বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

মালদহ, উত্তর ২৪ পরগনায়
প্রাথমিক শিক্ষক নিয়োগ শুরু

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শূন্যপদ তৈরির সিদ্ধান্ত আগেই গৃহীত হয়েছিল মন্ত্রিসভার বৈঠকে। গত সোমবার তা ঘোষণা করেছিলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। এক সপ্তাহের মাথায় মালদহ এবং উত্তর ২৪ পরগনার প্রায় চার হাজার শূন্যপদে নিয়োগ শুরু হয়ে গেল। সরকারি সূত্রের খবর, মালদহ জেলায় ১,৩৩১ শূন্যপদ রয়েছে। তার মধ্যে ১,৩২০টি শূন্যপদে নিয়োগপত্র ছাড়ার কাজ শুরু হয়েছে সোমবার। আর মঙ্গলবার থেকে শুরু হয়েছে উত্তর ২৪ পরগনার শূন্যপদগুলিতে নিয়োগপত্র ছাড়ার কাজ। সেখানে ২,৬৩৯ জনের মেধাতালিকা প্রকাশিত রয়েছে। ওই সূত্রের খবর, কিছু শূন্যপদ নিয়ম অনুযায়ী হাতে রেখেই আপাতত নিয়োগপত্র ছাড়া হচ্ছে।
২০০৯ সালে, অর্থাৎ বাম আমলে তৈরি হওয়া প্রাথমিক বিদ্যালয় শিক্ষা সংসদের প্যানেল বাতিল করেছিল আদালত। মমতার সরকার ২০১৪ সালে সেই পরীক্ষা ফের গ্রহণ করে। ২০১৫ সালে ইন্টারভিউও হয়ে যায় সফল প্রার্থীদের। এরপরে একের পর এক মামলা হতে থাকে এটা নিয়ে। আইনি জটিলতায় থমকে যায় নিয়োগ। চলতি বছরের শুরুতে হাইকোর্টের নির্দেশে জটিলতা কাটে। তখনই সফল প্রার্থীদের চূড়ান্ত প্যানেল প্রকাশিত হয়েছিল। তবে, বিভিন্ন কারণে নিয়োগপত্র ছাড়া সম্ভব হয়নি। পর্যাপ্ত শূন্যপদও ছিল না। এই নিয়োগ করার জন্য ৩,১৭৯টি শূন্যপদ তৈরি করা হয় সরকারের তরফে। তারপরেই নিয়োগপত্র ছাড়ার কাজ শুরু হল।
উত্তর ২৪ পরগনার জেলা সংসদের তরফে মঙ্গলবার একটি নির্দেশিকা সমস্ত স্কুল পরিদর্শকের কাছে পাঠানো হয়েছে। তাতে বলা হয়েছে, নিয়োগপত্র নিয়ে স্কুলে যোগ দিতে চলা শিক্ষকদের যাবতীয় তথ্যাদি যেন ফের যাচাই করা হয়। এসআই-রা কল লেটার, লিখিত পরীক্ষার অ্যাডমিট কার্ড, কাস্ট সার্টিফিকেট প্রভৃতির আসল কাগজ যাচাই করে নেবেন। তবে, ২০১০ সালের ১২ জুনের পরে প্রকাশিত কোনও জাতিগত শংসাপত্র গ্রাহ্য করা হবে না। সাধারণ শ্রেণিভুক্ত প্রার্থীদের বয়স ২০০৯ সালের ১ জানুয়ারিতে বয়স ৪০ বছরের বেশি বা ১৮ বছরের কম ছিল কি না, সেটাও দেখতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্ত প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়সে পাঁচ বছরের ছাড় রয়েছে।

22nd     September,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ