বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

এসএসসির নিয়োগ মামলায় ধাক্কা ডিভিশন বেঞ্চেও
হাইকোর্টের নির্দেশে পার্থর
হাজিরা সিবিআইয়ের কাছে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নবম-দশম শ্রেণিতে শিক্ষক এবং এসএসসির গ্রুপ সি-গ্রুপ ডি কর্মী নিয়োগে দুর্নীতি সংক্রান্ত মামলা দিনভর থাকল শিরোনামে। প্রথমে হাইকোর্ট, আর তারপর সিবিআই দপ্তর। কারণ, প্রচারের সব আলো বুধবার ছিল একটিমাত্র চরিত্রের দিকে—পার্থ চট্টোপাধ্যায়। হাইকোর্টের নির্দেশে সুনাগরিকের মতোই এদিন তিনি হাজিরা দিলেন নিজাম প্যালেসে। সাড়ে তিন ঘণ্টা সিবিআইয়ের প্রশ্নের উত্তর দিলেন। তারপর ধরলেন ফেরার পথ। ততক্ষণ সব মিডিয়ার কৌতূহল ঘিরে ছিল নিজাম প্যালেসকে। 
সূচনা অবশ্য হয় হাইকোর্টে। প্রথমার্ধে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চের নির্দেশ বহাল রেখে মামলাগুলি ফের তাঁর বেঞ্চেই পাঠিয়ে দেয় বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি আনন্দকুমার মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ। তৎক্ষণাৎ সেগুলির শুনানি শুরু করেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। নির্দেশ দেন, গোটা রহস্য উন্মোচনে সিবিআইকে অবিলম্বে ফের তদন্ত শুরু করতে হবে। ঘটনায় যেহেতু তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের নাম উঠে এসেছে, তাই বিকেল ছ’টার মধ্যে তাঁকে হাজির হতে হবে নিজাম প্যালেসের সিবিআই দপ্তরে। এছাড়াও নিয়োগ সংক্রান্ত উপদেষ্টা কমিটির তৎকালীন প্রধান শান্তিপ্রসাদ সিনহা সহ মন্ত্রীর তৎকালীন ওএসডি প্রদীপকুমার বন্দ্যোপাধ্যায়, স্কুলশিক্ষা দপ্তরের ডেপুটি ডিরেক্টর অলোক সরকার এবং প্রোগ্রাম অফিসার সমরজিৎ আচার্যকে বিকেল ৪টের মধ্যে সিবিআই দপ্তরে হাজিরার নির্দেশ দেন বিচারপতি। শুরু হয় তৎপরতা। সিঙ্গল বেঞ্চের এই নয়া নির্দেশ চ্যালেঞ্জ করে বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তর ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন পার্থ চট্টোপাধ্যায়। কিন্তু পদ্ধতিগত ত্রুটি থাকায় তা গৃহীত হয়নি। অবশেষে আদালতের নির্ধারিত সময়, অর্থাৎ সন্ধ্যা ৬টা বাজার মিনিট পনেরো আগেই নিজাম প্যালেসে পৌঁছে যান পার্থবাবু। সূত্রের খবর, সিবিআইয়ের তদন্তকারীরা তাঁকে বেশ কিছু প্রশ্ন করেছেন। জানতে চেয়েছেন, চাকরির সুপারিশ আপনাকে কে বা কারা করেছিল? পরীক্ষা ছাড়া নিয়োগের যৌক্তিকতা নিয়ে সরাসরি জানতে চাওয়া হয় পার্থবাবুর কাছে। সিবিআই সূত্রে জানা গিয়েছে, কিছু নথি পেশ করতে বলা হয়েছে তৃণমূলের মহাসচিবকে। আগামী কয়েক দিনের মধ্যে ফের তাঁকে ডাকা হতে পারে।
এদিন সিঙ্গল বেঞ্চের নির্দেশ বহাল রাখার যুক্তি হিসেবে ১১১ পাতার রায়ে ডিভিশন বেঞ্চ বলেছে, এই দুর্নীতিতে আর্থিক যোগ সামনে এসেছে। নাম জড়িয়েছে প্রাক্তন শিক্ষামন্ত্রী ও তাঁর সুপারিশে গঠিত কমিটির সদস্যদের। ফলে সঙ্গত কারণেই সিঙ্গল বেঞ্চ নিরপেক্ষ সংস্থা হিসেবে সিবিআইকে তদন্তভার দিয়েছে। এতে ডিভিশন বেঞ্চ হস্তক্ষেপ করছে না। পাশাপাশি আর্থিক যোগের তদন্তে আগামী দিনে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারবে সিঙ্গল বেঞ্চ। এছাড়াও ঘটনার তদন্তে নিযুক্ত অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জিতকুমার বাগ কমিটির রিপোর্টকে মান্যতা দিয়ে সেটি সিঙ্গল বেঞ্চে পাঠিয়েছেন বিচারপতিরা। ডিভিশন বেঞ্চের এই রায়ের প্রেক্ষিতে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের আরও নির্দেশ, যাঁরা বেআইনিভাবে নিয়োগ পেয়েছেন, তাঁদের সকলকে জেরা করবে সিবিআই। সব জেলার পুলিস সুপারকে সহযোগিতা করতে হবে। প্রয়োজনে কেন্দ্রীয় বাহিনীর সাহায্যও নেওয়া যাবে। বিচারপতি বলেন, ‘আমি মনে করি, হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ ছাড়া এই দুর্নীতির রহস্য উন্মোচন সম্ভব নয়। আমার প্রত্যাশা, যেহেতু এই দুর্নীতিতে পার্থ চট্টোপাধ্যায়ের নাম জড়িয়েছে, তাই হয় তিনি পদত্যাগ করবেন, নতুবা তাঁকে পদ থেকে সরিয়ে দেওয়া হবে।’

19th     May,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ