বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

উত্তরের রাজনৈতিক জমি নিরাপদ রাখতেই
সুকান্তকে সভাপতির দায়িত্ব দিল বিজেপি
দক্ষিণবঙ্গে দাঁত ফোটানো কঠিন, বুঝেছে কেন্দ্রীয় নেতৃত্ব

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জায়গায় কার্যত দাঁত ফোটানো মুশকিল। আর মূলত সেই কারণেই বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের নজরে আপাতত শুধুই উত্তরবঙ্গ। লক্ষ্য একটাই, যাতে সেখানেও রাজনৈতিক জমি হাতছাড়া না হয়। গত সোমবার দিলীপ ঘোষকে সরিয়ে সুকান্ত মজুমদারকে দলের পশ্চিমবঙ্গ সভাপতির দায়িত্ব দিয়েছে বিজেপির কেন্দ্রীয় পার্টি। সুকান্তবাবু উত্তরবঙ্গের বালুরঘাট কেন্দ্রের সাংসদ। বিজেপির কেন্দ্রীয় সূত্রের খবর, উত্তরবঙ্গের দলীয় সাংসদকে রাজ্য সভাপতি করে আদতে গোটা এলাকার সংগঠন আরও মজবুত করতে উদ্যোগী হয়েছেন বিজেপির কেন্দ্রীয় নেতারা। বিজেপির নয়া রাজ্য সভাপতির ঘাড়ে প্রাথমিকভাবে যে বুথস্তরের দলীয় সংগঠনকে শক্তিশালী করার ভারই চাপতে চলেছে, তা ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব।
দলীয় সূত্রের খবর, প্রধানত উত্তরবঙ্গকেই ফোকাস করতে বলা হবে তাঁকে। পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের ঠিক প্রাক্কালে বিজেপির শীর্ষ কেন্দ্রীয় নেতৃত্ব জানিয়েছিল, উত্তরবঙ্গে তাদের ভালো ফল হবে ঠিকই। কিন্তু কলকাতা, হাওড়া এবং সংলগ্ন কয়েকটি জেলা জুড়ে যে প্রেসিডেন্সি ডিভিশন, সেখানে বিজেপির ফল ভালো হওয়ার বিশেষ সম্ভাবনা নেই। বাস্তবেও তাই হয়েছে। এবারের বিধানসভা নির্বাচনে উত্তরবঙ্গই মূলত মুখ রক্ষা করেছে বিজেপির। এমনকী গত লোকসভা নির্বাচনেও উত্তরবঙ্গে ভালো ফল করেছে গেরুয়া শিবির। কিন্তু কলকাতা, হাওড়া তো বটেই, গোটা দক্ষিণবঙ্গেই বিজেপির ফল আশানুরূপ হয়নি। কারণ সাংগঠনিক দুর্বলতা। অন্তত এমনটাই মত রাজনৈতিক তথ্যাভিজ্ঞ মহলের। 
বিজেপি সূত্রের খবর, এই পরিস্থিতিতে যতটুকু সম্ভব, দক্ষিণবঙ্গ নিয়ে ঝাঁপানো হবে ঠিকই। কিন্তু উত্তরবঙ্গ যাতে হাত ছাড়া হয়ে না যায়, তা আগে সুনিশ্চিত করতে চাইছেন বিজেপির কেন্দ্রীয় নেতারা। যাতে শ্যাম এবং কূল, দুই হাতের বাইরে চলে না যায়, প্রধানত সেটিই নিশ্চিত করতে উদ্যোগী হয়েছে গেরুয়া শিবির। আর সেই কারণেই উত্তরবঙ্গের সাংসদকে নয়া রাজ্য সভাপতি হিসেবে নিয়োগ করে উল্লিখিত বিষয়ে তৎপরতা শুরু করতে চাইছে দল।
নাম প্রকাশে অনিচ্ছুক বিজেপির এক নেতা বলেন, ‘উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের সংগঠনের মধ্যে ভারসাম্য রক্ষার বিষয়টি নিয়ে যে কথাগুলি বলা হচ্ছে, তা কিছুটা সত্যি। কিন্তু বিজেপির কেন্দ্রীয় পার্টির লক্ষ্য উত্তরবঙ্গের দলীয় সংগঠনকে কার্যত দুর্ভেদ্য দুর্গ হিসেবে গড়ে তোলা। উত্তরবঙ্গের সাংসদ সেই কাজ তুলনায় অনেক ভালোভাবে সামলাতে পারবেন বলে দল মনে করছে।’

23rd     September,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021