বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

করোনা: আশাব্যঞ্জক চিত্র রাজ্যে, শিশুদের
সংক্রমণের হার আগের তুলনায় অর্ধেক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও সংবাদসংস্থা: তৃতীয় ঢেউ কবে আসবে, তা নিয়ে চর্চার শেষ নেই। এই পরিস্থিতিতে সোমবার এক সর্বভারতীয় সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে দেশের অন্যতম সেরা চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠান পিজিআই চণ্ডীগড়ের অধিকর্তা ডাঃ জগৎ রাম জানিয়েছেন, ভারতে করোনার তৃতীয় ঢেউ শুরু হয়ে গিয়েছে। পিজিআই চণ্ডীগড় ২৭০০ শিশুকে নিয়ে একটি সেরোসার্ভে করেছিল। তাতে ৭১ শতাংশ শিশুর শরীরেই কোভিড অ্যান্টিবডি ধরা পড়েছে। পাশাপাশি ডাঃ রাম দেশবাসীকে আশ্বস্ত করে বলেছেন, এর থেকে একটা বিষয় স্পষ্ট যে, তৃতীয় ঢেউয়ে শিশুরা অস্বাভাবিক হারে সংক্রামিত হবে না। রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা ডাঃ অজয় চক্রবর্তী বলেন, পরিস্থিতির দিকে লক্ষ রাখছি। তবে উদ্বেগের কোনও কারণ নেই। আমরা যাবতীয় প্রস্তুতি নিয়ে রেখেছি। যদিও তৃতীয় ঢেউয়ের আগমন নিয়ে নানা মুনির নানা মত এদিনও শোনা গিয়েছে। এক সর্বভারতীয় সংবাদসংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে বেনারস হিন্দু ইউনিভার্সিটির প্রাণিবিদ্যার অধ্যাপক ডঃ জ্ঞানেশ্বর চৌবে বলেন, আগামী তিন মাসের মধ্যে দেশে তৃতীয় ঢেউ আসার কোনও আশঙ্কাই নেই।
স্বাস্থ্যভবন সূত্রের খবর, যাদের নিয়ে সবচেয়ে বেশি উদ্বেগ, সেই শিশুদের সংক্রমণ কত বাড়ছে, প্রথম ঢেউ থেকেই সেদিকে তীক্ষ্ণ নজর রেখেছেন রাজ্যের করোনা সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটি। মঙ্গলবার কমিটির এক সদস্য বলেন, বাংলায় প্রথম ঢেউয়ে মোট সংক্রামিতদের মধ্যে ১৮ বছরের নীচের শিশু-কিশোর ছিল ৬.৩৪ শতাংশ। সেখানে দ্বিতীয় ঢেউয়ে (মার্চ-জুন, ২০২১) আক্রান্তদের মধ্যে ১৮ বছরের নীচে থাকা শিশু-কিশোরের সংখ্যা ছিল ৬.৭৪ শতাংশ। সামগ্রিকভাবে প্রথম ঢেউয়ের তুলনায় দ্বিতীয় ঢেউয়ে সব বয়সসীমাতেই আক্রান্ত বেড়েছে। তাই শিশুদের মধ্যেও বেড়েছে। কিন্তু আশার কথা হল, ১-১৪ সেপ্টেম্বর পর্যন্ত পাওয়া সর্বশেষ হিসেব বলছে, এই পক্ষকালে রাজ্যে মোট করোনা আক্রান্তদের মধ্যে মাত্র ২.৯৪ শতাংশের বয়স ১৮ বছরের নীচে। চলতি সেপ্টেম্বরে রাজ্যে ২১ হাজার ৬৭১ জন সংক্রামিত হয়েছেন করোনায়। তার মধ্যে অনূর্ধ্ব আঠারো মাত্র ৬৩৮ জন। ফলে এখনই তৃতীয় ঢেউ কিংবা শিশুদের মধ্যে দ্রুত সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা যাচ্ছে না। 
এই পরিস্থিতিতে আইসিএমআর-এর এক শীর্ষ সূত্র জানিয়েছেন, এমনভাবে প্রচার হচ্ছে যেন, সারা দেশে হইচই করে তৃতীয় ঢেউ আসবে। এমনটা কোনওভাবেই হবে না। ঩বিভিন্ন রাজ্যের ক্ষেত্রে এই ঢেউ আসবে বিভিন্ন সময়ে। এমনও হতে পারে, একটি রাজ্যে তৃতীয় ঢেউ শেষ হয়ে যাওয়ার পরে অন্য রাজ্যে সেটি শুরু হল! তবে তৃতীয় ঢেউ আসুক বা না আসুক, বাংলায় এখনও পর্যন্ত শিশুদের তাতে আক্রান্ত হওয়ার হার বাড়েনি। বরং শিশুদের মধ্যে সংক্রমণ আগের তুলনায় এখন অর্ধেকেরও কম। 

15th     September,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021