বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

ক্যাজুয়াল কর্মী নিয়োগেও নিতে 
হবে অর্থদপ্তরের সম্মতি: পুরমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বছরভর নাগরিক পরিষেবা দেওয়া, কার্যক্ষেত্রে স্বচ্ছতা বজায় রাখা, অর্থের সঠিক ব্যবহার করা—এটাই হোক মাপকাঠি। মঙ্গলবার রাজ্যের সমস্ত পুর চেয়ারম্যানকে নিয়ে অনুষ্ঠিত বৈঠকে এই বার্তাই স্পষ্ট করল পুরদপ্তর। পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানান, ক্যাজুয়াল কর্মী নিয়োগেও পুরসভাগুলিকে দপ্তরের ছাড়পত্র নিতে হবে।
এদিন বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে এক কর্মশালার আয়োজন করা হয়। ১২৫টি পুরসভার চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যানদের ডাকা হয়। আমন্ত্রণ জানানো হয় মেয়রদেরও। সমস্ত পুরসভা থেকেই প্রতিনিধিরা ছিলেন। পুর জনপ্রতিনিধিদের উদ্দেশে মন্ত্রীর বার্তা, প্রশাসনিক ক্ষমতায় থাকলেও আমরা কিন্তু শাসক নই, সেবক। এরপর স্বচ্ছতা বজায় রেখে কাজ করার পদ্ধতি তিনি স্পষ্ট করেন। বলেন, চেয়ারম্যান হওয়ার পর অনেক ‘বন্ধু’ জুটে যায়। কিন্তু যাকে ইচ্ছা হল পুরসভায় নিয়ে নিলাম, এটা হবে না। ক্যাজুয়াল কর্মী নিয়োগেও অর্থদপ্তরের সম্মতি নিতে হবে। তাদের বেতন পুরসভা দিলেও নিয়োগের আগে অর্থদপ্তরের সম্মতি জরুরি।
অনেক ক্ষেত্রেই ‘নিজের লোক’ নিয়োগের অভিযোগ উঠেছে। সেই পরিপ্রেক্ষিতেই ফিরহাদের বক্তব্য, ৩০ জনকে চাকরি দিয়ে জনপ্রিয় হওয়ার থেকে ৩ লাখ মানুষের সেবা করে পপুলার হওয়া গুরুত্বপূর্ণ।
এদিন পুরসভাগুলিকে বলা হয়েছে, অনলাইনে বিল্ডিং প্ল্যানের ছাড়পত্র যাতে ১৫ দিনের মধ্যেই পাওয়া যায়, তার ব্যবস্থা করতে হবে। অপরিকল্পিত উন্নয়ন ঠেকানো প্রয়োজন। সবুজ ও জলাশয় রক্ষা করতে হবে। পুরসভাগুলিকে স্বনির্ভর হতে হবে আর্থিকভাবে। বাড়াতে হবে আয়। বাস্তব পরিস্থিতি বুঝে পুর তহবিল খরচ করা জরুরি। মন্ত্রী বলেন, বাংলার বাড়ি প্রকল্পে ঝুপড়ি বা ছোট ঘর ভেঙে উপভোক্তা ভিতের প্রাথমিক কাজ শুরু করে দিন। তারপর কিস্তিতে বাড়ি তৈরির টাকা মিলবে। কিন্তু দেখা যায় যে অনেকেই বাড়ি ভাঙেন না। সরকারি জমির বেদখল রুখতে পুরকর্তাদের নজরদারি বাড়াবার নির্দেশ দিয়েছেন পুরমন্ত্রী। এদিন হাউস টু হাউস কর্মীদের জন্য ‘আশ্বাস’ নামে অ্যাপ এবং বাংলার বাড়ি প্রকল্পের জন্য হোয়াটসঅ্যাপ নম্বর ও পুরদিশা বই উদ্বোধন করা হয়।

25th     May,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ