বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

রাবারে দুর্গাপ্রতিমা গড়ে তাক
লাগালেন গয়েশপুরের শিল্পী

সংবাদদাতা, কল্যাণী: রাবার খোদাই দুর্গাপ্রতিমা গড়ে তাক লাগালেন গয়েশপুরের শিল্পী তপন পাল। যে রাবারকে কোনও অপ্রয়োজনীয় দাগ কিংবা লেখাকে মুছে ফেলার জন্য ব্যবহার করা হয়, সেই রাবার বা ইরেজারকে খোদাই করেই শিল্পী তৈরি করেছেন ছোট্ট এই দুর্গামূর্তি। যার উচ্চতা ৬, চওড়া ২ এবং গভীরতা ১ সেন্টিমিটার। মূর্তিটি তৈরি করতে শিল্পীর সময় লেগেছে ১৫ দিন। নিত্যনতুন জিনিস দিয়ে প্রতিমা তৈরি করা তাঁর শখ। 
পেশায় বেলুড় হাইস্কুলের শিল্পকলার শিক্ষক তপনবাবু এর আগেও বৈদ্যুতিক তার, ঘাস, বাঁশ, ট্যাবলেট, বিভিন্ন মিষ্টি, ফুচকা, কাগজ, পাঁপড়, দড়ি, গাছের ছাল, গাছের গুড়ি, আনাজ, বাসনপত্র, সব্জির মতো নানা উপাদান দিয়ে প্রতিমা তৈরি করে প্রশংসা কুড়িয়েছেন দর্শকদের। গত বছর ইট খোদাই করে দুর্গামূর্তি তৈরি করে এশিয়া বুক অব রেকর্ড এবং ইন্ডিয়া বুক অব রেকর্ডে নাম তুলেছিলেন। বিগত প্রায় কুড়ি বছর ধরে তিনি এই শিল্পকর্মের সঙ্গে যুক্ত রয়েছেন। শিল্পী বলেন, সব সময় নতুন কিছু মাধ্যমে প্রতিমা তৈরির চেষ্টা করেছি। সেখান থেকেই এই মূর্তিগুলি একে একে তৈরি করতে পেরেছি। আগামী দিনে আরও নতুন কিছু তৈরির ইচ্ছা রয়েছে। অন্যান্য বছর তাঁর হাতে গড়া প্রতিমা নদীয়া জেলা সহ ভিন জেলার বিভিন্ন পুজো মণ্ডপে দেখতে পাওয়া যেত। তবে করোনা পরিস্থিতির কারণে এবং সামাজিক ও সরকারি বিধিনিষেধকে মান্যতা দিয়ে গত বছরের মতো এবছরও তিনি কোনও পুজো মণ্ডপের জন্য বড় মূর্তি নির্মাণ করছেন না। 
কিন্তু শিল্পী হয়ে শারদ উৎসবের মুখে কি চুপ করে বসে থাকা যায়? তাই সৃষ্টির টান থেকেই এই বছর তিনি তৈরি করেছেন এই ছোট্ট শিল্পকর্মটি। ছোট্ট রবারকে খোদাই করে দুর্গা মূর্তিটি তৈরি করার পর তাঁকে নানান রঙে রাঙিয়ে তোলা হয়েছে। গ্রাম বাংলার কাঠের তৈরি পুতুলের মত রূপে ফুটিয়ে তোলা হয়েছে এই মূর্তিতে। বাসন্তী গায়ের রং এবং গোলাপি রং দিয়ে শাড়ি এঁকে ত্রিশূলধারিণী মহিষাসুরমর্দিনী দুর্গার রূপ দেওয়া হয়েছে একটি সামান্য রাবারকে।

27th     September,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021