বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

মহিলা প্রতিনিধিত্বে তৃণমূলই মডেল
প্রিয়াঙ্কা গান্ধী -কংগ্রেসকে খোঁচা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নারী ক্ষমতায়ন, ত্রিস্তর পঞ্চায়েত থেকে লোকসভা পর্যন্ত মহিলাদের প্রতিনিধিত্ব—সব ক্ষেত্রেই তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অগ্রণী। স্পষ্ট বার্তায় জানিয়ে দিয়েছে তৃণমূল। কংগ্রেসকে খোঁচা দিয়ে জোড়াফুল শিবিরের পক্ষ থেকে বলা হয়েছে, মমতা বন্দ্যোপাধ্যায় শুধু ঘোষণা করেননি, নারীদের এগিয়ে নিয়ে যেতে বাস্তবমুখী চিন্তাভাবনার প্রয়োগ করেছেন। ফলে কংগ্রেস আগে সেটা কার্যকর করে দেখাক। 
আগামী বছর উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন। এই অবস্থায় ক্ষয়িষ্ণু কংগ্রেসের হাল ধরতে নেমেছেন সোনিয়া তনয়া প্রিয়ঙ্কা গান্ধী। মঙ্গলবার তিনি ঘোষণা করেছেন, আগামী বিধানসভা নির্বাচনে ৪০ শতাংশ আসনে মহিলা প্রার্থী দেওয়া হবে।
প্রিয়ঙ্কার এই ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যে বুধবার তৃণমূল জানিয়ে দিয়েছে, ভারতে রাজনৈতিক দল হিসেবে তারাই প্রথম ৪০ শতাংশ মহিলা প্রার্থী দিয়েছে। লোকসভার দিকে তাকালেই স্পষ্ট হয়ে যাবে।
অর্থাৎ কংগ্রেসকে একপ্রকার খোঁচা দিয়ে দলের অবস্থান তুলে ধরে রাজ্যের শাসক দল। এদিন ট্যুইট করে তৃণমূল বলেছে, মহিলাদের জন্য কংগ্রেস যদি সত্যিই আন্তরিক হয়, তাহলে শুধুমাত্র উত্তরপ্রদেশের মধ্যে সীমাবদ্ধ না থেকে দেশের অন্যান্য রাজ্যেও যেন এই পদক্ষেপ করা হয়। তাহলেই বোঝা যাবে কংগ্রেস রাজনৈতিক ক্ষেত্রে মহিলাদের ক্ষমতায়ন নিয়ে কতটা আন্তরিক। 
লোকসভা, রাজ্যসভা কিংবা রাজ্যের মন্ত্রিসভায় মহিলাদের অংশগ্রহণে তৃণমূল একটা দৃষ্টান্ত স্থাপন করেছে। এখানেই রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেছেন, তৃণমূল এখন গোটা দেশে মডেল। মমতা বন্দ্যোপাধ্যায়কে অনুসরণ ও অনুকরণ করছে দেশের অন্যান্য রাজনৈতিক দল। মহিলাদের এগিয়ে নিয়ে যেতে মমতা বন্দ্যোপাধ্যায়ের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। নারী সমাজের জন্য একের পর এক জনমুখী প্রকল্প নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। নির্বাচনে অংশগ্রহণ ও পরবর্তী প্রশাসনিক দায়িত্ব বণ্টনের মধ্যে দিয়ে মহিলাদের সামাজিক সম্মান দিয়েছেন তৃণমূল নেত্রী।
মহিলাদের ক্ষমতায়নের কথা মমতা সর্বপ্রথম ভেবেছেন ও পদক্ষেপ করেছেন বলে দাবি করেন মন্ত্রী শশী পাঁজা। তাঁর বক্তব্য, মমতা বন্দ্যোপাধ্যায় কখনও গিমিক দেন না। তাঁর কাজের সততা ও বাস্তবতা প্রমাণিত। প্রিয়ঙ্কা গান্ধী ও তাঁর দলের বোধোদয় একটু দেরিতে হল।
বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে ‘তৃণমূল আসল কংগ্রেস’ তা জোড়াফুলের পক্ষ থেকে স্পষ্টভাবে আগেই জানিয়ে দেওয়া হয়েছে। সেইসঙ্গে তারা উল্লেখ করেছে, মহিলাদের এগিয়ে নিয়ে যাওয়ার প্রয়াসের বিষয়টি কংগ্রেস এতদিনে বুঝতে পারল বলে ভালো। কিন্তু তারা উত্তরপ্রদেশ-সহ গোটা দেশে কী করে সেটাই দেখার।

21st     October,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021