বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

স্বাস্থ্যসাথী দুর্নীতি নিয়ে কঠোর মমতা,
২৩ হাসপাতালকে জরিমানা ৫ কোটি

বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্য সরকারের অন্যতম সফল প্রকল্প স্বাস্থ্যসাথী। জনপ্রিয় এই স্বাস্থ্যবিমা প্রকল্প নিয়ে কোনও ধরনের দুর্নীতি বা জালিয়াতি যে বরদাস্ত করা হবে না, তা একাধিকবার জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাতেও অবশ্য অনেকের হুঁশ ফেরেনি। তাই এবার কঠোর পদক্ষেপ করলেন মমতা। মাত্র তিন মাসে কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি সহ বিভিন্ন জেলা মিলিয়ে মোট ২৩টি বেসরকারি হাসপাতালকে বিপুল অঙ্কের জরিমানা করল রাজ্য। সব মিলিয়ে জরিমানার পরিমাণ ৫ কোটি ৩১ লক্ষ ২৫ হাজার টাকা। শুধু তাই নয়, ইতিমধ্যে জরিমানার সিংহভাগ (৯৫ শতাংশ) টাকাই স্বাস্থ্যদপ্তর আদায়  করতে সক্ষম হয়েছে। স্বাস্থ্যসাথী শাখার এক আধিকারিক বলেন, বেআইনি কাজকর্মের অভিযোগ প্রমাণিত হওয়ায় ওই হাসপাতালগুলিতে দুই থেকে ছ’মাস পর্যন্ত স্বাস্থ্যসাথী কার্ডে রোগী ভর্তি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছিল। তাদের বলা হয়, আগে জরিমানার টাকা মেটাও, তারপর স্বাস্থ্যসাথী কার্ডে রোগী ভর্তি পুনরায় চালু হবে। বকেয়া বিলের অর্থও মিটিয়ে দেওয়া হবে তখন। এতেই কাজ হয়। বেশিরভাগ হাসপাতাল জরিমানার টাকা মিটিয়ে দিয়েছে। ওই আধিকারিক আরও জানান, স্বাস্থ্যসাথী কার্ডে চিকিৎসা করে বহু হাসপাতাল সৎভাবেই ব্যবসা করছে। তা না হলে এই প্রকল্প এত জনপ্রিয় হতো না। মঙ্গলবার রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম ও স্বাস্থ্য অধিকর্তা ডাঃ সিদ্ধার্থ নিয়োগী খবরের সত্যতা স্বীকার করে জানিয়েছেন, স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে কোনও দুর্নীতি বা অনিয়ম বরদাস্ত করবে না সরকার। 
স্বাস্থ্যদপ্তর সূত্রে খবর, ২৩টি হাসপাতালের মধ্যে কলকাতার দু’টি, উত্তর ২৪ পরগনার একটি, দঃ ২৪ পরগনার চারটি, হুগলির একটি, নদীয়ার চারটি, বীরভূমের দু’টি, বাঁকুড়ার চারটি, পূর্ব মেদিনীপুরের একটি এবং মালদহ, মুর্শিদাবাদের দু’টি করে হাসপাতাল বা নার্সিংহোম রয়েছে। জেলাভিত্তিক  হিসেব অনুযায়ী কলকাতার দু’টি বেসরকারি হাসপাতালের উপর সবচেয়ে বেশি জরিমানা ধার্য করা হয়েছে। বেহালা ও পার্ক সার্কাসে অবস্থিত এই দু’টি হাসপাতালকে মোট ১ কোটি ৪০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।  জরিমানার অঙ্কে দ্বিতীয় স্থানে রয়েছে বীরভূম। ওই জেলার চারটি হাসপাতালকে প্রায় ১ কোটি ২৩ লক্ষ টাকা জরিমানা মেটাতে হয়েছে। বীরভূমের একটি নার্সিংহোম সবচেয়ে বেশি টাকা জরিমানা গুনেছে। ৯৪ লক্ষ ১৯ হাজার টাকা জরিমানা হয়েছে তাদের। তারপরই আছে হুগলির একটি নার্সিংহোম। 
স্বাস্থ্যকর্তাদের সঙ্গে কথা বলে জানা গিয়েছে, স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে দুর্নীতি বা অনিয়ম হয়েছে নানা কায়দায়। কোথাও সাধারণ মানুষকে ভুলভাল বুঝিয়ে স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে তা ব্লক করে ভুয়ো বিল তৈরি করা হয়েছে। কোথাও আবার একই রোগীর জন্য দু’টি প্যাকেজ ‘বুক’ করে টাকার অঙ্ক বাড়ানো হয়েছে। এছাড়া উপযুক্ত পরিকাঠামো ছাড়াই স্বাস্থ্যসাথী কার্ডে রোগী ভর্তি করানোর জন্য জরিমানা করা হয়েছে একাধিক হাসপাতালকে।

25th     May,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ