বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

১০০ পুরসভায় প্রথম ডোজ প্রায় সম্পূর্ণ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের ১০০টি পুরসভায় প্রথম ডোজের টিকাকরণ প্রায় শেষ। সোমবার রাজ্য স্বাস্থ্যদপ্তর সূত্রে এই খবর জানা গিয়েছে। স্বাস্থ্যদপ্তর সূত্রের খবর, রাজ্যে কর্পোরেশন ও পুরসভা মিলিয়ে ১২৬টি ইউএলবি বা আরবান লোকাল বডি রয়েছে। সরকারি হিসেবে, এগুলিই শহরাঞ্চল। এর মধ্যে উত্তর ২৪ পরগনা বাদে বাকি ২২টি জেলারই সিংহভাগ পুরসভায় প্রথম ডোজের টিকাকরণ শেষের মুখে। উত্তর ২৪ পরগনারও অন্তত পাঁচটি পুরসভার প্রথম ডোজের টিকাদান শেষ। অক্টোবরের মধ্যে বাকিগুলিতে শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। অন্যান্য জেলার সিংহভাগ পুরসভারই প্রথম ডোজের টিকাকরণ ৯০ শতাংশ পার করেছে। 
তবে সার্বিকভাবে উত্তর ২৪ পরগনায় শহরাঞ্চল তথা পুরসভাগুলিতে প্রথম ডোজের টিকাকরণ এখনও খুব সন্তোষজনক জায়গায় নেই। বিধাননগর, এনকেডিএ, খড়দহ, পানিহাটি, বারাসত, বারাকপুর, নৈহাটি প্রভৃতি পুরসভায় প্রথম ডোজের টিকাকরণ হয় শেষ, নয়তো ৯০ শতাংশ পার করেছে। আবার উত্তর বারাকপুর, মধ্যমগ্রাম, অশোকনগর, হাবড়া, হালিশহর, কামারহাটি, কাঁচড়াপাড়া, টিটাগড়, দক্ষিণ দমদম প্রভৃতি পুসরভায় প্রথম ডোজের টিকাকরণ মোটেই সন্তোষজনক নয়। তবে রাজ্যের পুরসভাগুলিকে একাধিকবার বিভিন্ন বৈঠকে টিকাকরণে গতি আনতে বলা হয়েছে। তার ফলও মিলছে। ১০০টি পুরসভায় পুজোর আগেই প্রথম ডোজের টিকাকরণ সম্পূর্ণ শেষ হয়ে যাবে বলে রাজ্যের স্বাস্থ্যকর্তারা দাবি করেছেন। এদিকে পুজোর আগে উত্তর ২৪ পরগনার সব পুরসভায় প্রথম ডোজের টিকাকরণ ১০০ শতাংশ শেষ করার লক্ষ্য নিয়েছি। সোমবার এমনই দাবি করেছেন সেখানকার জেলাশাসক সুমিত গুপ্তা। 
রাজ্য হেলথ ডিরেক্টরেটে টিকাকরণের শীর্ষকর্তা অসীম দাস মালাকার বলেন, উত্তর ২৪ পরগনার কিছু পুরসভা বাদে রা঩঩জ্যের ১০০টি পুরসভায় প্রথম ডোজের টিকাকরণ শেষের মুখে। এখন সমস্যা অন্যত্র। রাজ্যে পোলিও টিকাকরণ কর্মসূচি চলছে। এই কর্মীদের নিয়ে কোভিড টিকাকরণও করা হয়। দুটিই গুরুত্বপূর্ণ। দুটিই সমান তালে চালাতে হচ্ছে। এটা একটা চ্যালেঞ্জ। আমরা চালিয়ে যাচ্ছি।
এদিকে রাজ্য স্বাস্থ্যদপ্তর এদিন চার কোটি প্রথম ডোজ টিকাকরণের মাইলস্টোন পার করল। রাজ্যে প্রথম ডোজ পাওয়ার কথা সাত কোটি ২৫ লক্ষ মানুষের। সেদিক থেকে এখনও পর্যন্ত ৫৮ শতাংশ মানুষের প্রথম ডোজ টিকাকরণ শেষ হল। 
এদিকে সারা দেশে কোভিড পর্বে গত ১৯১ দিনের মধ্যে সোমবার সবচেয়ে কম ২ লক্ষ ৯৯ হাজার ৬২০ জন সক্রিয় আক্রান্ত ছিলেন। এদিকে সিকিমপ্রেমী পর্যটকদের জন্য এদিন একটি সুখবর এসেছে। সিকিম চেকপোস্ট পার করতে এবার থেকে আরটিপিসিআর এবং কোভিড টিকাকরণ সংক্রান্ত তথ্য পেশ করা আর বাধ্যতামূলক থাকছে না।

28th     September,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021