বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

আহারে মগ্ন। বারাসত গভর্নমেন্ট কলেজে তোলা নিজস্ব চিত্র। 

মাদক মামলার বিচারে কোর্টের
সংখ্যা বাড়াতে রাজ্যের বক্তব্য তলব

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাদক বিরোধী আইনে অভিযুক্তদের বিচারের জন্য পর্যাপ্ত আদালত স্থাপনে নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। কিন্তু, সেইমতো এখানে কাজ হয়নি। এমন অভিযোগে হওয়া জনস্বার্থ মামলায় রাজ্য সরকারের বক্তব্য তলব করল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ।
হাইকোর্ট প্রশাসনের আইনজীবী সৈকত বন্দ্যোপাধ্যায় আদালতকে জানান, সুপ্রিম কোর্ট ২০১৩ সালে নির্দেশটি দিলেও, রাজ্যের তরফ থেকে কোনও সাড়া মেলেনি। উল্লেখ্য, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ এবং জম্মু ও কাশ্মীরে পাঁচ বছরের বেশি পড়ে থাকা মাদক মামলার সংখ্যা সবচেয়ে বেশি। সেই কারণেই সুপ্রিম কোর্ট বলেছিল, ওই রাজ্য সরকারগুলিকে সেখানকার হাইকোর্টের সঙ্গে পরামর্শ করে এনডিপিএস অ্যাক্ট অনুযায়ী চালিত স্পেশাল কোর্টের সংখ্যা বাড়াতে হবে। এমন মামলা যে পরিমাণ পড়ে রয়েছে, তার সঙ্গে সামঞ্জস্য রেখেই বাড়াতে হবে আদালতের সংখ্যা। এমন আদালতে এনডিপিএস মামলাই প্রাধান্য পাবে। সব এনডিপিএস মামলার নিষ্পত্তি হলে, তবেই অন্য মামলা সেখানে নেওয়া যাবে।
ওই আইনজীবী বেঞ্চকে জানান, সুপ্রিম কোর্ট নির্দেশটি দেওয়ার পর রাজ্য হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলকে অনুরোধ করেছিল, সুপ্রিম কোর্টের নির্দেশের প্রতিলিপি যেন সব জেলার এনডিপিএস আদালতগুলির জুডিসিয়াল অফিসারদের পাঠানো হয়। তিনি আরও জানান, ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত রাজ্যে বিচারাধীন অবস্থায় রয়েছে প্রায় ১১৪৮৪টি এনডিপিএস মামলা।
অন্যদিকে মামলাকারীর আইনজীবী সৌম্যজিৎ দাস মহাপাত্র বেঞ্চকে জানান, মুর্শিদাবাদ সদর সাব ডিভিশনে মাত্র একটি স্পেশাল কোর্টে এনডিপিএস মামলার শুনানি হয়। বস্তুত, এমন আদালতের সংখ্যা সর্বত্রই কম। ২৩ ফেব্রুয়ারি মামলার পরবর্তী শুনানি। 

18th     January,   2022
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ