বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

বকেয়া পেনশন ৩১ বছর আটকে রাখায়
বহরমপুর পুরকর্তাদের নামে কোর্টের রুল

পল্লব চট্টোপাধ্যায়, কলকাতা: ২৪ বছর অপেক্ষার পরেও বকেয়া পেনশন না পেয়ে তিনি মারা যান। তাঁর স্ত্রী আরও চারবছর অপেক্ষার পরেও তা না পেয়ে মারা গিয়েছিলেন। ছেলে সঞ্জীব দাশ অগত্যা আসেন হাইকোর্টে। তিনমাসের মধ্যে সেই পাওনা বহরমপুর পুরসভাকে মিটিয়ে দিতে বলেছিলেন বিচারপতি অমৃতা সিনহা। তাও টাকা না মেলায় আদালত অবমাননার মামলায় সেখানকার চেয়ারম্যান, এগজিকিউটিভ অফিসার ও এসডিওর বিরুদ্ধে জারি হল আদালত অবমাননার রুল। কেন তাঁদের জেলে পাঠানো হবে না, তার ব্যাখ্যা দিতে হবে ৩০ জুন। সেদিন সাড়ে ১০টায় এজলাসে তাঁদের হাজিরা। বিচারপতির অনুমতি ছাড়া এজলাস ত্যাগ করা যাবে না। 
১৯৯১ সালে সঞ্জীবের পিতা ওই পুরসভার কর্মী হিসেবে অবসর নেন। অন্যান্য অবসরকালীন পাওনা পেলেও বকেয়া ৭৩,২০০ টাকার পেনশন নিয়ে টানাপোড়েন শুরু হয়। ২০১৫ সালে তিনি মারা যান তা না পেয়েই। এমনকী তাঁর স্ত্রীও সেই অর্থ না পেয়ে মারা যান ২০১৯ সালে। ফলে সঞ্জীব এবার উত্তরাধিকারী হিসেবে সেই অর্থ দাবি করেন। কিন্তু, টাকার অভাবের যুক্তি দিয়ে পুরসভা তাঁর দাবি ফিরিয়ে দেয়। তিনি হাইকোর্টে আসেন। সেখানে রাজ্য সরকার সাফ জানায়, পুরসভার নিজস্ব তহবিল থাকে। সেখানে থেকেই এই পাওনা মেটানো উচিত। সেই মামলায় আদালতও জানায়, সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত অনুযায়ী পেনশন প্রতিটি কর্মীর অধিকার, যা অবসরের পরই মেটাতে হয়। ২০২০ সালের ১৬ ডিসেম্বর আদালত ওই পুরসভার প্রশাসক ও এসডিওকে তিনমাসের মধ্যে ওই প্রাপ্য বার্ষিক ৫ শতাংশ সুদ-সহ মেটানোর জন্য বলেছিল। কিন্তু, তারপরেও তা না দেওয়ায় বহরমপুরের এসডিও প্রভাত চট্টোপাধ্যায়, পুরসভার এগজিকিউটিভ অফিসার এস কে রায়চৌধুরী ও চেয়ারম্যান নাড়ুগোপাল মুখোপাধ্যায়ের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা হয়। 
সঞ্জীবের আইনজীবী প্রবাল সরকার জানান, এই পুরসভায় চাকরি সংক্রান্ত বিপুল বেনিয়মের অভিযোগে জানিয়ে সিবিআইকে চিঠি দেওয়া হয়েছে। রাজ্যের ডিরেক্টরেট অব অ্যান্টি করাপশন শাখা ও ভিজিল্যান্স কমিশনকেও বিষয়টি বিস্তারিভাবে জানানো হয়েছে।

25th     May,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ