বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

সোমবার রবীন্দ্র সদনে প্রয়াত শাঁওলি মিত্রের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। -নিজস্ব চিত্র

‘জিভকে নিয়ন্ত্রণ করতে পারলে
শতবর্ষ পেরিয়ে যাবে তোমরাও’
বলছেন ১২৫ বছরের বাঙালি ‘সাধু’ শিবানন্দ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজের জিভকে নিয়ন্ত্রণ কর। ১০০ বছর বাঁচবে তোমরাও। শনিবার দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে রুটিন চেক আপ-এ এসে একথা জানিয়ে গেলেন ১২৫ বছরের ‘শিবানন্দ বাবা’।  মানুষের মনে আধ্যাত্মিক চেতনার বিকাশ ঘটাতে এশিয়া-ইউরোপ-আমেরিকা ঘুরে বেড়াচ্ছেন এই বাঙালি ‘সাধু’ শিবানন্দ গোস্বামী। 
৮ আগস্ট ১৮৯৬-এ সিলেটে জন্ম নেওয়া এই মানুষটি বললেন, আসল কথা হল লোভ সামলানো। জিভ সামলাতে পারলে ভালোমন্দ খাবারের লোভও সামলাতে পারবে, সামলাবে অসুখবিসুখও। আবার জিভ সামলালে বাক্‌সংযমও আসবে। পৃথিবীর বড় বড় বিপদের আসল কারণ তো এই জিহ্বার অপব্যবহার! 
এদিন দুপুরে বর্তমানকে দেওয়া এক সাক্ষাৎকারে শিবানন্দ বাবা বললেন, নিরামিষ ও সিদ্ধ খাওয়ার অভ্যাস দীর্ঘদিনের। রোজ নিয়ম করে দেড় ঘণ্টা হাঁটি। যোগব্যায়াম করি। ওঁর হেলথ চেক আপ-এর রেজাল্ট কেমন এল? প্রশ্নের উত্তরে ‘বাবা’র অন্যতম ব্যক্তিগত চিকিৎসক ডাঃ সুভাষচন্দ্র গড়াই বললেন, ‘সুগার ফাস্টিং ৮০, প্রেশার সিস্টোলিক-ডায়াস্টলিক ১৩০/৭০, কোলেস্টেরল নেই, লিভার সুস্থ। যতই রিপোর্ট কার্ডের পাতা ওল্টাতে ওল্টাতে যাবেন, যে কারও চোখ কপালে উঠবে। সমস্যা একটাই—উনি কানে একটু খাটো। কিছু জানতে চাইলে একটু জোরে প্রশ্ন করবেন। 
শিবানন্দ বললেন, বাবা-মা বাড়ি বাড়ি ভিক্ষাবৃত্তি করতেন। ছোটবয়সে খিদের জ্বালা ছিল খুব। বড় বোনটা প্রায় না খেতে পেয়েই মারা যায়। বাবা ও মায়ের মৃত্যু হয় একই দিনের সকাল ও রাতে। নবদ্বীপের এক সাধুর কাছেই বড় হয়ে উঠেছি, দীক্ষিত হয়েছি। তিনিই সাধনভজন শিখিয়েছেন। রোজকার ডায়েট কী? শতবর্ষ পার করা বৃদ্ধ বললেন, দিনের বেলা একটু ভাত, ডাল, সিদ্ধ শাকসব্জি আর রাতে বার্লি। মিষ্টি, তেল, মাংস ছুঁয়ে দেখেননি? উত্তর এল, ভক্তদের বাড়ি ভোজনের নিমন্ত্রণ থাকলে কদাচিৎ সামান্য তেল দেওয়া রান্না খেয়ে নিতে হয়। বিগত বছরগুলির মধ্যে একদিন শুধু একটা রসগোল্লা খেয়েছিলাম। তাও সে এক ভক্ত খুব জেদ করে বাড়িতে বানিয়ে খাইয়েছিল বলে। অসুখ দূরে রাখতে কী করবে মানুষ? বিশেষত সুগার, প্রেশার? বললেন, পবনমুক্তাসন, চক্রাসন এবং পশ্চিমোত্তাসন কর। খুব ভালো ফল দেবে। বিশেষত সুগার দূরে রাখতে পবনমুক্তাসন এবং পেট পরিষ্কার রাখতে চক্রাসন অসম্ভব উপকারী। আর জিম নয়, খালি হাতের ব্যায়াম অনেক কাজের। তবে একদিকে ব্যায়াম করবে, অন্যদিকে টাকার লোভ—লাভের লাভ কিছু হবে না। যে কোনও একটা করতে হবে। শুধু সেটাই ভালো করে করতে হবে।

28th     November,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021