বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

আকাশের মাথার দাম ১ কোটি
বাংলার শীর্ষ মাওবাদী নেতাকে
হাতে পেতে মরিয়া ঝাড়খণ্ড

সুজিত ভৌমিক, কলকাতা : ঝাড়খণ্ড পুলিসের মোস্ট ওয়ান্টেড তালিকায় ঠাঁই পেয়েছেন পশ্চিমবঙ্গের চার মাওবাদী শীর্ষ নেতা-নেত্রী। সদ্য প্রকাশিত এই তালিকায় প্রথম নাম পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোনা টাউনের একদা বাসিন্দা অসীম মণ্ডল ওরফে আকাশের। তাঁর মাথার দাম ধার্য হয়েছে এক কোটি টাকা। নতুন বছরের শুরুতেই ঝাড়খণ্ড পুলিসের পক্ষ থেকে এই সংক্রান্ত কিছু পোস্টার প্রকাশ করা হয়। তা থেকেই স্পষ্ট বাংলার শীর্ষ মাওবাদী নেতাকে হাতে পেতে কতটা মরিয়া হয়ে উঠেছে তারা। আকাশ ছাড়াও ওই মোস্ট ওয়ান্টেড তালিকায় নাম রয়েছে এ রাজ্যের জঙ্গলমহল বেলপাহাড়ীর মদন মাহাত, তাঁর  স্ত্রী জবা এবং মিতার। ঝাড়খণ্ড পুলিস সূত্রে খবর, মদন মাহাত ওরফে শঙ্করের মাথার দাম ঘোষণা করা হয়েছে ১৫ লক্ষ টাকা। দু’বছর আগে জবার জন্যও এই একই অঙ্কের পুরস্কার ধার্য হয়েছিল। তবে এবারের তালিকায় তাঁর মাথার দাম ঠিক কত, সেই উল্লেখ নেই। শুধু ঝাড়খণ্ড নয়, আকাশকে হন্যে হয়ে খুঁজছে বাংলা-বিহার এবং ওড়িশা পুলিসও।
আকাশের আগে আরেক বাঙালি মাওবাদী শীর্ষ নেতার মাথার দাম ছিল এক কোটি টাকা। তিনি খাস কলকাতার বিজয়গড়ের ভূমিপুত্র কিষানদা ওরফে প্রশান্ত বোস। গত বছরের ১৯  নভেম্বর সরাইকেলায় এক নাকা চেকিংয়ের সময় ঝাড়খণ্ড পুলিস পাকড়াও করে কিষানদাকে। তাঁর গ্রেপ্তারির পর ওই রাজ্যে মাওবাদী সংগঠনে শূন্যতা তৈরি হয়েছে। সেই জায়গায় অনেকটাই দায়িত্ব এখন সামলাতে হচ্ছে আকাশকে। মাঝে কিডনি, চোখের সমস্যার মতো একাধিক শারীরিক অসুস্থতার কারণে তিনি বেশ কিছু দিন খানিক নিষ্ক্রিয় ছিলেন। ২০১১ সালে জঙ্গলমহলে হওয়া এনকাউন্টারে কিষেনজির মৃত্যুর পর থেকেই চন্দ্রকোনার আকাশ রয়েছেন ঝাড়খণ্ডে। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার এক সূত্রের কথায়, কিষানদার অবর্তমানে বাংলা, বিহার ও ঝাড়খণ্ডে মাওবাদী সংগঠনের অন্যতম চালিকাশক্তি তিনি। তাঁকে পাকড়াও করাটাই এখন লক্ষ্য ঝাড়খণ্ড সহ অন্য রাজ্যের পুলিসের। এমনকী, একই উদ্দেশ্য নিয়ে একাধিক কেন্দ্রীয় এজেন্সি বর্তমানে সক্রিয় সেই রাজ্যে।
গোয়েন্দাদের দাবি, ঝাড়খণ্ডে মূলত কোলিয়ারি এবং শিল্পতালুক থেকে মাওবাদীরা সিংহভাগ ‘লেভি’ (পুলিসের ভাষায় তোলা) আদায় করে। ওই কোটি কোটি টাকার ‘তোলা-ভাণ্ডার’ থেকেই অস্ত্র কেনা এবং হোল টাইমারদের ভাতা বাবদ খরচ করা হয়। অন্যদিকে, মাওবাদীদের নিয়মিত অর্থ সাহায্য করার অভিযোগে মঙ্গলবার সন্ধ্যায় সল্টলেক থেকে জামশেদপুরের এক ব্যবসায়ী মহেশ আগরওয়ালকে গ্রেপ্তার করেছে এনআইএ-র রাঁচি শাখা।

20th     January,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ