বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

আইএএস নিয়ন্ত্রণে কেন্দ্রের প্রস্তাব ‘দানবীয়’,
মোদিকে ক্ষোভ জানিয়ে ফের চিঠি মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইএএস ক্যাডার রুলে সংশোধন আনার বিষয়ে কেন্দ্রের তুঘলকী প্রস্তাবের তীব্র বিরোধিতা করে এক সপ্তাহের মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে দ্বিতীয়বার চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রের এই প্রস্তাবকে ‘দানবীয়’ বলে উল্লেখ করেছেন মমতা তাঁর চিঠিতে। মুখ্যমন্ত্রী মনে করেন, এই প্রস্তাব আইন আকারে পাশ হলে তা কার্যত তরোয়ালের মতো সব সময় সর্বভারতীয় এই সার্ভিসের প্রত্যেক অফিসারের মাথার উপর ঝুলে থাকবে। ক্যাডার রুলের এহেন সংশোধনী দেশের স্বাধীনতার ৭৫তম বর্ষে ধ্বংস করবে ভারতের যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে। 
১৯৪৫ সালের আইএএস (ক্যাডার) আইনে সংশোধনী এনে সর্বভারতীয় স্তরে আমলাদের নিয়োগ ও নিয়ন্ত্রণের রাশ নিজের হাতে নিতে চাইছে কেন্দ্র। কিছুদিন আগেই এই মর্মে সব রাজ্যকে চিঠি দেয় কেন্দ্র। কেন্দ্রের এই একতরফা সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী বলে উল্লেখ করে গত ১৩ জানুয়ারি প্রধানমন্ত্রীকে প্রথম চিঠি দেন মমতা বন্দ্যোপাধ্যায়।
তার সেই চিঠির পরেও কেন্দ্রের তরফে এই সংশোধনী প্রত্যাহারের কোনও বার্তা না পাওয়ায় ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী এদিন আরও কড়া সুরে দ্বিতীয় চিঠিটি লেখেন। এই চিঠিতে তিনি প্রধানমন্ত্রীকে ফের জানিয়েছেন, কেন্দ্রের এই সিদ্ধান্তে শুধু জনস্বার্থে নেওয়া রাজ্যের উন্নয়ন প্রকল্প ধাক্কা খাবে। পাশাপাশি আঘাত হানবে আমলাদের মনোবলেও। এই সংশোধিত আইন বলবৎ হলে ইচ্ছা অনুযায়ী যে কোনও আমলাকে তাঁর সম্মতি ও রাজ্যের ছাড়পত্র ছাড়াই টেনে নিতে পারবে কেন্দ্র। এতে খর্ব হবে রাজ্যের সাংবিধানিক অধিকার। এই আইন সংশোধন না করার অনুরোধ জানিয়ে মমতা প্রধানমন্ত্রীকে লিখেছেন, ‘আমরা যেন সাময়িক লাভের জন্য এমন কোনও সিদ্ধান্ত না নিই যা চিরদিনের জন্য ধ্বংস করে দিতে পারে দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামো’।
নবান্নের সর্বোচ্চ মহল মনে করছে, কেন্দ্রের এই প্রস্তাবে আমলাদের নিয়োগ ও নিয়ন্ত্রণের সমস্ত এক্তিয়ার থেকে বঞ্চিত হবে রাজ্যগুলি। এই ক্ষেত্রে তাদের টিকে থাকতে হবে কেন্দ্রের বদান্যতায়। এই কথা উল্লেখ করে নরেন্দ্র মোদিও যে দীর্ঘদিন গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন, তা আগের চিঠিতেই তাঁকে মনে করিয়েছিলেন মমতা। বাংলার মুখ্যমন্ত্রী আশা করেছিলেন, মোদি রাজ্যের বক্তব্যের সত্যতা সহজেই বুঝতে পারবেন। চিঠিতে মুখ্যমন্ত্রী আরও লিখেছেন,‘সরকার এবং রাজনৈতিক দল আসে ও যায়। কিন্তু দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামো দুর্বল হয়ে গেলে, তা অপূরণীয় ক্ষতি। যা দেশের স্বাধীনতার ৭৫তম বর্ষে এসে আশা করা যায় না। কেন্দ্র এবং প্রত্যেক রাজ্য সরকার যোগ্য ও নির্ভীক আমলাদের কাজের উপর নির্ভরশীল। কিন্তু প্রস্তাবিত সংশোধনী ব্যাপকভাবে আঘাত করবে দেশের এই ব্যবস্থাকে। এর কারণে যে ক্ষতি হবে, তা অপরিবর্তনীয়। তাই আপনার কাছে অনুরোধ, এই প্রস্তাব অবিলম্বে নাকচ করুন। ’ এসব সত্ত্বেও কেন্দ্র এখনও তাদের এই প্রস্তাবে কোনও বদল আনার ইঙ্গিত দেয়নি বলে সূত্রের খবর। উপরন্ত তারা রাজ্যকে দ্বিতীয় একটি চিঠি দিয়ে সর্বভারতীয় স্তরে আমলাদের নিয়োগ ও নিয়ন্ত্রণের জন্য আরও কঠোর পদক্ষেপের কথাই জানিয়েছে। 

21st     January,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ