বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

কলকাতা সহ ১৬ জেলার পজিটিভিটি শূন্য, 
দ্বিতীয় সেন্টিনাল সার্ভের ফল আরও স্বস্তির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দ্বিমত নেই যে কোভিড সংক্রমণ নিম্নমুখী। রাজ্যের দ্বিতীয় দফার সেন্টিনাল সার্ভে প্রমাণ করল, করোনা রয়েছে না-থাকার মতোই। কলকাতা-সহ ১৬টি জেলা ও স্বাস্থ্য জেলায় পজিটিভিটি শূন্য! ২৬টি জেলা ও স্বাস্থ্য জেলায় তা শূন্য থেকে মাত্র ০.৫ শতাংশ। মাত্র দু’টি স্বাস্থ্য জেলায় পজিটিভিটি ১-এর মধ্যে। সেগুলি হল বসিরহাট ও নন্দীগ্রাম। পজিটিভিটি যথাক্রমে ০.৭৬ ও ০.৮৫। সবচেয়ে স্বস্তির বিষয় হল, বর্তমানে রাজ্যের কোনও জেলা বা স্বাস্থ্য জেলার পজিটিভিটিই ১ বা তার উপর নয়। সামগ্রিকভাবে রাজ্যের পজিটিভিটি হল ০.১৭। 
উল্লেখযোগ্য বিষয় হল, স্বার্থান্বেষী একটি মহল মাসখানেক যাবৎ ‘গেল গেল’ রব তোলার চেষ্টা করছিল। বলছিল, কোভিড রাজ্যে ফের ফিরে আসছে। এমন সময় প্রকাশিত এই রিপোর্ট রাজ্যবাসীকে আশ্বস্ত করবে। ২৭-২৯ এপ্রিল অনুষ্ঠিত এবছরের প্রথম এবং ১৮-২০ মে অনুষ্ঠিত এই দ্বিতীয় সেন্টিনাল সার্ভে রিপোর্টের তুল্যমূল্য বিচারে দেখা যাচ্ছে, একমাসে কোভিড ফিরে আসার দাবিটি আসলে অসার।
পূর্ববর্তী সেন্টিনাল সার্ভে রিপোর্ট অনুযায়ী, রাজ্যের ২২টি জেলা ও স্বাস্থ্য জেলার পজিটিভিটি ছিল শূন্য থেকে ০.৪ শতাংশ। বর্তমান সার্ভে অনুযায়ী, শূন্য থেকে ০.৫ শতাংশ পজিটিভিটি রয়েছে ২৬টি জেলা ও স্বাস্থ্য জেলাতেই। আগের রিপোর্ট অনুযায়ী, ০.৪ থেকে ১ পজিটিভিটি ছিল চার জেলায়। উত্তর দিনাজপুর (০.৫), দক্ষিণ ২৪ পরগনা (০.৫), নন্দীগ্রাম স্বাস্থ্য জেলা (০.৫) এবং পূর্ব মেদিনীপুরে (০.৭৪)। সেখানে বর্তমান সার্ভে রিপোর্ট অনুযায়ী, ০.৫ থেকে ১ পজিটিভিটি রয়েছে মাত্র দুই জেলায়। 
১ এবং তার বেশি পজিটিভিটি থাকা জেলার অস্তিত্বও ছিল আগের সার্ভেতে। বসিরহাট স্বাস্থ্য জেলার পজিটিভিটি ছিল ১.০৬। সেখানে এবারের সমীক্ষা জানিয়ে দিল, রাজ্যের কোনও জেলারই পজিটিভিটি এখন ১-এরও নীচে। 

25th     May,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ