বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

আজ থেকে কয়েকদিন দক্ষিণবঙ্গ ও 
উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুজোর সময় অষ্টমী থেকে দশমী পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির মাত্রা বাড়বে এমন পূর্বাভাস ছিল আবহাওয়া দপ্তরের। তবে পুজোর দিনগুলিতে কলকাতা ও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে বৃষ্টি হলেও তা উৎসব পালনে তেমন বাধা সৃষ্টি করতে পারেনি। পুজো পর্ব শেষ হওয়ার পর এবার লক্ষ্মীপুজোর মুখে নিম্নচাপের জেরে ফের বেশি মাত্রায় বৃষ্টি হওয়ার সম্ভাবনার পূর্বাভাস জারি করল আবহাওয়া দপ্তর। আজ রবিবার থেকে আগামী মঙ্গলবার পর্যন্ত কলকাতা সহ সংলগ্ন দক্ষিণবঙ্গের কয়েকটি  জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির কমলা ও হলুদ সতর্কবার্তা জারি করা হয়েছে। উত্তরবঙ্গেও সোম থেকে বুধবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির কমলা ও হলুদ সতর্কবার্তা থাকছে। অতিরিক্ত বৃষ্টির জেরে নদীর জলস্ফীতি, নিচু এলাকা জলমগ্ন হওয়া ও মাঠে থাকা ফসলের ক্ষতির আশঙ্কা থাকছে বলেও জানানো হয়েছে। বৃষ্টির সঙ্গে জোরালো হাওয়া থাকবে। রবি ও সোমবার দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার গতিবেগে ও কলকাতা, নদীয়া, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুর জেলায় ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার গতিবেগে হাওয়া বইতে পারে। মঙ্গলবারও তা চলবে। এই আবহাওয়ায় সমুদ্র উত্তাল হতে পারে। তাই কাল রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত পশ্চিমবঙ্গ উপকূলের মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার পরামর্শ দিয়েছে আবহাওয়া দপ্তর। সমুদ্রে থাকা মৎস্যজীবীদের শনিবার রাতের মধ্যে ফিরে আসতে বলা হয়েছে। 
মহাষ্টমীর দিন বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তটি শক্তিশালী হয়ে নিম্নচাপে পরিণত হয়। নিম্নচাপটি শনিবার পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে অন্ধ্রপ্রদেশ উপকূল সংলগ্ন এলাকায় ছিল। নিম্নচাপটি স্থলভূমিতে ঢোকার পর অন্ধ্র-ওড়িশা হয়ে মধ্য ভারতের দিকে যাবে। কিন্তু বঙ্গোপসাগরে দক্ষিণ-পূর্ব অভিমুখী বাতাস এখন খুব সক্রিয় অবস্থায় রয়েছে। এর প্রভাবে বৃষ্টির প্রচুর মেঘ রাজ্যের দিকে চলে আসবে। বঙ্গোপসাগরের দিক থেকে জলীয় বাষ্প এসে বজ্রমেঘও সৃষ্টি করবে বিভিন্ন এলাকায়। এর পরিপ্রেক্ষিতে আজ রবিবার দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলার কোথাও কোথাও প্রচুর বৃষ্টি হতে পারে বলে  জানিয়েছে আবহাওয়া দপ্তর। আজ রবিবার, কাল সোমবার ও পরের দিন মঙ্গলবার কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা ও পশ্চিম মেদিনীপুর জেলার কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। 
উত্তরবঙ্গে দার্জিলিং, কালিম্পং ও আলিপুরদয়ার জেলায় কাল সোমবার ভারী বৃষ্টির সতর্কবার্তা থাকছে। মঙ্গলবার ওই জেলাগুলি ও জলাপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। 
সোমবার কোচবিহার, মালদহ, ও দুই দিনাজপুর জেলায় এবং বুধবার কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায় ভারী বৃষ্টির সতর্কবার্তা দেওয়া হয়েছে। 

17th     October,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ