বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

রেশম চাষি ও শিল্পীদের আয় বাড়াতে
এবার ব্লকে ব্লকে ক্লাস্টার গড়ছে রাজ্য

প্রীতেশ বসু, কলকাতা: বাংলা হল ভারতবর্ষের একমাত্র রাজ্য, যেখানে চার ধরনের রেশমই উৎপাদন হয়। এই মুহূর্তে রাজ্যে প্রায় ১ লক্ষ ২০ হাজার রেশম চাষি ও শিল্পী এই কাজ করেন। তাঁদের মধ্যে সিংহভাগই অসংগঠিত। এই কারণেই মধ্যস্বত্ত্বভোগীরা ওই রেশম চড়া দামে বেচে মুনাফা করার সুযোগ পায়। এবার চাষি ও শিল্পীরা যাতে নিজেদের উৎপাদিত রেশম সংগঠিতভাবে নিজেরাই বেচতে পারেন তারই ব্যবস্থা করছে রাজ্য। এতে তাঁদের আয়ও বাড়বে। রেশম চাষ হয় এমন ব্লকে এই চাষি ও শিল্পীদের নিয়ে গড়া হবে ক্লাস্টার।
এই ক্লাস্টারের মাধ্যমে রেশম চাষি ও শিল্পীরা নিখরচায় উন্নত যন্ত্রপাতি ব্যবহার করার সুযোগ পাবেন। তাঁদের জন্য প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হবে। সব থেকে গুরুত্বপূর্ণ হল, এই চাষিরা ক্লাস্টারের মাধ্যমে সংগঠিতভাবে অনেকটা কাঁচামাল একসঙ্গে বিক্রি করতে পারবেন পোশাক প্রস্তুতকারকদের। এতে রেশম চাষি ও শিল্পীদের আয় দুই থেকে তিনগুণ বাড়বে বলেই ওয়াকিবহাল মহলের ধারণা। 
রাজ্যের এক উচ্চপদস্থ আধিকারিক জানান, অনেক ক্ষেত্রেই দেখা যায়, মধ্যস্বত্ত্বভোগীরা আগে থেকেই চাষিদের অগ্রিম দিয়ে দেয় রেশম কেনার জন্য। এটা সম্ভব হয় কারণ একেকজন চাষি ও শিল্পী পৃথকভাবে তাঁদের উৎপাদিত রেশম গুটি ও সুতো বিক্রি করে থাকেন। যেখানে ৩০০ মেট্রিক টন রেশম গুটির দাম দেড় কোটি টাকা, সেখানে তা থেকে উৎপাদিত ৩০ মেট্রিক টন রেশমের দাম পৌঁছে যায় প্রায় সাড়ে ৯ কোটি টাকায়। এই সব বিশ্লেষণ করেই রাজ্য রেশম শিল্পীদের নিয়ে গ্রাম পঞ্চায়েত স্তরে স্বনির্ভর গোষ্ঠী এবং ব্লক স্তরে ক্লাস্টার তৈরির দিকে এগচ্ছে। সারা দেশে বাংলা হলো একমাত্র রাজ্য, যেখানে মালবেরি, তসর, এরি ও মুগা— চার ধরনের রেশমই উৎপাদন হয়। মালবেরি উৎপাদন হয় মূলত নদীয়া, মুর্শিদাবাদ, মালদহ ও বীরভূম জেলায়। যেহেতু মালদহ ও মুর্শিদাবাদ জেলায় সব থেকে বেশি রেশম উৎপাদন হয়, সেকারণে এই দুই জেলা থেকেই শুরু করা হবে স্বনির্ভর গোষ্ঠী ও ক্লাস্টার তৈরির কাজ। জঙ্গলমহলের জেলা যেমন ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া ও পশ্চিম মেদিনীপুরে উৎপাদন হয় তসর। ঠিক একইভাবে মুগা উৎপাদন হয় মূলত আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহারে।
গত আর্থিক বছরে প্রায় ১৪০০ মেট্রিক টন রেশম উৎপাদিত হয়েছে রাজ্যে। রেশম শিল্প নিয়ে মূলত কাজ করে কৃষিদপ্তরের অধীনে থাকা ডিরেক্টরেট অব সেরিকালচার। এবছর সেই উৎপাদনকে ২০০০ মেট্রিক টনে নিয়ে যাওয়াই তাদের লক্ষ্য। চাষিরা রেশম গুটি উৎপাদন করে এবং সেই গুটি থেকে সুতো উৎপাদন করে রেশম শিল্পীরা। গ্রাম পঞ্চায়েত স্তরে স্বনির্ভর গোষ্ঠী ও ব্লক স্তরে ক্লাস্টার শুরু হলে এক্ষেত্রে উপকৃত হবেন ১ লক্ষ ২০ হাজার রেশম চাষি ও শিল্পী। এ প্রসঙ্গে কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, রাজ্য সরকার রেশম চাষি ও শিল্পীদের নানাভাবে সাহায্য করে। এবার ক্লাস্টার তৈরি করে এই চাষি ও শিল্পীদের জন্য উন্নত পরিকাঠামো গড়া হবে। এই ব্যবস্থা খুব শীঘ্রই চালু করতে পদক্ষেপ করা হচ্ছে। উল্লেখ্য, কালিয়াচকে ইতিমধ্যে একটি কুকুন মার্কেট তৈরি করা হয়েছে। আগামী ২০২২-’২৩ অর্থবর্ষে মুর্শিদাবাদের নবগ্রাম ব্লকের পাঁচগ্রামে দেড় কোটি টাকা ব্যয়ে এই ধরনের আরও একটি বাজার তৈরির উদ্যোগ নিয়েছে রাজ্য।

26th     January,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ