বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

পাক গুপ্তচর সারার হানিট্র্যাপ, তথ্য পাচারে
চিহ্নিত ৯ সেনাকর্মী সহ এ রাজ্যের ১২ জন

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: লাস্যময়ীর প্রোফাইল। কিন্তু তার আড়ালেই লুকিয়ে থাকা এক গুপ্তচর... পাকিস্তানের... আইএসআইয়ের। সারা রাজপুত নামটা শুনলে কারও এ কথা ধারণাতেও আসবে না। কিন্তু সেটাই এখন আতঙ্কের বাস্তব। গোয়েন্দারা জানতে পারছেন, হানিট্র্যাপ ফেঁদে এই যুবতী একে একে ‘শিকার’ করেছে এ রাজ্যেরই অন্তত ১২ জনকে। উদ্বেগের বিষয় হল, তাঁদের মধ্যে রয়েছেন ১০ জন সেনাকর্মী। আর তাঁদের ‘বশ’ করেই হাতানো হচ্ছে জাতীয় নিরাপত্তা সংক্রান্ত বহু তথ্য। 
সূত্রটি হাতে আসা মাত্র ঘুম উড়েছিল কেন্দ্রীয় গোয়েন্দাদের। প্রশ্ন ছিল একটাই— আইএসআইয়ের সোশ্যাল মিডিয়া সেলের দায়িত্বপ্রাপ্ত এই লাস্যময়ীর জালে কারা কারা ধরা পড়েছেন? একে একে জট খুলেছেন গোয়েন্দারা। আপাতত চিহ্নিত করা গিয়েছে তেমনই সেনা-আধাসেনার কর্মীদের। সূত্রের খবর, তাঁরা মূলত শিলিগুড়ি, হাওড়া ও বারাকপুরের ইঞ্জিনিয়ারিং বিভাগে কর্মরত। এমনকী এর মধ্যে রয়েছেন আর্মির পাইলটও। এখানেই শেষ নয়। কারণ, সারা রাজপুত ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বাংলার তরুণদের মধ্যে জাল বিস্তার করেছে। লক্ষ্য, মগজধোলাই... আইএসআই এজেন্ট হিসেবে রিক্রুট।
ফেসবুক বা অন্যান্য মাধ্যমে খোলা হচ্ছে মহিলাদের নামে ভুয়ো প্রোফাইল। সেনা, আধাসেনা বা বিভিন্ন সরকারি সংস্থার পদস্থ কর্তাদের কাছে বন্ধুত্বের অনুরোধ যাচ্ছে। সাড়া দিলেই শুরু হচ্ছে প্রেমের ছলাকলা। ফাঁদ পেতে তারা তুলে নিচ্ছে নিরাপত্তা সংক্রান্ত নানা তথ্য। সারা রাজপুত তাদের মধ্যেই সবচেয়ে ‘বিশ্বাসযোগ্য’ এবং ‘দক্ষ’। ক’দিন আগেও উত্তর ও দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্যই ছিল তাদের টার্গেট। এবার পাকিস্তানি গুপ্তচর জাল পাতছে বাংলার সামরিক ও অসামরিক কর্তাদের জন্য। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলি ছানবিন করতে গিয়েই গোয়েন্দাদের নজরে আসে সারা রাজপুতের প্রোফাইল। ফেসবুকে তো বটেই, এছাড়াও ইনস্টগ্রামে ‘সারারাজপুত৬০১০’ ও  ট্যুইটারে ‘সারা১৭৫৮৫১১’ নামে অ্যাকাউন্ট রয়েছে তার। গোয়েন্দারা তখনই দেখেন, তার বন্ধুদের তালিকায় রয়েছেন এ রাজ্যে কর্মরত বিভিন্ন সেনা ও আধাসেনার অফিসার। এই বন্ধুত্ব চলছে বছর খানেকের বেশি সময় ধরে। তালিকায় রয়েছেন কয়েকজন সিভিলিয়ানও। 
গোয়েন্দারা জেনেছেন, ফাঁদ জমে যাওয়ার পর পর ওই পাক গুপ্তচর দু’টি ফোন নম্বর দিত। তারপর চলত হোয়াটসঅ্যাপের মাধ্যমে নিত্য খোশগল্প। উত্তেজক কথাবার্তায় ধীরে ধীরে তাঁরা জড়িয়ে পড়তেন ট্র্যাপে। তারপর সারা জেনে নিত, পূর্বাঞ্চলে সেনার সংখ্যা কত? কোথায়, কতগুলি যুদ্ধবিমান রয়েছে? নতুন কী ধরনের আগ্নেয়াস্ত্র আসছে? জানা যাচ্ছে, অফিসাররা হোয়াটসঅ্যাপে বেশ কিছু সরকারি নথিও পাচার করেছেন। ইতিমধ্যেই তাঁদের কল ডিটেলস এবং হোয়াটসঅ্যাপ নথি হাতে এসেছে গোয়েন্দাদের। এখন চলছে ঠিকানা যাচাইয়ের কাজ। এরপরও লাখ টাকার প্রশ্ন হল, সারা রাজপুত কি আদৌ মহিলা? নাকি লাস্যময়ীর ভেকধারী আইএসআইয়ের শীর্ষকর্তা?

26th     October,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021