বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

শ্রমমন্ত্রীর হস্তক্ষেপে স্পঞ্জ আয়রন
কারখানার শ্রমিকদের বোনাস বৃদ্ধি

নিজস্ব প্রতিনিধি, আসানসোল: পুজোর আগেই সুখবর। রাজ্যজুড়ে স্পঞ্জ আয়রন শিল্পের প্রায় লক্ষাধিক শ্রমিকদের বোনাস বাড়ল রাজ্য সরকারের তৎপরতায়। গতবছর যে সংস্থা যত শতাংশ বোনাস দিয়েছে, এবার প্রতিক্ষেত্রে ০.৫ শতাংশ করে বোনাস অতিরিক্ত দেওয়া হবে। বেশিরভাগ ক্ষেত্রেই এই শিল্পে ১৫ শতাংশ বোনাস দেওয়া হয়। এবার ১৫.৫ শতাংশ বোনাস পাবেন শ্রমিকরা। তারসঙ্গে ১০০টাকা অতিরিক্ত এক্সগ্রাসিয়াও মিলবে। করোনাকালে মালিকপক্ষকেই এই শর্তে রাজি করাতে যথেষ্ট কাঠখড় পোড়াতে হয় শ্রমমন্ত্রী বেচারাম মান্নাকে। শ্রমিকদের স্বার্থে বোনাস বৃদ্ধির সিদ্ধান্তে তিনি অনড় থাকায় মালিক পক্ষ অবশেষে রাজি হয়। তবে করোনার পাশাপাশি কেন্দ্রীয় সরকারের নীতির জন্যই যে স্পঞ্জ আয়রন কারখানার সমস্যা বাড়ছে তা মন্ত্রীর কাছে তুলে ধরেন শিল্পপতি ও ব্যবসায়ীরা। 
শ্রমমন্ত্রী বলেন, মালিক পক্ষের নানা সমস্যা সত্ত্বেও আমাদের আর্জি মেনে তারা এবার অনেক বছর পর বোনাস বৃষ্টি করল। শ্রমিক সংগঠনও এতে সম্মতি জানিয়েছে। প্রতি শিল্পক্ষেত্রের মালিকরাই কেন্দ্রের ভ্রান্ত নীতির জেরে ক্ষতির শিকার। 
স্পঞ্জ আয়রন শিল্পক্ষেত্রে ২০০টির বেশি কারখানায় স্থায়ী, অস্থায়ী মিলে কর্মরত রয়েছেন লক্ষাধিক শ্রমিক। পুজোর আগে শ্রমিকদের বোনাস নিয়ে প্রতিবছরই বৈঠক হয় কলকাতায়। কিন্তু এবারই ব্যতিক্রমীভাবে আসানসোলে রাজ্যের এই গুরুত্বপূর্ণ বৈঠকের আয়োজন করা হয়। মন্ত্রী ছাড়া লেবার কমিশনার জাভেদ আখতার, অতিরিক্ত লেবার কমিশনার তীর্থঙ্কর সেনগুপ্ত, আইএনটিটিইউসির রাজ্য সভাপতি ঋতব্রত বন্দ্যোপাধ্যায় বৈঠকে অংশ নেন। রাজ্য শ্রমদপ্তরের মধ্যস্থতায় বিভিন্ন জেলার শ্রমিক সংগঠনের নেতৃত্বের উপস্থিতিতে আলোচনা শুরু হয় দুপুর আড়াইটা নাগাদ। 

22nd     September,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ