বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

সকাল থেকেই আকাশের মুখ ভার,
বৃষ্টিতে ভিজছে কলকাতা
আরও দু’দিন বৃষ্টির পূর্বাভাস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পূর্বাভাস ছিলই। সেই হিসেব মিলিয়ে সকাল থেকেই মুখভার আকাশের। কলকাতা সহ পার্শ্ববর্তী জেলাগুলিতে মাঝেমধ্যেই হচ্ছে ঝিরঝিরে বুষ্টি। আর আবহাওয়ার এই খামখেয়ালিপনায়  ফের উধাও শীত। মাঘের শুরুতে আজ, শনিবার তাপমাত্রার পারদ একধাক্কায় চড়ল ৪ ডিগ্রি। কলকাতার শুক্রবার শহরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৮ ডিগ্রি সেলসিয়াস। আজ তা দাঁড়িয়েছে ১৭.৪ ডিগ্রি সেলসিয়াসে, যা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ২৪.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। বাতাসে  আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৯৮ শতাংশ।
বৃষ্টির পাশাপাশি সকাল থেকেই ঘন কুয়াশা রয়েছে প্রায় সর্বত্র। দৃশ্যমানতা অত্যন্ত কমে গিয়েছে এর ফলে। কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গ এবং উত্তরের সমস্ত জেলা ঘন কুয়াশার চাদরে মোড়া রয়েছে।ঘন কুয়াশার কারণে ধীরগতিতে চলছে যানবাহন। পাশাপাশি বিমানবন্দরে ঘন কুয়াশার কারণে দৃশ্যমানতা কম তবে বিমান চলাচলের ক্ষেত্রে তার কোনো প্রভাব নেই। শনিবার সকাল সাড়ে ছ’টা পর্যন্ত বিমানবন্দরে দৃশ্যমানতা ছিল ৯০০ মিটার, সাতটা নাগাদ দৃশ্যমানতা কমে দাঁড়ায় ৭৫০ মিটার।
পশ্চিমী ঝঞ্ঝার জেরে আগামীকাল রবিবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রপাত সহ বৃষ্টির পূর্বাভাস গতকাল, শুক্রবারই জারি করেছিল হাওয়া অফিস। এমনকী তারা কয়েকটি জেলায় শিলাবৃষ্টির সম্ভাবনার কথাও জানিয়েছে। শুক্রবার জারি করা সতর্কবার্তায় আবহাওয়া দপ্তর জানিয়েছে, বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া ও পশ্চিম বর্ধমানে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ শনিবার ও কাল রবিবার উত্তরবঙ্গে বজ্রপাত সহ বৃষ্টি ও শিলাবৃষ্টি হতে পারে। ঝঞ্ঝার প্রভাবে ইতিমধ্যেই দার্জিলিংয়ের কিছু জায়গায় নতুন করে তুষারপাত হয়েছে। আজ পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে হাল্কা বৃষ্টির সম্ভাবনা আছে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই রবিবার বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। কোথাও কোথাও সোমবারও বৃষ্টি হতে পারে বলে হাওয়া অফিস জানিয়েছে।
ঝঞ্ঝার জেরে মূলত হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হবে। আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা গণেশকুমার দাস জানিয়েছেন, কোনও কোনও জায়গায় সব মিলিয়ে ১০ থেকে ২০ মিলিমিটার বৃষ্টি হতে পারে। অসময়ের এই বৃষ্টিতে আলু ও সব্জি, ফুল, রবিশস্যের ক্ষতির আশঙ্কা থাকায় আবহাওয়া অফিস আগাম ব্যবস্থা নিতে কৃষকদের পরামর্শ দিয়েছে। তারা জানিয়েছে, পশ্চিমী ঝঞ্ঝা পূর্ব ভারতের দিকে এগিয়ে এসেছে। এর ফলে বঙ্গোপসাগর থেকে বেশি পরিমাণ জলীয় বাষ্প ঢুকছে বায়ুমণ্ডলে। ফলে তৈরি হচ্ছে বজ্রগর্ভ মেঘ। শুক্রবার উপকূল সংলগ্ন এলাকার কোথাও কোথাও হাল্কা বৃষ্টি হয়েছে। কলকাতার কিছু জায়গায় সকালের দিকে ছিটেফোঁটা বৃষ্টিও হয়েছে। বেলার দিকে আকাশ ছিল মেঘলা। আবহাওয়া অধিকর্তা জানিয়েছেন, বাংলাদেশের উপর থাকা একটি ঘূর্ণাবর্তের কারণেই এমনটা হয়েছে।
 

22nd     January,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ