বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

নবান্নের বৈঠকে ফের চূড়ান্ত রাজ্য মানবাধিকার
কমিশনের চেয়ারম্যান, লোকায়ুক্তের নাম

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে বিশেষ নিয়োগ কমিটির বৈঠকে রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ও একজন সদস্য, লোকায়ুক্ত এবং রাজ্য তথ্য কমিশনের দুই সদস্যের নাম চূড়ান্ত করা হল। গত ডিসেম্বরে বিশেষ কমিটির বৈঠকে তিনটি সাংবিধানিক সংস্থার শীর্ষ পদাধিকারীদের নাম চূড়ান্ত করে রাজ্যপাল জগদীপ ধনকারের অনুমোদনের জন্য পাঠানো হয়। কিন্তু কয়েক মাস পরেও রাজ্যপালের অনুমোদন না মেলায় ফের বৈঠক ডেকে নতুনভাবে নাম চূড়ান্ত করা হল। এবারের বৈঠকে রাজ্য মানবাধিকার কমিশনের বিচারবিভাগীয় সদস্য হিসেবে নতুনভাবে চূড়ান্ত হল মধুমিতা মৈত্রের নাম। বাকি নামগুলি একই আছে। মানবাধিকার কমিশনের চেয়ারম্যান হিসেবে চূড়ান্ত করা হয়েছে অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের নাম। লোকায়ুক্ত পদের জন্য অবসরপ্রাপ্ত বিচারপতি অসীমকুমার রায়ের নাম ফের চূড়ান্ত করা হয়েছে। লোকায়ুক্ত হিসেবে বিচারপতি অসীমকুমার রায়ের তিনবছরের কার্যকালের মেয়াদ গত জানুয়ারিতে শেষ হয়েছে। রাজ্য তথ্য কমিশনের সদস্য হিসেবে ফের চূড়ান্ত করা হয়েছে রাজ্য পুলিসের অবসরপ্রাপ্ত ডিজি বীরেন্দ্র এবং অবসরপ্রাপ্ত আইএএস আধিকারিক নবীন প্রকাশের নাম। 
তিনটি সংস্থার শীর্ষ পদে নিযুক্তি নিয়ে কিছুদিন ধরেই রাজভবনের সঙ্গে সরকারের টানাপোড়েন চলছে। এই নিয়োগ নিয়ে সরকারের কাছে কিছু ব্যাখা চেয়েছিলেন রাজ্যপাল। বিশেষ কমিটির নামের সুপারিশ তিনি এখনও অনুমোদন করেননি। ফলে গুরুত্বপূর্ণ তিনটি সংস্থাতেই পদগুলি শূন্য রয়েছে। বৈঠকের পর চূড়ান্ত হওয়া নামগুলি ঘোষণার সময় সরাসরি রাজ্যপালের নাম না নিয়ে মুখ্য‌মন্ত্রী বলেন, এতদিন ধরে কাগজ ফেলে রাখা হয়েছে। ব্যাখা চাওয়ার নাম করে কাগজের আদান-প্রদানই চলছে। এর  উদ্দেশ্য দেরি করা। 
সোমবারের কমিটির বৈঠকের পর নিয়োগ সংক্রান্ত জটিলতা কাটার নিশ্চয়তা নিয়ে সংশ্লিষ্ট মহলে সংশয় আছে। নিয়োগ সংক্রান্ত বিশেষ কমিটিতে আছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। গত ডিসেম্বরে বিধানসভা ভবনে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের ঘরের বৈঠকে তিনি অনুপস্থিত ছিলেন। এদিনও কয়েক ঘণ্টা আগে টুইট মারফত কারণ-সহ জানান যে তিনি আসবেন না। 
নবান্নে তিনটি বৈঠকের দু’টিতে মুখ্যমন্ত্রী ছাড়া ছিলেন স্পিকার এবং পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। একটিতে ছিলেন মুখ্যমন্ত্রী ও স্পিকার। মুখ্য‌মন্ত্রী জানান, তথ্য কমিশনে আরও দুই সদস্যের নাম পরে চূড়ান্ত করা হবে।

24th     May,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ