগার শীলা ও স্নেহাশিসকে আনা হয়। এদের দু’জনের মধ্যে বোঝাপড়া গড়ে তুলতে বারবার সমস্যায় পড়তে হয়েছে সাফারি পার্ক কর্তৃপক্ষকে। ২০১৮ সালে শীলা প্রথম তিনটি শাবকের জন্ম দেয়। মুখ্যমন্ত্রীই এদের নাম দিয়েছিলেন। পরে ওই তিনটি শাবকের মধ্যে একটি মারা যায়। স্নেহাশিসকে আলিপুর চিড়িয়াখানায় নিয়ে যাওয়া হয়। শীলার নতুন সঙ্গী হিসেবে বিভানকে আনা হয়। বিভানের সঙ্গে শীলার প্রথম থেকে সুসম্পর্ক গড়ে ওঠে। ২০২০ সালের ১২ আগস্ট শীলা আবার পাঁচটি শাবকের জন্ম দেয়।  এদের সকলেই জীবিত রয়েছে। এরপর গত ১০ মার্চ শীলা আরও পাঁচটি শাবকের জন্ম দেয়। এরমধ্যে একটি শাবক অপুষ্টিজনিত কারণে মারা গিয়েছে।  
 বেঙ্গল সাফারি পার্কে শাবকদের সঙ্গে শীলা। (ছবি: সৌজন্যে বেঙ্গল সাফারি)

25th     May,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ