বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

পরিষেবায় উন্নতি আসবে তো? 
খরচ বাড়ায় প্রশ্ন সব মোবাইল গ্রাহকেরই

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা বিএসএনএল এখনও মোবাইলের খরচ বাড়ায়নি। কিন্তু বেসরকারি টেলিকম সংস্থাগুলি ইতিমধ্যেই সেই পথে হেঁটেছে। কথা বলাই হোক বা ডেটা, প্রিপেইড পরিষেবায় খরচ বেড়েছে সর্বস্তরে। এক লাফে খরচ প্রায় ৩০ শতাংশ বেড়ে যাওয়ায় সমস্যায় পড়েছেন গ্রাহকেরা। তাঁদের প্রশ্ন, খরচ বাড়লে পরিষেবা উন্নত হবে তো? সেই বিষয়ে অবশ্য রা কাড়েনি কোনও মোবাইল পরিষেবা সংস্থাই।
কথা বলতে বলতে বার বার ফোন কেটে যাওয়া বা কল ড্রপ এখন সাধারণ গ্রাহকের নিত্যযন্ত্রণা। আবার ফোনের অস্পষ্ট ভয়েস বা অন্য প্রান্তের কথা ঠিকভাবে শুনতে না পাওয়ার সমস্যাতেও জর্জরিত সাধারণ মানুষ। ইন্টারনেট বা ডেটা ব্যবহারের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। থ্রি-জি থেকে ফোর-জি’তে স্পেকট্রাম পরিবর্তিত হয়েছে। গোড়ার দিকে তার সুফল গ্রাহক পেলেও, এখন আলাদা করে ডেটার গতির খুব একটা হেরফের হয় না। কোনও কোনও এলাকায় পরিকাঠামো এতই খারাপ, টুজি’র বেশি ডেটা স্পিড পাওয়া যায় না, এমনই অভিজ্ঞতা গ্রাহকদের।
কেন এই সমস্যা চলতেই থাকছে? সংশ্লিষ্ট মহলের ব্যাখ্যা, গ্রাহক সংখ্যা বাড়ছে। তাদের সবাইকে সুষ্ঠু পরিষেবা দিতে পরিকাঠামো খাতে যে টাকা খরচ করার কথা, মোবাইল সংস্থাগুলি তা করছে না। তাদের দাবি, সেই টাকা ঢালতে সংস্থাগুলির যে পরিমাণ আয় হওয়ার কথা, তা হচ্ছে না। অর্থাৎ গ্রাহক বাড়লেও, তাঁরা মোবাইলের জন্য কম খরচ করছেন। যেখানে গ্রাহক পিছু স্বল্প মেয়াদে মাসিক ২০০ টাকা ও দীর্ঘ মেয়াদে মাসিক ৩০০ টাকা আয় হওয়ার কথা, সেখানে বর্তমানে গ্রাহক পিছু মোবাইল সংস্থাগুলির মাসিক আয় গড়ে ১৫০ টাকা।
মোবাইল সংস্থাগুলিকে আর্থিক সুরাহা দিতে ঋণের ভার অনেকটাই মকুব করেছে কেন্দ্র। দেওয়া হয়েছে কর সংক্রান্ত সুবিধা। তবু তা দিয়ে গোটা পরিস্থিতি বদলে ফেলা সম্ভব নয়, এমনটাই মতামত মোবাইল সংস্থাগুলির। তাই প্রিপেইড মোবাইল খরচ বাড়িয়ে কিছুটা আর্থিক হাল ফেরানোর চেষ্টা চলছে, দাবি সংস্থাগুলির। কিন্তু গ্রাহক এসব যুক্তি শুনতে নারাজ। কেন্দ্রীয় সরকার বারবার ডিজিটাল বিপ্লবের কথা বলছে। সেই লক্ষ্য পূরণ তখনই সম্ভব, যখন সব মানুষের আয়ত্তের মধ্যে থাকবে ইন্টারনেট পরিষেবা। কিন্তু যেভাবে তিনটি বেসরকারি মোবাইল সংস্থা খরচ বাড়িয়ে দিল, তাতে বেকায়দায় পড়ছেন অসংখ্য মানুষ। কিন্তু তা সত্ত্বেও তাঁরা সেই খরচ করতে বাধ্য। মোবাইল সংস্থাগুলি এই পরিস্থিতিতে পরিষেবার মান বাড়াতে অন্তত কিছু পদক্ষেপ করুক, চান সবাই।

3rd     December,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ