বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

সরকারি কর্মীদের ডিরেক্টরেট থেকে
নবান্নে যাওয়ার সুযোগ দিচ্ছেন মমতা
জারি হল নির্দেশিকা

অলকাভ নিয়োগী, বারাকপুর: রাজ্যের বিভিন্ন ডিরেক্টরেট থেকে সেক্রেটারিয়েট তথা সচিবালয়ে যাওয়ার সুযোগ দিচ্ছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এ ব্যাপারে নবান্ন থেকে একটি নির্দেশিকাও জারি করা হয়েছে। ডিরেক্টরেটে কর্মরত স্থায়ী ও ইচ্ছুক লোয়ার ডিভিশন ক্লার্ক তথা অবরবর্গীয় সহায়করা আবেদন করতে পারবেন। ৩১ আগস্টের মধ্যে তাঁদের আবেদন জমা দিতে বলা হয়েছে।  রাজ্য সরকারের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি ফেডারেশনও। সংগঠনের দাবি, ডিরেক্টরেট থেকে সচিবলায়ে গেলে প্রোমোশনাল রেভিনিউও বাড়বে। ডিরেক্টরেটের চেয়ে সচিবালয়ে ভবিষ্যতে অনেক বেশি পদোন্নতির সুযোগ রয়েছে। পদোন্নতি হলে বেতন কাঠামোও বাড়বে। ফলে, অনেকেই উপকৃত হবেন।
১৯ জুলাই নবান্ন থেকে এ ব্যাপারে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। রাজ্য সচিবলায়ের কর্মিবর্গ ও প্রশাসনিক দপ্তর থেকে ওই নির্দেশিকা দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে, সচিবালয়ের অধীন বেশকিছু দপ্তরে অবরবর্গীয় সহায়কের শূন্যপদ পূরণের জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে। ডিরেক্টরেটের অধীন বিভিন্ন প্রশাসনিক দপ্তরে কর্মরত স্থায়ী, ইচ্ছুক এবং যোগ্যতাসম্পন্ন অবরবর্গীয় সহায়করা আবেদন করতে পারবেন। তবে, আঞ্চলিক দপ্তরের কর্মচারীরা এই সুযোগের আওতায় নয়। ডিরেক্টরেট থেকে যাঁরা যেতে চান, তাঁদের আবেদনের সঙ্গে একটি ঘোষণাপত্রও জমা দিতে হবে। একবার সচিবালয়ে স্থানান্তর হয়ে গেলে তিনি নিজের সিদ্ধান্ত বদল করতে পারবেন না। ঘোষণাপত্রের বয়ানেও সে কথা উল্লেখ করা হয়েছে। 
সরকারি কর্মচারীদের কথায়, সচিবলায়, ডিরেক্টরেট এবং অঞ্চলিক এই ত্রিস্তরীয় প্রশাসনিক কাঠামো রয়েছে। তার মধ্যে উপরের স্তরের রয়েছে সচিবালয়। তাই অনেকেই সচিবালয়ে যাওয়ার জন্য মুখিয়ে থাকেন। দ্বিতীয়ত, রাজ্যের অনেকগুলি ডিরেক্টরেট উঠে গিয়েছে। অনেকগুলি ডিরেক্টরেট আবার সচিবালয়ের সঙ্গে সংযুক্তিও করা হয়েছে। ফলে, সচিবালয়ের গুরুত্ব বাড়লেও ডিরেক্টরের গুরত্ব অপেক্ষাকৃত কম। তাই স্বাভাবিকভাবেই অনেকে সচিবালয়ে যাওয়ার জন্য মুখিয়ে থাকেন। কিন্তু, সব সময় সুযোগ হয় না। নতুন নিয়োগ হলে পিএসসির মাধ্যমে হয়। তাই এই উদ্যোগে বেশিরভাগ কর্মচারীই খুশি।
পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি ফেডারেশনের মেন্টর মনোজ চক্রবর্তী বলেন, বহু বছর ধরে ডিরেক্টরেট থেকে সচিবালয়ে যাওয়ার সুযোগ বন্ধ ছিল। ফের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে আবার সুযোগ দেওয়া হচ্ছে। এটা খুবই প্রয়োজন। এর 
জন্য আমরা সরকারকেও ধন্যবাদ জানাচ্ছি। 
কারণ, ডিরেক্টরেটে যিনি লোয়ার ডিভিশন পদে জয়েন করেন, তিনি সর্বোচ্চ অ্যাডমিনিস্ট্রেশন অফিসার পর্যন্ত হয়ে অবসর নেন। পদোন্নতির সুযোগ অনেক কম। কিন্তু, সচিবালয়ে একই পদে যোগ দিলে সহকারী সচিব, উপসচিব এমনকী, যুগ্মসচিব পর্যন্ত হওয়ার সুযোগ রয়েছে। অনেক বেশি পদোন্নতি হবে। পদ বাড়লে বেতন কাঠামো বাড়বে। ফলে, অবসরের পর পেনশনও বাড়বে। ফলে, সকলেই উপকৃত হবেন।

4th     August,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021