বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

তাঁর কোনও বিকল্প নেই
অশীতিপর ‘তরুণ’ বিমানই
থাকছেন ফ্রন্ট চেয়ারম্যান
হাঁফ ছেড়ে বেঁচেছে শরিক দলগুলি

জীবানন্দ বসু, কলকাতা: আপাতত তাঁর কোনও বিকল্প নেই। তাই সব জল্পনার অবসান ঘটিয়ে সিপিএমের অশীতিপর ‘তরুণ’ বিমান বসুকেই রেখে দেয়া হচ্ছে বামফ্রন্টের চেয়ারম্যান পদে। দলের রাজ্য কমিটিতে পদ না থাকলেও ফ্রন্টের সব শরিক দলের সঙ্গে তাঁর সম্পর্কের কথা ভেবেই আলিমুদ্দিন এই পদে অন্য কারও নাম নিয়ে ভাবছে না। সিপিএমের শীর্ষ নেতৃত্বও এ ব্যাপারে সবুজ সঙ্কেত দিয়েছে। শরিক দলগুলিও হাঁফ ছেড়ে বেঁচেছে। 
আলিমুদ্দিন সূত্রের খবর, দলের কমিটিতে থাকার নতুন নিয়মের কারণে সম্প্রতি সিপিএমের রাজ্য কমিটি থেকে বাদ পড়েছেন এই প্রবীণ নেতা। একই কারণে তাঁর পদ গিয়েছে পলিটব্যুরো বা কেন্দ্রীয় কমিটি থেকে। বয়সের এই নিয়ম বলবৎ করার জন্য বিমানবাবু নিজেও বেশ সক্রিয় ছিলেন। তাই শত অনুরোধ সত্ত্বেও কেরলের পিনারাই বিজয়নের মতো ‘ব্যতিক্রমী’ হতে চাননি তিনি। পার্টির কোনও পদে না থাকার কারণে তিনি এক সময় বামফ্রন্টের চেয়ারম্যান পদ থেকেও সরে দাঁড়ানোর ইচ্ছা প্রকাশ করেছিলেন। বয়সের গেরোয় বাদ পড়া হান্নান মোল্লা ও এস আর পিল্লাইয়ের সঙ্গে বিমানবাবুকেও নেতৃত্ব তাঁদের অবদানের জন্য কেন্দ্রীয় কমিটিতে বিশেষ আমন্ত্রিত সদস্য করে এবার। যদিও পদ যাওয়ার পর বিমানবাবু এখনও কোনও কমিটির বৈঠকে যোগ দেননি। তবে যেহেতু দলের কেন্দ্রীয় কমিটিতে আমন্ত্রিত হলেও নাম রয়েছে বিমানবাবুর, সেই সূত্র ধরেই বামফ্রন্টের চেয়ারম্যান পদে তাঁকে ফের বেছে নিতে চলেছে বাম নেতৃত্ব। 
রাজ্য সিপিএমের শীর্ষ নেতারা বলছেন, বিমানবাবু দল ও ফ্রন্টের কাজে নিজেকে মোটেও গুটিয়ে নেননি। তিনি আগের মতোই ভরপুর ইচ্ছাশক্তি নিয়ে নানা কর্মসূচিতে যাচ্ছেন। শুধু কলকাতা নয়, সংলগ্ন জেলাতেও রীতিমতো জনসভা ও মিছিল করছেন। শরিক দলগুলি মৌখিকভাবে উদ্বেগ ব্যক্ত করে এই পদে তাঁকে রেখে দেওয়ার কথা বলেছিল। এটা অনস্বীকার্য, শরিকদের নানা ক্ষোভ-নালিশ সামলে কেবল ফ্রন্টেই নয়, ফ্রন্টের বাইরে থাকা সমমনোভাবাপন্ন অন্যান্য দলকে বুঝিয়ে বিভিন্ন কর্মসূচিতে শামিল করানোর এলেম বাম শিবিরে একমাত্র বিমানবাবুরই রয়েছে। 

25th     May,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ