বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

বেপরোয়া গতি রুখতে
বেনজির ট্রাফিক জরিমানা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পথ দুর্ঘটনা এবং বেপরোয়া গাড়িচালকদের দাপাদাপি রুখতে কঠোর পদক্ষেপ নিল রাজ্য। এবার থেকে ট্রাফিক আইন লঙ্ঘন করলে আগের তুলনায় ন্যূনতম ৫ থেকে ১৫ গুণ বেশি জরিমানা গুনতে হবে। এই মর্মে সোমবার বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য পরিবহণ দপ্তর। বুধবার থেকেই নতুন নিয়ম অনুযায়ী জরিমানা কার্যকর হবে। 
দিনে বাসের রেষারেষি, আর রাতে গাড়ির বেপরোয়া গতি—প্রাণহানির খবর বারবার উঠে আসে খবরের শিরোনামে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কঠোর নির্দেশের পর পুলিস অবশ্য তৎপর হয়েছে। তাতে গাড়ির রেষারেষির প্রবণতাও অনেকটা নিয়ন্ত্রণে এসেছে। কিন্তু তা সম্পূর্ণ বন্ধ করা যায়নি। আর সেটাই রাজ্যের লক্ষ্য। ওয়াকিবহাল মহলের মতে, সেই কারণেই রেষারেষির অপরাধে জরিমানার অঙ্ক বাড়ানো হয়েছে ৫০০ থেকে ৫ হাজার টাকায়। হেলমেট ছাড়া দু’চাকার যান চালানোর সময় ধরা পড়লে জরিমানা হবে হাজার টাকা। আগে এটাই ছিল মাত্র ১০০ টাকা। বেপরোয়াভাবে গাড়ি চালালে প্রথমবার জরিমানা করা হবে ৫ হাজার টাকা। তারপর তিন বছরের মধ্যে ফের একই অপরাধে ধরা পড়লে জরিমানা হবে ১০ হাজার টাকা। সাইলেন্স জোনে হর্ন বাজালে প্রথমবার হাজার টাকা জরিমানা করা হবে। আর দ্বিতীয়বার দু’হাজার টাকা দিতে হবে অভিযুক্তকে। রাজ্য সরকারের তরফে এই বিজ্ঞপ্তি ইতিমধ্যেই কলকাতা পুলিস ও অন্যান্য কমিশনারেটে পৌঁছে গিয়েছে। পাশাপাশি নতুন নিয়ম কঠোরভাবে কার্যকর করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে জেলাশাসকদেরও। 
সোমবারের বিজ্ঞপ্তি অনুযায়ী, কলকাতা ও জেলাগুলিতে জরিমানা করতে পারবেন ন্যূনতম সাব-ইনসপেক্টর অথবা সার্জেন্ট পদমর্যাদার অফিসাররা। কলকাতায় অ্যাডিশনাল ডিরেক্টর পদমর্যাদার মোটর ভেহিকেলস ইনসপেক্টরাও পদক্ষেপ নেওয়ার অধিকারী। জেলায় নিযুক্ত মোটর ভেহিকেলস ইনসপেক্টরদেরও জরিমানা করার এক্তিয়ার থাকবে।

26th     January,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ