বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

২ হাজার মহিলা কনস্টেবল
নিয়োগের পথে রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য পুলিসে নতুন করে দু’হাজার মহিলা কনস্টেবল নিয়োগ করা হবে। সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন পেয়েছে। এর পাশাপাশি জঙ্গলমহলে আরও ১০৫ স্পেশাল হোমগার্ড নিয়োগ করা হবে। সরকারি সূত্রে খবর, নবনিযুক্ত দু’হাজার মহিলা পুলিস কনস্টেবলের মধ্যে ১৪০০ জনকে ‘উইনার্স স্কোয়াডে’ পাঠানো হবে। বাকি ৬০০ জনকে নিয়োগ করা হবে গোয়েন্দা পুলিসে। বৃহস্পতিবার ফের মন্ত্রিসভার বৈঠক বসবে। সেখানে এ ব্যাপারে আরও কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানা গিয়েছে। এক সপ্তাহে দু’বার মন্ত্রিসভার বৈঠক সচরাচর হয় না। 
কলকাতা পুলিস সহ রাজ্যের একাধিক কমিশনারেট এলাকায় ইতিমধ্যে কাজ শুরু করেছে ‘উইনার্স স্কোয়াড’। রাস্তাঘাটে মহিলাদের নিরাপত্তা সুনিশ্চিত করতে মুখ্যমন্ত্রীর নির্দেশে কমিশনারেটগুলির পাশাপাশি জেলায় জেলায়ও এই বিশেষ বাহিনী গড়ে তোলার তোড়জোড় চলছে। বাইক বা স্কুটারে চেপে এই বাহিনীর পুলিসকর্মীরা বিভিন্ন বাজার এলাকা, স্কুল-কলেজ চত্বর, পর্যটন কেন্দ্রে নজরদারি চালাবে। মহিলাদের যে কোনও সমস্যায় দ্রুত তাঁরা ঝাঁপিয়ে পড়বেন। ইতিমধ্যে কলকাতা সহ কয়েকটি জায়গায় এই বাহিনীর পারদর্শিতা নজর কেড়েছে। এই উদ্যোগকে আরও ফলপ্রসূ করতেই পদ সৃষ্টি করে নতুন নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। মুখ্যমন্ত্রী আগের একটি মন্ত্রিসভার বৈঠকে জানিয়ে দিয়েছেন, এই বাহিনীতে যে মহিলাদের নিয়োগ করা হবে, তাঁরা ক্যারাটে বা মার্শাল আর্টে পারদর্শী হলে ভালো হয়। কারণ কোনও মহিলা রাস্তায় বিপদে পড়লে তাৎক্ষণিকভাবে কিছু সুরাহা করতে হবে। কখনও মার্শাল আর্টের পাঞ্চে কাবু করতে হবে ইভ টিজারকে। কখনও সবক শেখাতে হবে শ্লীলতাহানির অভিযুক্তকে। 
এর পাশাপাশি অপরাধ ঠেকাতে এবং আইনশৃঙ্খলা বজায় রাখতে আগাম খবর সংগ্রহে জোর দিতে চাইছে সরকার। তাই পুলিসের  গোয়েন্দা বাহিনীকে জোরদার করতে কিছু নতুন নিয়োগের সিদ্ধান্ত হয়েছে। মুখ্যমন্ত্রী জেলায় প্রশাসনিক বৈঠকে গিয়ে পুলিসের গোয়েন্দা নেটওয়ার্ক আরও সক্রিয় করার নির্দেশ দিয়েছেন। মহিলা পুলিসকর্মীদের সক্রিয়তা সেই কাজকে আরও গতি দেবে বলে আশাবাদী প্রশাসনের কর্তারা। 

24th     May,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ