বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

মাত্র ৩ জন অপটোমেট্রিস্ট দিয়ে চলছে
রাজ্যের এক নম্বর চোখের হাসপাতাল
পরিষেবা নিয়ে রোজ অশান্তি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বুধবার দুপুর আড়াইটে। ঘটনাস্থল রিজিওনাল ইনস্টিটিউট অব অবথালমোলজি (আরআইও)। এক বৃদ্ধা বলছিলেন, ‘অনেক দূর থেকে এসেছি বাবা। দয়া করে চোখটা একটু দেখে দাও।’ উত্তরে একজন বললেন, ‘দিদা, আমাদের কাজের সময় শেষ হয়ে গিয়েছে। কাল আসুন।’ বৃদ্ধা ফের বললেন, ‘একটু দেখে দিতে কী হয় তোমাদের? আসলে তোমাদের হাসপাতালের উপর ভরসা আছে আমার। এখানেই আমার ছানি অপারেশন হয়েছিল।’ এবার ওই কর্মী বলে উঠলেন, ‘দিদা, আমরাও তো মানুষ, প্রত্যেকে এই কথা বলতে থাকলে বাড়ি ফিরব কখন? রাত পর্যন্ত কি হাসপাতালেই থেকে যাব? আপনি বরং ডিরেক্টরের কাছে যান। ওখানে গিয়ে বলুন অপটোমেট্রিস্ট নেই কেন?’ 
প্রতিদিন ঠিক একই চিত্র রাজ্যের সরকারি চক্ষু চিকিৎসার এক নম্বর কেন্দ্র মেডিক্যাল কলেজস্থিত আরআইও’তে। রোজ ঝগড়া, রোজ অশান্তি। কারণ? চাহিদার তুলনায় অপটোমেট্রিস্ট যৎসামান্য। যে বিভাগে ১৫-২০ জন লোক লাগে, সেখানে মাত্র তিনজন অপটোমেট্রিস্ট নিয়ে চলছে আরআইও। সময় যত এগিয়েছে, এখানে চোখের আধুনিক চিকিৎসার নানা ক্লিনিকও চালু হয়েছে। চালু হয়েছে গ্লকোমা, শিশুদের চোখের সমস্যা, শিশুদের গ্লকোমা, কর্নিয়া, অকুলোপ্ল্যাস্টি, লো ভিশন ক্লিনিক, কনট্যাক্ট লেন্স ক্লিনিক, টিউমার ক্লিনিক ইত্যাদি। 
রেটিনার সমস্যার জন্য রয়েছে তিন ধরনের ক্লিনিক। ওসিটি, লেজার এবং ডায়াবেটিক রেটিনোপ্যাথি (সুগার থাকলে চোখের যে সমস্যা আকছার দেখা যায়)। এর মধ্যে গ্লকোমা ও রেটিনা ক্লিনিক হয় সপ্তাহে ছ’দিন। কর্নিয়া ক্লিনিক হয় সপ্তাহে তিনদিন। এভাবেই বেড়েছে ক্লিনিকের সংখ্যা। কিন্তু অপটোমেট্রিস্ট বা মেডিক্যাল টেকনোলজিস্টের (অপটোমেট্রি) সংখ্যা বাড়েনি। তাই হাতেগোনা তিনজন অপটোমেট্রিস্ট ছাড়াও ২৪ জন চিকিৎসক পালা করে এই কাজ করে যাচ্ছেন।
এখন প্রশ্ন, চোখের হাসপাতালে অপটোমেট্রিস্টদের উপস্থিতি জরুরি কেন? চিকিৎসকরা জানাচ্ছেন, চোখের প্রাথমিক পরীক্ষা, পাওয়ার দেওয়া, বিভিন্ন আধুনিক মেশিন চালানো, বায়োমেট্রি করা— কাজের বহর অনেক। আরআইও’র অধিকর্তা ডাঃ অসীমকুমার ঘোষ বলেন, বিষয়টি জানি। অপটোমেট্রিস্ট চেয়েছি সরকারের কাছে।

29th     November,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021