বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

প্রথম ডোজে কলকাতার পরই সেরা নন্দীগ্রাম
টিকাকরণে ‘লেটার মার্কস’-এর দৌড়ে রাজ্য

বিশ্বজিৎ দাস, কলকাতা: প্রতি দু’জন রাজ্যবাসীর মধ্যে অন্তত একজনের প্রথম টিকা পাওয়ার লক্ষ্যপূরণ হয়ে গিয়েছে সেই কবেই। এবার বাংলার লক্ষ্য রা‌‌জ্যওয়াড়ি প্রথম ডোজ টিকাকরণে ‘লেটার মার্কস’ অর্জন। বর্তমানে যা আছে ৬৬ শতাংশের কাছাকাছি। আর লক্ষ্য ৮০ শতাংশ করা। ১৮ ঊর্ধ্ব সাত কোটি জনসংখ্যায় এই লক্ষ্যপূরণ করতে গেলে টিকা দিতে হবে ৫ কোটি ৬০ লক্ষ ডোজ। স্বাস্থ্যমন্ত্রক সূত্রের খবর, ১৬ জানুয়ারি কোভিড টিকাকরণ কর্মসূচি শুরু হওয়ার পর থেকে রবিবার সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত রাজ্য দিতে পেরেছে ৪ কোটি ৮২ লক্ষ ২২ হাজার ৯৮৭ ডোজ। অর্থাৎ লেটার মার্কস অর্জনের জন্য আর প্রয়োজন কমবেশি ৮০ লক্ষ ডোজ টিকাদান। 
রাজ্যের টিকাকরণের এক পদস্থ কর্তা বলেন, আমাদের লক্ষ্য, আর ২০ দিনের মধ্যে ঩‘লেটার মার্কস’ পাওয়া। এটা শুধুমাত্র কৃতিত্ব বা মানসিক প্রশান্তিই নয়, এটি করতে পারলে তখন আমাদের ফোকাস অনেক বেশি রাখতে পারব দ্বিতীয় ডোজ টিকাকরণের দিকে। এদিকে স্বাস্থ্যদপ্তর সূত্রের খবর, কলকাতায় প্রথম ডোজ টিকাদান ১৩৫ শতাংশ পার করার পর এবার প্রথম ডোজ টিকাকরণে দ্বিতীয় স্থান অর্জন করল স্বাস্থ্য জেলা নন্দীগ্রাম। জেলা সূত্রের খবর, ১৬ অক্টোবর তারা ১০১.২৫ শতাংশ প্রথম ডোজ টিকাকরণ সম্পূর্ণ করে ফেলেছে।
এ প্রসঙ্গে জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক সৌম্য সারেঙ্গি বলেন, আমাদের প্রথম ডোজ টিকাকরণ ১০০ শতাংশ সম্পূর্ণ। শুধু তাই নয়, খেজুরি-১ এবং রামনগর-২ ব্লকে তা ১০২ শতাংশ পেরিয়ে গিয়েছে। আর কাঁথি পুরসভায় তা হয়েছে ২২৬.২২ শতাংশ! অন্যদিকে, রাজ্য হেলথ ডিরেক্টরেটে টিকাকরণের শীর্ষকর্তা অসীম দাস মালাকার বলেন, কলকাতার পরই রাজ্যের যে দুটি জেলা প্রথম ডোজ টিকাকরণে ১০০ শতাংশ লক্ষ্য অর্জনে খুব ভালো কাজ করছে তারা হল নন্দীগ্রাম এবং উত্তর ২৪ পরগনা। উত্তরের প্রথম ডোজ টিকাকরণ ৮০ শতাংশ পেরিয়ে গিয়েছে। তাছাড়া কয়েকটি জেলায় প্রথম ডোজ টিকাদান ৭০ শতাংশ পেরিয়ে গিয়েছে। ছবি: এএফপি

18th     October,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021