বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

নোটিস জারির ৩৮ মিনিট আগে চম্পট
বেনাপোল সীমান্ত টপকে ভারতে 
এসেছিলেন ব্যাঙ্ক জালিয়াত পিকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেশত্যাগের নিষেধাজ্ঞা নোটিস  বাংলাদেশের বিমানবন্দরসহ বিভিন্ন সীমান্তে পৌঁছনোর ৫৮ মিনিট আগে দেশ ছাড়েন  দশ হাজার কোটি টাকার বেশি জালিয়াতিতে অভিযুক্ত প্রশান্ত কুমার হালদার ওরফে পিকে। বেনাপোল স্থল সীমান্ত দিয়ে ভারতে ঢুকেছিলেন পিকে ওরফে শিবশঙ্কর হালদার। তদন্তে নেমে চাঞ্চল্যকর এই তথ্য হাতে এসেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি)। সেই সঙ্গে সুকুমার মৃধা যে বাংলাদেশ আদালতের ‘বেল জাম্প’ করে ভারতে এসে লুকিয়ে ছিলেন, তারও তথ্য এসেছে তদন্তকারীদের কাছে। এদিকে জালিয়াতিতে অভিযুক্তদের হাতে পেতে চাইছে ঢাকা। ইন্টারপোলের ঢাকা দপ্তরের তরফে ইতিমধ্যেই তাদের দিল্লি দপ্তরকে বার্তা পাঠানো হয়েছে। সেই সঙ্গে প্রত্যর্পণের আনুষ্ঠানিক আবেদনও করা হচ্ছে।
ইডি সূত্রে জানা যাচ্ছে, বাংলাদেশে এই জালিয়াতির ঘটনাটি ঘটে ২০১৪ থেকে ২০১৯-র মধ্যে।  কাগুজে কোম্পানি খুলে দশ হাজার কোটি টাকার বেশি ঋণ নেওয়া হয় বলে অভিযোগ। ২০১৯ সালে বিষয়টি নজরে আসার পরই সেদেশের দুর্নীতি দমন কমিশন এই জালিয়াতির তদন্ত শুরু করে।  ২০১৯ সালের ২২ অক্টোবর প্রশান্ত কুমার হালদার সহ ২৪ জনের বিরুদ্ধে দেশত্যাগের নিষেধাজ্ঞা জারি হয়। সেই  নির্দেশিকা বাংলাদেশের সমস্ত বিমানবন্দর, সমুদ্রবন্দর, স্থলবন্দরের অভিবাসন দপ্তরে পৌঁছয় ২৩ অক্টোবর বিকেল চারটে ৩৭ মিনিটে। ইডি জানিয়েছে, তার আগে তিনটে ৩৮ মিনিট নাগাদ দালালের মাধ্যমে বেনাপোল সীমান্ত পার করে ভারতে পৌঁছে যান পিকে। 
ইডি সূত্রে জানা যাচ্ছে, সীমান্তে পেরোনোর আগে ফোনে তাঁর সঙ্গে ফোনে কথা হয় সুকুমার মৃধার।  সীমান্ত পার করে চলে আসেন অশোকনগরে। সুকুমার মৃধার বাড়িতে কয়েকদিন কাটান। এরপর উত্তর ২৪ পরগনায় থাকা নিজের বাড়িতে (সুকুমারকে দিয়ে জালিয়াতির টাকায় কেনা) গিয়ে ওঠেন। ধরা পড়ার সময়ও সেখানে ছিলেন জালিয়াত চক্রের মূল মাথা। উত্তর ২৪ পরগনার যে সমস্ত জায়গায় তাঁর সম্পত্তি রয়েছে সেগুলির নথি ইডির হাতে এসেছে। তা ঘেঁটে তদন্তকারীরা জেনেছেন, এই সম্পত্তিগুলি কেনার জন্য পেমেন্টের একটা বড় অংশ নগদে করা হয়েছে। শিবশঙ্কর হালদারের নামে সম্পত্তিগুলি কেনা। এই সম্পত্তিগুলি বাজেয়াপ্ত করার জন্য তোড়জোড় শুরু হয়েছে। আদালতে এই সংক্রান্ত আবেদন জানানো হচ্ছে বলে খবর কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে।
ইডি সূত্রে জানা যাচ্ছে, অশোকনগরে মাছ ব্যবসায়ী সেজে থাকা সুকুমার মৃধা  ও তাঁর মেয়ে অনিন্দিতা বাংলাদেশে গ্রেপ্তার হয়েছিলেন। জামিন পেয়ে তাঁরা বেল জাম্প করেন। সীমান্ত পেরিয়ে অশোকনগরে এসে ওঠেন। এদিকে ২০১৬ সালের বন্দি প্রত্যার্পণ চুক্তির ভিত্তিতে প্রশান্ত ও তাঁর সহযোগীদের ফেরত চাইছে ঢাকা। জালিয়াত চক্রের কিং পিনকে গ্রেপ্তারের জন্য ভারতকে ধন্যবাদ দিয়েছে বাংলাদেশের হাইকোর্ট। বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজামান সোমবার জানিয়েছেন, ভারত সরকার গ্রেপ্তারের বিষয়টি আনুষ্ঠানিক ভাবে জানালেই, তাঁদের ফিরিয়ে আনার আইনি প্রক্রিয়া শুরু হবে।।  

17th     May,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ