বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

সংঘাত তুঙ্গে, বিমানের ডাকে
সাড়া দিল না ইডি-সিবিআই
ফের তলবের পথে অধ্যক্ষ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের ডাকে সাড়া দিলেন না দুই কেন্দ্রীয় এজেন্সি সিবিআই এবং ইডি’র তদন্তকারী অফিসাররা। তাঁকে এড়িয়ে নারদ কাণ্ডে রা‌঩জ্যের দুই মন্ত্রী ও এক বিধায়কের বিরুদ্ধে চার্জশিট দেওয়ায় বুধবার ওই দুই অফিসারকে বিধানসভায় ডেকে পাঠিয়েছিলেন বিমানবাবু। কিন্তু দু’টি এজেন্সির তরফে বিধানসভার সচিবকে জবাবি-চিঠি পাঠিয়ে আইন মেনেই চার্জশিট দেওয়া হয়েছে বলে জানিয়ে দিয়েছে। বিধানসভা বা অধ্যক্ষের গরিমা ক্ষুণ্ণ করার অভিপ্রায় তাদের নেই বলেও জানিয়েছে তারা। তদন্তকারী অফিসাররা যে বিমানবাবুর ডাকে সাড়া দিয়ে মুখোমুখি হাজির হবেন না, তাও স্পষ্ট বুঝিয়ে দিয়েছে সিবিআই এবং ইডি। 
নির্দিষ্ট সময়ের মধ্যে তদন্তকারী অফিসাররা না আসায় ক্ষুব্ধ অধ্যক্ষ। তবে দু’টি এজেন্সি লিখিত ব্যাখ্যা দেওয়ায় কিছুটা হলেও ক্ষোভ কমেছে তাঁর। যদিও এনিয়ে এখানেই ইতি টানতে নারাজ বিমানবাবু। তিনি আধিকারিকদের সঙ্গে এ নিয়ে আলোচনা করেছেন। তাঁর ডাকে সাড়া না দেওয়ার বিষয়টি স্বাধিকারভঙ্গের আওতায় পড়ে কি না, তাও খতিয়ে দেখা হয়। ওই দুই অফিসার রথীন বিশ্বাস ও সত্যেন্দ্র সিংকে ফের তলব করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দুই অফিসার তাঁর সামনে না আসায় এ নিয়ে সাংবাদিকদের সামনে বিশদে কিছু কথা বলতে চাননি বিমানবাবু। তবে তিনি বলেছেন, ‘বিষয়টি এখানেই শেষ হচ্ছে না। কেউই আইনের ঊর্ধ্বে নন। আমরা সব দিকই খতিয়ে দেখছি।’ অধ্যক্ষের এহেন অবস্থানের ফলে কেন্দ্রীয় এজেন্সির সঙ্গে তাঁর সংঘাতের রাস্তা প্রশস্ত হল বলেই মনে করা হচ্ছে।   
রাজ্যের দুই মন্ত্রী ফিরহাদ হাকিম ও সুব্রত মুখোপাধ্যায় এবং তৃণমূল বিধায়ক মদন মিত্রর বিরুদ্ধে নারদকাণ্ডে প্রথম চার্জশিট দেয় সিবিআই। পরে একই পথে এগয় ইডি। অধ্যক্ষের অভিযোগ, আইন অনুযায়ী এই ধরনের চার্জশিট জমা দেওয়ার আগে তাঁর অনুমোদন নেওয়া দরকার। দুই এজেন্সি তা না করায় বিধানসভার গরিমা ক্ষুণ্ণ হয়েছে। বিষয়টি নিয়ে তিনি অধ্যক্ষ সম্মেলনেও সরব হন সম্প্রতি। তারপর দুই তদন্তকারী অফিসারকে তলব করেন। সোমবার ইডি লিখিত জবাব পাঠায়। আইন মেনে চার্জশিট দেওয়ার কথা জানিয়েছে তারা। পাশাপাশি তাদের অফিসার যে তাঁর অফিসে হাজির হবেন না, তাও স্পষ্ট বুঝিয়ে দিয়েছে তারা। বুধবার দ্বিতীয় জবাবি-চিঠি পাঠিয়ে ইডি তাদের অবস্থানে অনড় থাকার কথা জানায়। মঙ্গলবার পর্যন্ত সিবিআই কোনও সাড়াশব্দ না করলেও এদিন অবশ্য তাদের দুই আধিকারিক একই মর্মে জবাবি-চিঠি দিয়ে যান সচিবের কাছে। তারাও চার্জশিট নিয়ে কোনও বেআইনি পদক্ষেপ করেনি বলে সাফ বুঝিয়ে দিয়েছে। এরপরই অধ্যক্ষ নতুন করে দুই এজেন্সিকে হাজির হওয়ার জন্য চিঠি পাঠানোর সিদ্ধান্ত নেন। 

23rd     September,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ