বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
রাজ্য
 

আলোর সাজ

বিশ্ব অ্যালঝাইমারস দিবস উপলক্ষে নীল আলোয় উদ্ভাসিত হাওড়া ব্রিজ। মঙ্গলবার সায়ন চক্রবর্তীর তোলা ছবি।

প্রমাণের অভাবে বেকসুর খালাস সাত অভিযুক্ত
বিষমদ কাণ্ডে দোষী সাব্যস্ত মূল
‘পাণ্ডা’ খোঁড়া বাদশা, কাল সাজা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মগরাহাট বিষমদ‑কাণ্ডের মূল ‘পাণ্ডা’ খোঁড়া বাদশা ওরফে নূর ইসলাম ফকিরকে (৫৮) দোষী সাব্য‌স্ত করল আদালত। হত্যা, অনৈতিক কাজে লিপ্ত হওয়া, বেঙ্গল আবগারি আইন সহ অন্যান্য একাধিক অভিযোগে ওই অপরাধীকে শনিবার দোষী সাব্যস্ত করেন আলিপুরের ষষ্ঠ অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক। সোমবার তার সাজা ঘোষণা করবে আদালত। এদিকে, এই মামলায় সাক্ষ্য‑প্রমাণের অভাবে অভিযুক্ত সাতজনকে বিচারক বেকসুর খালাস দেন। তার মধ্যে রয়েছেন খোঁড়া বাদশার স্ত্রীও। মুক্তিপ্রাপ্তদের তরফে আইনজীবী রামপদ জানা বলেন, আমাদের মক্কেলদের বিরুদ্ধে যে সিআইডি মিথ্যা মামলা দায়ের করেছিল, কোর্টের রায়েই তা প্রমাণিত। অন্যদিকে, দোষী সাব্যস্ত নূরের আইনজীবী আবু বক্কর ঢালি বলেন, নিম্ন আদালতের এই রায়ের বিরুদ্ধে আমরা শীঘ্রই হাইকোর্টে যাব।
আদালত সূত্রে জানা গিয়েছে, বিষমদ‑কাণ্ডে উস্তি থানার অধীনে থাকা মামলায় ২০১৮ সালে ২৮ সেপ্টেম্বর খোড়া বাদশা সহ চারজনের যাবজ্জীবন কারাদণ্ড হয়েছিল। তবে আদালত ওই মামলায় একমাত্র ওই অপরাধীকে আমৃত্যু যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করে। এদিন দোষী সাব্যস্ত হওয়ার পর কোর্ট থেকে লকআপে নিয়ে যাওয়ার পথে বিষমদ‑কাণ্ডের এই পাণ্ডা বলে, আমি পরিস্থিতির শিকার।
মামলার বিশেষ সরকারি আইনজীবী শান্তনু দত্ত জানান, ২০১১ সালের ১৪ ডিসেম্বর দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ডহারবার, উস্তি ও মগরাহাটে ওই বিষমদ কাণ্ডে প্রায় দেড় শতাধিক মানুষ মারা গিয়েছিলেন। পাশাপাশি ওই ঘটনায় শতাধিক মানুষ অসুস্থ হয়েছিল। এই ঘটনা঩কে কেন্দ্র করে রাজ্যজুড়ে ব্যাপক শোরগোল পড়ে যায়। পরবর্তী সময় মামলার তদন্তভার গ্রহণ করে সিআইডি। তিনটি পৃথক মামলা দায়ের করা হয়। পরে সেই মামলার তদন্ত শেষ করে ধৃতদের বিরুদ্ধে কোর্টে চার্জশিট পেশ করা হয়। তার ম঩ধ্যে একটি মামলায় অভিযুক্তরা বেকসুর খালাস পায়। সরকারি আইনজীবী জানান, বাকি দু’টি মামলা, অর্থাৎ উস্তি ও মগরাহাটের মামলা দু’টি পরবর্তী সময় বিচারের জন্য আসে আলিপুর জজ কোর্টে। মগরাহাটের মামলায় আদালতে সাক্ষী দেন মোট ৬৪ জন। তবে সিআইডি’র তদন্ত করা এই মামলায় এদিন সাত অভিযুক্ত বেকসুর খালাস পাওয়ায় তা নিয়ে বিভিন্ন মহলে শোরগোল পড়েছে। -নিজস্ব চিত্র

1st     August,   2021
 
 
কলকাতা
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021