বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

বাঘ গণনার মধ্যে সুন্দরবনে এবার
পাখি শুমারির সিদ্ধান্ত বনদপ্তরের

নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ ২৪ পরগনা: বাঘ গণনার প্রস্তুতি এখন তুঙ্গে। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পে তা আর কিছুদিন বাদেই শুরু হয়ে যাবে। তার মধ্যেই এবার সুন্দরবনে পাখি শুমারির নির্দেশ দিল বনদপ্তর। এই মর্মে কী কী পদক্ষেপ করতে হবে, ইতিমধ্যে তা নিয়ে চিঠি জেলার বন বিভাগে পাঠিয়ে দেওয়া হয়েছে। আগামী জানুয়ারিতে এই শুমারি হওয়ার কথা।
জানা গিয়েছে, এই কাজের জন্য তিন সপ্তাহ সময় দেওয়া হয়েছে। অর্থাৎ, ১৪ জানুয়ারি থেকে ৫ ফেব্রুয়ারি ধার্য করেছে বনদপ্তর। নির্দেশিকায় আরও বলা হয়েছে, সুন্দরবনের জলাশয়ে কী ধরনের পরিযায়ী পাখি আসছে, তার উপরও শুমারি করতে হবে। জঙ্গলে কত বাঘ আছে জানতে যেমন বিশেষ উচ্চ ক্ষমতা সম্পন্ন ক্যামেরা বসানো হয়, পাখিদের ক্ষেত্রে কিন্তু এই ক্যামেরার মাধ্যমে শুমারি করা হয় না। জেলা বন বিভাগের এক কর্তা বলেন, পাখিদের জন্য পুরোটাই চোখ ব্যবহার করে এই কাজ করা হয়। অর্থাৎ দূরবীন দিয়ে নজর রেখে পাখিদের প্রজাতির হিসেব রাখতে হয়। তবে এই কাজের সময় আছে। ভাটার সময় একমাত্র পাখি শুমারি করার আদর্শ সময়। সারাদিনে তার জন্য ছয় ঘণ্টার বেশি পাওয়া যায় না। জোয়ার কেটে যাওয়া থেকে পুরোপুরি ভাটা পড়তেই পাখিরা জড়ো হয় বিভিন্ন খাল বিলে। তখন দক্ষ বনকর্মীরা তাঁদের কাজ সেরে ফেলতে পারবেন। মূলত, রায়দিঘি, রামগঙ্গা, মাতলা, ভগবতপুর এবং বকখালি অঞ্চলে পাখিদের আনাগোনা দেখা যায়। শীত পড়তে পড়তে এখনই পরিযায়ী পাখিদের ভিড় জমতে শুরু করেছে বলে জানিয়েছেন বন বিভাগের কর্তারা। এই শুমারির জন্য এবার বন কর্মীদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। তার প্রস্তুতি এবার শুরু হবে বলে জানা গিয়েছে।
এদিকে, দক্ষিণ ২৪ পরগনা আঞ্চলিক বিভাগে বাঘ শুমারির কাজের প্রস্তুতি শুরু হল। এবার এখানে ৩০০ বর্গফুটের বেশি এলাকায় ১৫০ জোড়ার অধিক ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতবার ছিল ২৭২ বর্গফুট এলাকার জন্য ১৩৬ জোড়া ক্যামেরা। এই কাজের জন্য ৬০-৭০ জন বনকর্মীরা প্রশিক্ষণ নেবেন। সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পে এই কাজ শেষ হওয়ায় পরই এখানে এই কাজ শুরু হবে। বন বিভাগের কর্তারা আশা করছেন জানুয়ারি মাসের ৮-১০ তারিখ সেটা শুরু হতে পারে। 

30th     November,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021