বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

আড়াই লক্ষ চটকল শ্রমিকের
মজুরি বৃদ্ধিতে উদ্যোগী রাজ্য
বেসরকারি সমীক্ষক নিয়োগের সিদ্ধান্ত কমিটির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের আড়াই লক্ষ চটকল শ্রমিককে আশার আলো দেখাতে উদ্যোগী হল রাজ্য সরকার। আগামী মার্চ থেকে এই বিপুল সংখ্যক শ্রমিকের দৈনিক আয় বৃদ্ধি করার উদ্যোগের পাশাপাশি তাঁদের কাজের পরিবেশ ও সামাজিক সুরক্ষার সুবিধাগুলি আরও দৃঢ় করার পরিকল্পনাও আছে। এই নিয়ে রাজ্য শ্রমদপ্তর গঠিত বিশেষজ্ঞ কমিটি বেসরকারি এজেন্সিকে দিয়ে সমীক্ষা করানোর সিদ্ধান্ত নিয়েছে। আগামী ৪৫ দিনের মধ্যে এই সমীক্ষা রিপোর্ট কমিটির কাছে জমা পড়ার কথা। তারপর কমিটি তা বিবেচনা করে চূড়ান্ত সুপারিশ করবে সরকারের কাছে। পরবর্তীকালে ত্রিপাক্ষিক আলোচনার ভিত্তিতে সরকার নতুন চুক্তি কার্যকর করবে।
দপ্তর সূত্রে খবর, চটকল শ্রমিকদের ন্যূনতম মজুরির বিষয়ে যে ত্রিপাক্ষিক চুক্তি বর্তমানে লাগু রয়েছে, তার মেয়াদ মার্চের গোড়ায় শেষ হবে। তার আগে যাতে নতুন চুক্তির বিষয়ে প্রস্তুতি শেষ করা যায়, সেজন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে। অতিরিক্ত শ্রম কমিশনার তীর্থঙ্কর সেনগুপ্তর নেতৃত্বে সেই বিশেষজ্ঞ কমিটিতে শাসক ও বিরোধী শিবিরের বিভিন্ন শ্রমিক সংগঠনের প্রতিনিধিদের রাখা হয়েছে। রয়েছেন চটকল মালিকদের সংগঠন আইজেএমএ’র কর্তারাও। সোমবার কমিটি তাদের প্রথম বৈঠকে বসে। সেই বৈঠকেই সংশ্লিষ্ট বিষয়গুলি সম্পর্কে নিরপেক্ষ ও বাস্তবসম্মত মতামত পেতে বেসরকারি এজেন্সিকে দিয়ে সমীক্ষা করানোর বিষয়ে সকলে একমত হন। প্রাথমিকভাবে ঠিক হয়েছে, ভারত সরকারের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা রয়েছে, এমন একটি সংস্থাকে এই কাজ দেওয়া হবে। 
জানা গিয়েছে, নতুন চুক্তির ক্ষেত্রে সমীক্ষকদের কাছে প্রধান এবং অন্যতম বিচার্য বিষয় হবে শ্রমিকদের নয়া মজুরি কাঠামো নির্ধারণ। চটকল মালিকরাও শ্রমিকদের মজুরি কিছুটা বাড়াতে বিশেষ আপত্তি করবেন না বলেই আভাস দিয়েছেন। তবে বর্তমানে কাঁচাপাটের জোগানের অভাবে তাঁদের উৎপাদন ধাক্কা খাওয়ায় এই বিষয়টি নিয়ে প্রশ্ন দেখা দিতে পারে বলেও আশঙ্কা আছে। এছাড়া শ্রমিকদের বিভাগীয় বিন্যাস এবং কর্মস্থলে স্বাস্থ্য সহ অন্যান্য সামাজিক সুরক্ষার সুবিধাগুলি সম্পর্কেও সব পক্ষের সঙ্গে কথা বলে মত জানাবে তারা।

20th     January,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ