বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

বর্ধমানের ছোট্ট ভাই-বোনকে
দত্তক নিচ্ছেন ইতালির দম্পতি

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: শৈশবেই হারিয়েছে বাবা-মাকে। ভাগ্যের পরিহাসে আলাদা থাকতে হতো ছোট্ট ভাই-বোনকে। হোমের অন্য আবাসিকরাই ছিল অনাথ দুই শিশুর পরিবার। তবে, মনের কোণে পরিবার না থাকার খেদ ছিল দু’জনেরই। সাধ্য না থাকলেও চোখে ছিল একরাশ স্বপ্ন। তবে, দেশ ছাড়িয়ে বিদেশ! তা অবশ্য স্বপ্নেও কখনও ভাবেনি তারা। সেটাই এবার সত্যি হতে চলেছে। পরিবার পেতে চলেছে অনাথ দুই ভাই-বোন। পূর্ব বর্ধমানের হোম থেকে তাদের নতুন ঠিকানা হতে চলেছে সুদূর ইতালিতে। অসহায় দুই শিশু এবার পাবে বাবা-মায়ের স্নেহ, নতুন পরিবার। দুই শিশুকে দত্তক নিচ্ছেন ইতালির দম্পতি।
নতুন জীবনের হাতছানি তাদের সামনে। মা-বাবাকে হারিয়ে দুই পৃথক হোমে বড় হচ্ছিল ন’বছরের প্রিয়াঙ্কা কিস্কু ও সাড়ে তিন বছরের রিপু কিস্কু। এবার দু’জনেই পাড়ি দিচ্ছে ইতালিতে। তাঁরা দত্তক নিতে চেয়ে আবেদন জানিয়েছিলেন। সেই আবেদনের ভিত্তিতে জেলা প্রশাসন 
দুই শিশুকে ইতালি পাঠানোর প্রস্তুতি নিচ্ছে। প্রিয়াঙ্কা 
বেশ কয়েক বছর ধরে বর্ধমান-২ ব্লকের বামচান্দাইপুর সরকারি হোমে আছে। তার ভাই আউশগ্রামের একটি বেসরকারি হোমে আছে। 
জেলা প্রশাসন সূত্রে খবর, কয়েক বছর আগে বর্ধমান স্টেশনে পড়েছিলেন এক মহিলা ও তার শিশুপুত্র ও কন্যা। তাদের উদ্ধার করে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে শেষ রক্ষা হয়নি। মৃত্যু হয় মহিলার। দুই ভাই-বোনের ঠিাকানা হয় হোমে। 
প্রিয়াঙ্কা বলে, আমি শুনেছি নতুন বাবা-মায়ের কাছে যাব। খুবই ভালো লাগছে, আনন্দ হচ্ছে। ভাইকে সঙ্গে নিয়ে যেতে পারব। একসঙ্গে থাকব জেনে আরও ভালো লাগছে।
জেলা পরিষদের শিশু ও নারী উন্নয়ন জনকল্যাণ কর্মাধ্যক্ষ মিঠু মাঝি বলেন, ওই ভাই-বোনের জন্য ইতালি থেকে আবেদন এসেছে। এক দম্পতি নিজের মতো করে মানুষ করতে চাইছেন। ওঁরা প্রথমে শুধু প্রিয়াঙ্কাকে চাইছিলেন। কিন্তু ও তার ভাইকে ছাড়া যেতে চায় না। সে কারণে দুই ভাই-বোন এবার একসঙ্গে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে। ইতালির ওই দম্পতির আবেদন পাওয়ার পর এখনও বেশ কিছু পর্যায় বাকি। সেগুলি যাচাই করে সব সুরক্ষার বিষয় খতিয়ে দেখে তারপর ওদের পাঠানো হবে।
জেলার সমাজ কল্যাণ দপ্তরের আধিকারিক প্রশান্ত রায় বলেন, তিনমাস আগেও এক শিশুকে স্পেনে পাঠানো হয়েছিল। আমরা কোনও অনাথ শিশুকে পেলে আমাদের ‌‌঩঩ইউনিভার্সাল পোর্টালে আপলোড করে দিই। একইভাবে নিঃসন্তান দম্পতিরা তাঁদের দত্তক নেওয়ার আবেদন ওখানে জানালে, প্রত্যেককে তিনটি করে শিশু দেখানো হয়। এখানেও নিয়ম মেনে ওই দুই শিশুকে দেখানো হয়।

4th     August,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ