বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকের নির্ঘণ্ট 
ঘোষণার দাবিতে সরব শিক্ষামহল

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিআইএসসিই এবং সিবিএসই তাদের দশম এবং দ্বাদশ শ্রেণীর রুটিন ঘোষণা করে দিয়েছে। তবে মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের দিন ঘোষণা না করায় শিক্ষক, অভিভাবক এবং ছাত্রছাত্রীদের মধ্যে উৎকণ্ঠা বাড়ছে। এই দুই পরীক্ষার দিন দ্রুত ঘোষণার দাবি উঠছে। তবে, নিয়ামক সংস্থাগুলির দাবি, মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক কেন্দ্রীয় বা সর্বভারতীয় বোর্ডগুলির মতো দু’ভাগে নেওয়ার পরিকল্পনা নেই। তাই হাতে আরও কিছুদিন সময় আছে। আর পরীক্ষার বিষয়টি পুরোপুরি স্কুল খোলার উপরেই নির্ভরশীল।
একটি প্রধান শিক্ষক সংগঠনের নেতা চন্দন মাইতি বলেন, পর্ষদ এবং সংসদ এখনও সিদ্ধান্তহীনতায় ভুগছে। এদিকে, কেন্দ্রীয় বোর্ডগুলি তাদের পরীক্ষার প্রথম পর্যায়ের দিনক্ষণ ঘোষণা করে দিয়েছে। তাই আমরা দাবি জানাচ্ছি, এরাজ্যেও মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিন ছাত্রছাত্রী এবং অভিভাবকদের দ্রুত জানিয়ে দেওয়া হোক। আর ১৫ নভেম্বর থেকেই স্কুল খুলে দিক রাজ্য সরকার। না-হলে স্কুলছুট, বালিকা বিবাহের মতো ঘটনা ঘটতেই থাকবে।
শিক্ষকদের একাংশ বলছে, সাধারণত পুজোর ছুটির পরেই টেস্ট নেওয়ার বিষয়টি থাকে। এবার যে সেটা হবে না, তা আন্দাজ করা যাচ্ছে। তবে, সেটাও আগেভাগে ঘোষণা করে দিলে উদ্বেগ কমে। অন্দরের খবর, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ মার্চ-এপ্রিলে তাদের পরীক্ষার প্রস্তাবিত সূচি তৈরি করে রেখেছে। বিষয়টি সরকারের অনুমোদনসাপেক্ষ। সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য মঙ্গলবার ফোনে বলেন, আমরা এখনও রুটিন ঘোষণা করতে পারিনি এটা ঠিকই। ২৫ অক্টোবর পুজোর ছুটি শেষ হচ্ছে। তারপরে আমরা সরকারের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে জানাতে পারব।
মধ্যশিক্ষা পর্ষদেরও পরীক্ষার দিনক্ষণ ঠিক হয়ে আছে বলেই খবর। সেখানকার এক সূত্রের দাবি, সর্বভারতীয় বোর্ডগুলি দু’ভাগে পরীক্ষা নিচ্ছে। তাই তাদের আগেভাগে দিন ঘোষণার বাধ্যবাধকতা ছিল। মাধ্যমিকের ক্ষেত্রে সেই সমস্যাটা নেই। তবে, এ বিষয়ে শিক্ষাদপ্তরের সঙ্গে দ্রুত আলোচনায় বসে চূড়ান্ত ঘোষণা করা হবে। এটাও ঠিক, পরীক্ষার সঙ্গে স্কুল খোলার বিষয়টিও জড়িয়ে রয়েছে। এদিকে, রাজ্য সরকার টাকা মঞ্জুর করে দিলেও স্কুলগুলিতে রক্ষণাবেক্ষণ, মেরামতি এবং স্যানিটাইজেশনের কাজ শেষ করে কবে সেগুলি খোলা যাবে, তা এখনই বোঝা যাচ্ছে না। 

20th     October,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021