বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

এলগার পরিষদ মামলা:সুধা ভরদ্বাজের
জামিন মঞ্জুর করল বম্বে হাইকোর্ট

মুম্বই: এলগার পরিষদ মামলায় জামিন পেলেন আইনজীবী তথা সমাজকর্মী সুধা ভরদ্বাজ। তিনি ইউএপিএ মামলায় আটক ছিলেন। বুধবার বম্বে হাইকোর্ট সুধা ভরদ্বাজকে জামিন দেওয়া হয়েছে। যদিও এই মামলায় অন্য আট অভিযুক্তের জামিনের আবেদন খারিজ করে দিয়েছে হাইকোর্ট। সুধা ভরদ্বাজকে ২০১৮ সালের আগস্ট মাসে দিল্লি থেকে গ্রেপ্তার করা হয়। বর্তমানে তিনি মুম্বইয়ের বাইকুল্লা জেলে আছেন। আগামী ৮ ডিসেম্বরের মধ্যে এনআইএয়ের বিশেষ আদালতে হাজির হতে হবে তাঁকে। ওই দিনে তাঁর মুক্তির দিনক্ষণ ও জামিনের শর্তাবলী ঠিক করবে আদালত। সুধা সহ মোট ১৬ জন সমাজকর্মী, আইনজীবী এবং শিক্ষাবিদ ভীমা কোরেগাঁও-এলগার পরিষদ মামলায় জেলে বন্দি আছেন। তাঁদের মধ্যে সুধা ভরদ্বাজই প্রথম ডিফল্ট জামিন পেলেন। বিচারপতি এস এস শিন্ডে এবং বিচারপতি এন জে জমাদারের বেঞ্চ তদন্তকারীদের ভর্ৎসনা করে বলেছে, এই মামলায় এখনও ঠিক করে চার্জই গঠন করা হয়নি। কতজন সাক্ষীর বয়ান নেওয়া হবে এবং কতদিন সময় লাগবে, এবিষয়ে কারও কোনও ধারণা নেই। বন্দিদের প্রতি সহানুভূতি প্রকাশ করে আদালত জানিয়েছে,  দ্রুত বিচার পাওয়া তাঁদের মৌলিক অধিকার।  
২০১৮ সালে পুনের ভীমা কোরেগাঁওতে হিংসা ছড়ানোর অভিযোগে তাঁদের গ্রেপ্তার করেছিল পুলিস। এই মামলাতেই গ্রেপ্তার হয়েছিলেন ফাদার স্ট্যান স্বামী। তিনি গত জুলাই মাসে কারাগারে থাকাকালীন অবস্থাতেই মারা যান। এই মামলার অন্য এক অভিযুক্ত ভারভারা রাঁওকে শারীরিক কারণে গত ফেব্রুয়ারি মাসে অন্তর্বর্তীকালীন জামিন দেয় আদালত। 
এদিকে, ২০১৯ সালে দিল্লিতে সিএএ ও এনআরসি বিরোধী আন্দোলনের সময় ধর্মীয় বিদ্বেষ ছড়ানো ও উস্কানি মূলক বক্তব্য রাখার অভিযোগে গ্রেপ্তার হয়েছিলেন জেএনইউয়ের ছাত্র শারজিল ইমাম। অসম সহ উত্তর-পূর্বের রাজ্যগুলিকে ভারতের মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন করার হুমকি দেওয়ার অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। শারজিলের বিরুদ্ধে দায়ের হয় রাষ্ট্রদ্রোহ মামলা। এদিন তাঁর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা প্রত্যাহার ও জামিনের শুনানি ছিল দিল্লির আদালতে। সেখানে শারজিলের আইনজীবী তনবীর আহমেদ মির যুক্তি দেন, ‘তাঁর মক্কেলের বক্তৃতায় এমন কোনও বিষয় ছিল না, যা থেকে ধর্মীয় বিদ্বেষ ছড়াতে পারে।’ আগামী সাত ডিসেম্বর শারজিলের জামিন নিয়ে পরবর্তী শুনানির দিনক্ষণ স্থির করেছেন অতিরিক্ত দায়রা বিচারক অমিতাভ রাওয়াত। রাষ্ট্রদ্রোহের মামলায় গত ২৯ নভেম্বর শারজিলের জামিন মঞ্জুর করেছিল এলাহাবাদ হাইকোর্ট। তবে দিল্লির হিংসার ঘটনায় ইউএপিএতে অভিযুক্ত হওয়ায় জেলেই থাকতে হচ্ছে জেএনইউয়ের ওই পড়ুয়াকে। 

2nd     December,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021