বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

জন্মাষ্টমীর সাজ...। শুক্রবার মায়াপুর ইসকন মন্দিরে সমর বিশ্বাসের তোলা ছবি।

হিমঘর খোলা রাখার সময়সীমা
বাড়ছে, আলুর জোগান পর্যাপ্ত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: হিমঘর খোলা রাখার সরকার নির্ধারিত সময়সীমা আজ মঙ্গলবার শেষ হচ্ছে। কিন্তু এখনও হিমঘরে ১০ লক্ষ টনের বেশি আলু মজুত রয়েছে। এই পরিস্থিতিতে সময়সীমা বৃদ্ধি করার উদ্যোগ শুরু হয়েছে।  মঙ্গলবার কৃষি বিপণন দপ্তর এই সংক্রান্ত নির্দেশিকা জারি করতে পারে বলে দপ্তর সূত্রে জানা গিয়েছে। আরও একমাস পর্যন্ত হিমঘর খুলে রাখার অনুমতি দেওয়া হতে পারে। তবে এর জন্য অতিরিক্ত ভাড়া দিতে হবে। মার্চ থেকে নভেম্বর মাস পর্যন্ত হিমঘরে আলু রাখার জন্য প্রতিবছর সরকার ভাড়া নির্ধারণ করে দেয়। এবার প্রতি কুইন্টালের জন্য ভাড়া ছিল ১৫৭ টাকা। রাজ্য সরকার সময়সীমা বৃদ্ধি করবে কি না তা নিয়ে অনিশ্চয়তা থাকায় স্থানীয়ভাবে হিমঘর মালিকদের সঙ্গে বোঝাপড়া করে ডিসেম্বর মাস পর্যন্ত আলু রাখার উদ্যোগ শুরু হয়েছিল। হিমঘর মালিকদের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছিল, এর জন্য প্রতি ৫০ কেজির বস্তাতে অতিরিক্ত ১১ টাকা করে ভাড়া দিতে হবে। কৃষি বিপণন দপ্তর সূত্রে জানা গিয়েছে, সরকারিভাবে সময়সীমা বৃদ্ধি করা হলে দীর্ঘকালীন যে ভাড়া রয়েছে তার ভিত্তিতেই একমাসের জন্য অতিরিক্ত ভাড়া দিতে হবে। 
বাম্পার ফলনের জন্য এবার হিমঘরে প্রচুর পরিমাণে আলু রাখা হয়েছিল। মোট মজুতের পরিমাণ ছিল প্রায় ৭২ লক্ষ টন। এত বেশি পরিমাণে আলু মজুত থাকা সত্ত্বেও পুজোর পর খুচরো বাজারে দামের ঊর্ধ্বগতি দেখা দেওয়ার পর সরকার দুটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়। ভিন রাজ্যে আলু পাঠানোর জন্য যে পরিবহণ ভর্তুকি দেওয়া সেপ্টেম্বর থেকে চালু করা হয়েছিল তা নভেম্বর থেকে বন্ধ করে দেওয়া হয়। এই ভর্তুকি ৩০ নভেম্বর পর্যন্ত চালানো হবে বলে আগে জানানো হয়েছিল। এর পাশাপাশি কৃষি বিপণন দপ্তর বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেয়, হিমঘর খোলা রাখার সময়সীমা ৩০ নভেম্বর পর্যন্ত থাকছে। এই দুটি ব্যবস্থা নেওয়ার পর আলুর দাম কমতে শুরু করে। সাধারণ জ্যোতি আলুর দাম কেজিতে ২২ টাকা ছাড়িয়ে গিয়েছিল। ওই দাম ১৬-১৭ টাকায় নেমে এসেছে।  
কিন্তু নভেম্বরের শেষদিকে গিয়ে দেখা যাচ্ছে, প্রচুর পরিমাণ আলু মজুত রয়েছে। বৃষ্টি হওয়ার কারণে এবার নতুন আলুর চাষ হতে দেরি হয়েছে। ভিন রাজ্যের নতুন আলু এখনও বাজারে আসেনি বললেই চলে। ফলে হিমঘরে মজুত আলু দিয়েই ডিসেম্বর মাসে বাজারের চাহিদা মেটাতে হবে। আলু হিমঘর থেকে বাইরে বের করে দিলে তা নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। এই পরিস্থিতিতে সরকারের শীর্ষস্তর থেকে হিমঘরে আলু রাখার সময় বাড়ানোর জন্য পরামর্শ দেওয়া হয়েছে কৃষি বিপণন দপ্তরকে। -ফাইল চিত্র

30th     November,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ