বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

স্কুলের খাতায় নাম না থাকা ৪৪ হাজার
ছেলেমেয়ের টিকাকরণে উদ্যোগী রাজ্য

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শুধু স্কুল পড়ুয়া নয়। স্কুলের খাতায় নাম না থাকা গৃহহীন  কিংবা হোমের আবাসিকদের কোভিড টিকাকরণেও সমান গুরুত্ব দিচ্ছে রাজ্য সরকার। নির্দিষ্ট ঠিকানার বাসিন্দা নয়, এমন ১৫ থেকে ১৮ বছর বয়সি ছেলেমেয়েদের চিহ্নিতকরণের নির্দেশ দিয়েছিলেন পুর ও নগরোন্নয়নমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। সেইমতো সমীক্ষা চালিয়ে রাজ্যের ৮৫টি পুরসভা এলাকায় ৪৩ হাজার ৭৯৩ জনকে চিহ্নিত করা হয়েছে। তাদের মধ্যে ৩০ হাজার ৪৯৯ জনের প্রথম ডোজের টিকাকরণও শেষ। পুরসভাগুলি বিশেষ উদ্যোগ নিয়ে সেই ব্যবস্থা করেছে। আগামী ৩১ জানুয়ারির মধ্যে বাকিদেরও প্রথম ডোজ সম্পূর্ণ হয়ে যাবে বলেই পুরদপ্তর সূত্রে খবর।
যদিও সর্বত্র সমীক্ষার কাজ শেষ হয়নি। এই বয়সসীমার কিশোর-কিশোরীদের অনেকে এনজিএ পরিচালতি হোমগুলিতে থাকে। তাদের খোঁজ চলছে। ইতিমধ্যে সমীক্ষা ও টিকাকরণের কাজ অনেকটা এগিয়েছে যে ৮৫টি পুরসভায়, সেগুলির মধ্যে উল্লখেযোগ্য চাকদা, চাঁপদানি, আসানসোল, বাঁশবেড়িয়া, বাদুড়িয়া, বৈদ্যবাটি, এগরা, ইংলিশবাজার, আলিপুরদুয়ার, আসানসোল, চন্দননগর, দুর্গাপুর, কোচবিহার, কুপার্স ক্যাম্প, দিনহাটা ও ডানকুনি। বাদবাকি পুর এলাকাতেও এই কাজ শেষের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। রাজ্যের তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত স্কুলে নাম নথিভুক্ত না থাকা সর্বাধিক ১৫-১৮ বছর বয়সি ছেলেমেয়েকে চিহ্নিত করা হয়েছে রানাঘাট পুরসভায়— ৯ হাজার ৭৮৯। হলদিয়াতে তাদের সংখ্যা ৯ হাজার ৩০০ ও বজবজে ৪ হাজার ১২৬।
কলকাতায় স্কুল ও স্কুলের বাইরে মিলিয়ে মোট প্রায় আড়াই লক্ষ কিশোর-কিশোরীর টিকা পাওয়ার কথা। ইতিমধ্যে নির্দিষ্ট বয়সসীমার এক লক্ষ ছেলেমেয়েরা প্রথম ডোজের ভ্যাকসিন পেয়েছে। সারা রাজ্যের মতো এখানেও দ্রুত বাকিদের টিকাকরণ সেরে ফেলার লক্ষ্যে এগচ্ছে কলকাতা পুরসভা।

26th     January,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ