বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

অনলাইন কেনাকাটার সূত্রে বিহার থেকে
ধৃত চাকরি প্রতারণা চক্রের পান্ডা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিহারে চম্পারণের নির্দিষ্ট একটি মাংসের দোকান থেকে পাঠার মাংস বার বার অর্ডার করত অভিযুক্ত। অন লাইন ফুড ডেলিভারি সংস্থার মাধ্যমে চলত কেনাকাটা। অভিযুক্তের ফুড হ্যাবিট কী জানতে বিভিন্ন অনলাইন ফুড ডেলিভারি সংস্থার সঙ্গে যোগাযোগ করেন সিআইডি অফিসাররা। সেখান থেকে ওই দোকানের বিষয়ে তথ্য মেলে। যে নম্বর থেকে এই অর্ডার করা হচ্ছিল তার নম্বর জোগাড় করা হয়। দেখা যায় এটি অভিযুক্ত ঐশ্বরীয় রাজের নম্বর। মোবাইল নেটওয়ার্কের সূত্র ধরে বিহারে হানা দিয়ে তাকে গ্রেপ্তার করে সিআইডি। এই অভিযুক্ত বিদেশে চাকরি দেওয়ার নামে প্রতারণায় জড়িত। আগে এই চক্রের দু’জনকে দিল্লি থেকে গ্রেপ্তার করা হয়। পলাতক মূল অভিযুক্ত রাজবীর সিংয়ের খোঁজে ইন্টারপোলের দ্বারস্থ হচ্ছে সিআইডি।
ঘটনাটি পাঁচবছর আগের। ইকোপার্ক এলাকায় একটি অফিস খুলেছিল প্রতারকরা। তারা বিজ্ঞাপন দিয়ে মধ্যপ্রাচ্য, কানাডা, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া প্রভৃতি অঞ্চলে মোটা বেতনের চাকরির টোপ দেয়। বহু যুবক-যুবতী যোগাযোগ করেন। তাঁদের কাছ থেকে ৩০-৬০ লাখ টাকা নেওয়া হয় বলে অভিযোগ। বিপুল পরিমাণ টাকা হাতানোর পরই অফিসটির ঝাঁপ বন্ধ হয়ে যায়। ২০২১ সালের অক্টোবরে তদন্ত শুরু করে সিআইডি।
তদন্তে এই চক্রের মূল পাণ্ডা রাজবীরের নাম উঠে আসে। সে চণ্ডীগড়ের বাসিন্দা। নানা জায়গায় অফিস খুলে প্রতারণার অতীত অভিযোগ রয়েছে তার নামে। তার দুই সহযোগীকে দশদিন আগে গ্রেপ্তার করে সিআইডি। তাদের জেরা করে জানা যায়, রাজবীরের ডান হাত হল ঐশ্বরীয়। দেখা যায়, তার পুরনো নম্বরটির অস্তিত্ব নেই। ব্যাঙ্কনথি ঘেঁটে পাওয়া অন্য একটি নম্বরেও কাজ হয়নি। অফিসারদের অনুমান, পলাতক অবস্থায় অনলাইন ফুড ডেলিভারি সংস্থার কাছে খাবার কিনে থাকতে পারে সে। বিভিন্ন সংস্থার সদর দপ্তরের কাছ থেকে একটি লিস্ট চাওয়া হয়। যার থেকে বোঝা যায় কারা কারা নিয়মিত  খাবার অর্ডার করছে। অন্য রাজ্যেরও তথ্য চাওয়া হয়। অফিসারেরা সেই তথ্য ঘেঁটে দেখেন, বিহারে বসে একজন সেখানকার একটি মাংসের দোকান থেকে একদিন অন্তর মাংস কিনছে। তাতে অফিসারদের সন্দেহ হয়। যে নম্বর থেকে অর্ডার বুক করা হচ্ছিল তার নম্বর নেওয়া হয়। দেখা যায় এটি ঐশ্বরীয়েরই নম্বর। এরপরই সেখানে হানা দিয়ে তাকে শুক্রবার ধরা হয়। 
সে জানায় চক্রের মাথা রাজবীর। কিন্তু সে ভারত ছেড়েছে অনেক আগেই। পাকাপাকিভাবে কানাডায় রয়েছে। লুকআউট নোটিস জারি করার আগেই পালিয়ে গিয়েছে। চণ্ডীগড় থেকে তার পাসপোর্ট ইস্যু হয়েছে। প্রতারণার টাকা হাওলা করে তার কাছে পৌঁছেছে। এরপরই তাকে পেতে সিবিআই মারফত ইন্টারপোলের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত হয়। তার নামে ইয়েলো কর্নার নোটিস জারির তোড়জোড় চলছে। এই প্রক্রিয়া দ্রুত সেরে ফেলতে কাগজপত্র জোগাড় করা হচ্ছে।

26th     January,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ