বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

কাটল অর্থাভাবের জট,
ত্রাতা স্বাস্থ্যসাথী কার্ড
মহিলার পেটে মিলল সাড়ে ৭ কেজির টিউমার

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: পেটের মধ্যে ছিল আস্ত একটি ‘ফুটবল’। বিশাল ওজনের সেই টিউমার বড় হচ্ছিল একটু একটু করে। বেঁচে থাকার আশা তখন প্রায় ক্ষীণ। এই অবস্থাতেই শিবপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন বছর বাহান্নর রাজিয়া খাতুন। টিউমারের ভয়াবহতা দেখে সেখানেও উদ্বেগ প্রকাশ করেছিলেন চিকিৎসকরা। যদিও শেষ পর্যন্ত স্বাস্থ্যসাথী কার্ডের সাহায্যে অস্ত্রোপচার করে প্রায় সাড়ে ৭ কেজি ওজনের টিউমার বের করা হয় হাসপাতালে। এরপর মঙ্গলবারই হাসপাতাল থেকে ছাড়া পেয়ে ওই রোগী হাসিমুখে রওনা দেন বাড়ির উদ্দেশ্যে।
হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, শিবপুর এলাকার পিএম বস্তির বাসিন্দা রাজিয়া খাতুন। স্বামী পেশায় রিকশচালক। বছর খানেক আগে থেকেই ওই মহিলার পেট ফুলতে থাকে। রাজিয়া প্রথমে স্থানীয় চিকিৎসকের কাছে যান চিকিৎসা করাতে। কিন্তু অর্থাভাবে তা বন্ধ হয়ে যায়। এদিকে, টিউমারের সাইজ পেটের মধ্যে ক্রমশ বাড়তে থাকায় একাধিক উপসর্গ দেখা দেয়। যন্ত্রণা শুরু হয় পিঠে ও কোমরে।  ডাক্তারি পরিভাষায় এই অসুখের নাম রেট্রোপেরিটোনিয়াল সার্কোমা। একপ্রকার জটিল ক্যান্সার। দীর্ঘ সময়ে চিকিৎসার অভাবে বাড়তে বাড়তে সেই টিউমারের সাইজ একটি ফুটবলের মতো হয়ে যায়। চলাফেরা করতেও রোগী অসুবিধা বোধ করতে থাকেন। এর পাশাপাশি বমি, ক্ষুধা কমে যাওয়া সহ একাধিক উপসর্গ দেখা দেয়। শেষমেশ শিবপুরের একটি বেসরকারি হাসপাতালে গত ২০ মে সকালে ভর্তি হন তিনি। সন্ধ্যাবেলা ডাঃ সিরাজ আহমেদ তাঁর অস্ত্রোপচার করেন। প্রায় সাড়ে চার ঘণ্টা সেই অস্ত্রোপচারের পর প্রায় সাড়ে ৭ কেজির বেশি ওজনের  টিউমার পেট থেকে বের করেন। চিকিৎসক সিরাজ বলেন, স্পাইনাল বোনের উপরে এবং মূত্রথলির পিছনে এই বিরাট আকারের টিউমারটি ছিল। অস্ত্রোপচার না হলে ওই রোগীর প্রাণহানির সম্ভাবনা ছিল। তবে 
তা সফল হয়েছে। এখন রোগী বিপদমুক্ত। তাকে মঙ্গলবারই ছেড়ে দেওয়া হয়েছে।
এদিকে, মাকে বাড়ি ফেরাতে পেরে খুশি মেয়ে সোনি পারভিনও। তিনি জানিয়েছেন, স্বাস্থ্যসাথীর কার্ডে এই অস্ত্রোপচার হওয়ায় তাঁদের এক পয়সাও খরচ হয়নি। এজন্য তিনি মুখ্যমন্ত্রীকেও ধন্যবাদ জানিয়েছেন।

25th     May,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ