বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

রেস্তরাঁকে মেনু কার্ডেই জানাতে
হবে খাদ্যের ক্যালোরি, পুষ্টিগুণ
কেন্দ্রীয় নির্দেশ, আওতায় অনলাইন ফুড অ্যাপও

বিশ্বজিৎ দাস, কলকাতা: দেশের সমস্ত পাঁচতারা হোটেল এবং বড় রেস্তরাঁ গোষ্ঠীকে মেনুর প্রতিটি খাবারের ক্যালোরি, পুষ্টি ও পরিমাণ গ্রাহককে জানাতে হবে। এই নির্দেশ জারি করল খাদ্যবস্তুর গুণগত মান নজরদারির শীর্ষ নিয়ন্ত্রণ সংস্থা ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া (ফ্যাসাই)। দেশের সবক’টি রাজ্যের ফুড কমিশনারকে এই নির্দেশের কথা জানিয়েও দিয়েছে তারা। বিভিন্ন হোটেল-রেস্তরাঁর আদর্শ মেনু কার্ড কেমন হবে, নিজেদের নির্দেশে তার নমুনাও তুলে ধরা হয়েছে। 
ফ্যাসাইয়ের এক শীর্ষ সূত্রের খবর, সেন্ট্রাল লাইসেন্স প্রাপ্ত দেশের সব ধরনের রেস্তরাঁ ও হোটেলকে এই নির্দেশ মানতে হবে। বিমানবন্দর, রেল, কেন্দ্রীয় সরকারি অফিসের ক্যান্টিনও চলে আসবে এই নিয়মের আওতায়। সারা দেশে এই মুহূর্তে পাঁচ হাজারের বেশি সেন্ট্রাল লাইসেন্স রয়েছে। এছাড়া স্টেট লাইসেন্স প্রাপ্ত দশ বা ততোধিক শাখা যুক্ত রেস্তরাঁ গোষ্ঠীর ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য হবে। অনলাইন খাবার সরবরাহকারী সমস্ত সংস্থাও এই সরকারি নির্দেশের অন্তর্ভুক্ত হচ্ছে।  
দেশের যৌথ আইনসভার খাদ্য নিরাপত্তা সংক্রান্ত কমিটির সদস্য প্রদীপ চক্রবর্তী বলেন, অত্যন্ত জরুরি উদ্যোগ। সারা পৃথিবী লাইফস্টাইল ডিজিজ নিয়ে উদ্বিগ্ন। তার বড় কারণ, নিম্নমানের খাদ্যাভ্যাস-ডায়েট। প্রতিটি খাদ্যবস্তুর কতটা পুষ্টিমূল্য, গ্রাহকদের তা জানার অধিকার আছে। রাজ্যের অন্যতম বড় ফুড চেইন-এর প্রতিষ্ঠাতা-অধিকর্তা শিলাদিত্য চৌধুরী বলেন,  ফ্যাসাইয়ের নতুন সিদ্ধান্তকে স্বাগত জানাই। সরকারি সমস্ত নতুন নিয়ম আমরা মানব।  
নয়া নিয়ম অনুযায়ী কী কী জানাতে হবে গ্রাহককে? (এক) মেনুকার্ডের প্রতিটিতে খাবার কতটা পরিমাণ আছে (গ্রাম)। (দুই) প্রতিটি খাদ্যবস্তুতে কতটা ক্যালোরি আছে। (তিন) খাবারের মধ্যে অ্যালার্জি হওয়ার সম্ভাবনাযুক্ত কিছু (যেমন—গম, ওটস, রাই, দুধ, দুগ্ধজাত খাদ্য, ডিম ও ডিম দিয়ে তৈরি খাবার, সোয়া, মাছ ইত্যাদি) থাকলে তারও উল্লেখ করতে হবে। (চার) খাদ্যবস্তুটি নিরামিষ হলে মেনুতে তার পাশে থাকবে সবুজ চিহ্ন। (পাঁচ) আমিষ হলে থাকবে খয়েরি চিহ্ন। (ছয়) আজিনামোতো বা মনোসোডিয়াম গ্লুটামেট, ক্যাফিন, কৃত্রিম চিনি প্রভৃতি থাকলে, তারও উল্লেখ নিশ্চিত করতে হবে। (সাত) খাদ্যবস্তুটি জৈব হলে উল্লেখ করতে হবে সেটিও। (আট) এছাড়া গ্রাহক জানতে চাইলে তাঁকে জানাতে হবে কোনও খাদ্যবস্তুতে কতটা প্রোটিন, কার্বোহাইড্রেট, ফ্যাট প্রভৃতি আছে। একইভাবে অনলাইন ফুড অ্যাপগুলি মারফত প্রচারিত প্রতিটি খাদ্যবস্তুর তালিকাতেও একই নিয়মে জানাতে হবে ক্যালোরি, পরিমাণ ও পুষ্টি।  

24th     May,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ